adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বিএনপির কঠোর আন্দোলনের ঘোষণায় -‘ডোন্ট কেয়ার’ আওয়ামী লীগের

hasina-khaladaaaনিজস্ব প্রতিবেদক : ঈদের পর কঠোর আন্দোলনের ঘোষণা দিয়েছে বিএনপি। তবে এই এই আন্দোলনের হুমকি বেশ কয়েকবার দেয়ায় আগের মতো এবারও আমলে নিচ্ছে না আওয়ামী লীগ। নেতা কর্মীদের মধ্যে যেনো ‘ডোন্ট কেয়ার’ ভাব। কোনোভাবেই পাত্তা দিচ্ছে না বিএনপির আন্দোলনের হুমকিকে। এর পেছনে কারণ হিসেবে কাজ করছে অতীতে বিএনপির আন্দোলন গুলোর ব্যর্থতা।
সম্প্রতি, ঈদের পর আবার কঠোর আন্দোলনে  যাওয়ার ঘোষনা দিয়েছে বিএনপি। তবে এবার আর পিছু হটবে না বলে অঙ্গিকারও করেছে দলটি। নির্দলীয় সরকারের অধীনে মধ্যবর্তী নির্বাচনের দাবি আদায় করেই ঘরে ফিরতে দলের হাইকমান্ড দৃঢ় প্রতিজ্ঞ। শান্তিপূর্ণ কর্মসূচিতে বাধা দিলে হরতালসহ কঠোর কর্মসূচি দেবে দলটি। ইতিমধ্যে সে ইঙ্গিত দিয়েছেন দলের চেয়ারপারসন খালেদা জিয়া।
দশম সংসদ নির্বাচন প্রতিহত করতে না পারার কারণগুলোও খুঁজে বের করেছে বিএনপি। ওই আন্দোলন ব্যর্থ হওয়ার অন্যতম কারণ হিসেবে দলের সাংগঠনিক দুর্বলতা এবং অর্থ সংকট বলেই মনে করছে দলটি। ব্যর্থতা থেকে শিক্ষা নিয়ে এবার প্রয়োজনে ‘হামলা হলে পাল্টা হামলা’র মাধ্যমে আন্দোলন সফল করতে সর্বাত্মক প্রস্তুতি ও পরিকল্পনা নিয়ে এগোচ্ছে বিএনপি।
আন্দোলনের কেন্দ্রবিন্দু রাজধানীসহ সারাদেশে দলের সাংগঠনিক দুর্বলতার মধ্যেও সর্বস্তরের জনগণকে সম্পৃক্ত ও আন্তর্জাতিক সম্প্রদায়ের সমর্থন আদায় করে আন্দোলনে সফলতা নিয়েও সন্দিহান দলের অনেক নেতাকর্মীসহ রাজনৈতিক বিশ্লেষকরা। তবে ঢাকা মহানগর বিএনপির নতুন আহ্বায়ক কমিটি গঠনের মাধ্যমে দাবি আদায়ের আন্দোলন সফল হওয়ার ব্যাপারে আশাবাদী দলের হাইকমান্ড।
 
অবশ্য আন্দোলনের কঠোর কর্মসূচি দেওয়ার আগে দ্রুততম সময়ের মধ্যে সংলাপের কার্যকর উদ্যোগ নিতে সরকারকে সময় বেঁধে দিয়ে ‘আলটিমেটাম’ দেবে বিএনপি। ওই সময়ের মধ্যে সরকারকে নির্দলীয় সরকারের অধীনে সব দলের অংশগ্রহণে একটি গ্রহণযোগ্য অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের উদ্যোগ গ্রহণের দাবি জানাবে। অন্যথায় সরকার পতনে একদফা আন্দোলনের কর্মসূচি দিতে বাধ্য হবে বলে সাফ জানিয়ে দেবে দলটি।
সূত্র জানায়, পরিকল্পনা বাস্তবায়নে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া, দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দায়িত্বপ্রাপ্ত নেতারা নিজেদের দল ও ২০ দলীয় জোটের সঙ্গে দফায় দফায় বৈঠক করছেন। দলের চেয়ারপারসন খালেদা জিয়া পবিত্র ওমরাহ পালনের উদ্দেশ্যে সৌদি আরব সফরকালে জ্যেষ্ঠপুত্র ও দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গেও পরিকল্পনা নিয়ে আলোচনা করেছেন।
পবিত্র ঈদুল ফিতরের পর বিএনপির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটি এবং ২০ দলীয় জোটের শীর্ষ নেতাদের বৈঠকে আন্দোলনের কর্মসূচি গ্রহণ করা হবে। প্রাথমিকভাবে ঢাকার আশপাশের জেলাসহ কয়েকটি শহরে বড় ধরনের সমাবেশের কর্মসূচি দেওয়া হতে পারে। ওইসব সমাবেশে সরকারের নানা কর্মকা-ের সমালোচনার পাশাপাশি আন্দোলনের পক্ষে নানা যুক্তি তুলে ধরবেন দলের চেয়ারপারসন খালেদা জিয়া। একই সঙ্গে আন্দোলনের পরবর্তী কর্মসূচির কথা উল্লেখ করে দলের নেতাকর্মীদের পাশাপাশি সব শ্রেণী-পেশার মানুষকে ঝাঁপিয়ে পড়ার আহ্বান জানাবেন তিনি।
বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আমরা এখনও আন্দোলনে আছি। বিভিন্ন স্তরে দলকে পুনর্গঠনের মাধ্যমে সাংগঠনিকভাবে শক্তিশালী করা হচ্ছে। ঈদের পর বিভিন্ন ধরনের কর্মসূচির মাধ্যমে জনগণকে সম্পৃক্ত করার চেষ্টা করা হবে।
 
আন্দোলন কর্মসূচির ধরন কেমন হবে জানতে চাইলে তিনি বলেন, আমরা এখনই হরতাল-অবরোধের মতো কঠোর কর্মসূচি দিতে চাই না। তবে সরকারের পদক্ষেপের ওপর নির্ভর করবে আন্দোলনের গতি-প্রকৃতি। আন্দোলন তার নিজস্ব গতিতে চলবে। একই সঙ্গে তিনি এও বলেন, ইতিমধ্যে আমাদের চেয়ারপারসন খালেদা জিয়া বলেছেন, আমরা শান্তিপূর্ণভাবে আন্দোলন কর্মসূচি পালন করতে চাই। তবে সরকারের পক্ষ থেকে পুলিশ বা গুণ্ডা বাহিনী দ্বারা কোনো ধরনের বাধা দেওয়া হলে তার পাল্টা জবাব দেওয়া হবে।
বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও দলের ঢাকা মহানগর আহ্বায়ক মির্জা আব্বাস বলেন, গত পাঁচ বছরে সরকার সারাদেশে বিএনপির নেতাকর্মীদের ওপর চরম জুলুম চালিয়েছে। সরকারের নিপীড়নের ক্ষত নিয়েই বিএনপির নেতাকর্মীরা আন্দোলনের প্রস্তুতি নিয়েছেন। সারাদেশের মতো রাজধানীবাসীও সরকারের বিরুদ্ধে রাজপথে নামতে প্রস্তুত হয়ে আছে। দেশনেত্রী খালেদা জিয়া ডাক দিলেই তীব্র আন্দোলন শুরু হবে।
আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকারের অধীনে গত ৫ জানুয়ারি ‘একতরফা’ দশম সংসদ নির্বাচন প্রতিহতের ঘোষণা দিলেও তাতে ব্যর্থ হয় বিএনপি নেতৃত্বাধীন জোট। ঢাকার বাইরে অধিকাংশ জেলায় তুমুল আন্দোলন হলেও রাজধানীতে রাজপথে নামেননি বিএনপিসহ জোটের নেতাকর্মীরা। আন্দোলনে জ্বালাও-পোড়াওয়ের অভিযোগে মামলা-মোকদ্দমায় দলের অনেক শীর্ষ নেতাসহ বিপুলসংখ্যক নেতাকর্মী কারারুদ্ধ হন। গ্রেফতার ও নির্যাতন এড়াতে গা-ঢাকা দেন অনেকে। এ পরিস্থিতিতে বিপর্যস্ত দলটির কেন্দ্র থেকে তৃণমূল পর্যায়ে সর্বস্তরের নেতাকর্মী হতাশায় নিমজ্জিত হন।
এদিকে ঈদের পর তীব্র আন্দোলন গড়তে নানামুখী প্রস্তুতি গ্রহণ করছে বিএনপি। দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসকে আহ্বায়ক ও স্বেচ্ছাসেবক দলের সভাপতি হাবিব-উন-নবী খান সোহেলকে সদস্য সচিব করে ঢাকা মহানগর বিএনপির নতুন আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে। আন্দোলনের কেন্দ্রবিন্দু রাজধানীতে কঠোর আন্দোলন গড়ে তোলার লক্ষ্যে নানা হিসাব-নিকাশ কষে নতুন এ কমিটি গঠন করা হয়েছে।সূত্র জানায়, খালেদা জিয়া ভেতরে ভেতরে দলের পুনর্গঠন কার্যক্রম এগিয়ে নিচ্ছেন। বিরামহীনভাবে কাজ করে যাচ্ছেন তিনি। সংশ্লিষ্ট প্রতিটি কর্নার থেকে দল ও অঙ্গ দলের জন্য ‘উপযুক্ত’ নেতাদের তালিকা নিয়েছেন তিনি।
পুঙ্খানুপুঙ্খভাবে এসব তালিকা যাচাই-বাছাই করছেন। ঈদুল ফিতরের পরই দলের অন্যতম অঙ্গ সংগঠন ছাত্রদল, যুবদল ও স্বেচ্ছাসেবক দলের কমিটি পুনর্গঠন করার উদ্যোগ নিয়েছেন তিনি। বিএনপির কেন্দ্রীয় কমিটি পুনর্গঠনের বিষয়ে দীর্ঘমেয়াদি পরিকল্পনাও রয়েছে চেয়ারপারসনের। এভাবে রাজধানীতে সংগঠনকে ‘আন্দোলনের উপযুক্ত’ করে গড়ে তুলতে চান বিএনপি প্রধান।
নেপথ্যে আন্দোলন পরিচালনায় ভূমিকা রাখবেন তারেক : এবারের আন্দোলনের নেপথ্যে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন লন্ডনে অবস্থানরত দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান। দলের চেয়ারপারসন খালেদা জিয়া তাকে এ দায়িত্ব দিয়েছেন। লন্ডন থেকে টেলিফোন, ইন্টারনেট ও ঘনিষ্ঠ নেতাদের দিয়ে গড়ে তোলা যোগাযোগ নেটওয়ার্কের মাধ্যমে আন্দোলন পরিচালনা করবেন তারেক। তার আন্দোলন পরিচালনার প্রাথমিক বার্তাও ইতিমধ্যে তিনি পৌঁছে দিয়েছেন তৃণমূল নেতাদের কাছে। মাঠ পর্যায়ের নেতাদের কাছে ঈদ কার্ড ও চিঠি পাঠিয়ে আন্দোলনের প্রস্তুতি নেওয়ার নির্দেশনা দিয়েছেন তিনি।
এদিকে বিএনপির এই ঘোষনা আমলে নিচ্ছে না আওয়ামী লীগ। বিএনপি সহিংস আন্দোলনে গেলেই শক্ত প্রতিরোধ গড়ে তুলবে আওয়ামী লীগ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই বলেছেন, আওয়ামী লীগ ও জনগণও মাঠে থাকবে। মাঠের দেখা মাঠেই হবে। ঈদের পর কঠোর আন্দোলনে নামার ঘোষণা দিয়েছে বিএনপি। নির্বাচন নিয়ে সংলাপের দাবিও জানিয়ে আসছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। দাতা সংস্থাগুলোও সংলাপের জন্য সরকারকে তাগিদ দিয়ে আসছে। আওয়ামী লীগের নেতারা বলছেন, তারা একচুলও নড়বেন না।
শীর্ষ নেতাদের সঙ্গে আলাপ করে জানা গেছে, সরকারবিরোধী আন্দোলনের হুমকি তারা পাত্তাই দিচ্ছে না। তা ছাড়া সংলাপ ও মধ্যবর্তী নির্বাচনের দাবি মানার কোনো সুযোগ নেই। শুরু থেকেই এসব দাবি প্রত্যাখ্যান করে এলেও সরকারবিরোধী আন্দোলনের ঘোষণায় বেশ সতর্ক আওয়ামী লীগ।
রাজনৈতিকভাবে সরকারবিরোধী আন্দোলন মোকাবেলায় আওয়ামী লীগের পাশে থাকবে ১৪ দল। প্রধান বিরোধী দল জাতীয় পার্টিও সরকারি দলকে সহায়তা দেবে বলে আওয়ামী লীগ নেতাদের বিশ্বাস। তারা বলেছেন, আন্দোলনের নামে হরতালসহ নানা কর্মসূচি দিতে পারে বিএনপি। এতে কোনো সমস্যা নেই। তবে হরতালের নামে সহিংস ঘটনা ঘটানো হলে সমুচিত জবাব দেওয়া হবে।
 ক্ষমতাসীন দলের নেতারা মনে করেন, বড় আন্দোলন গড়ে তোলার ক্ষমতা নেই বিএনপির। দলের সভাপতিমণ্ডলীর সদস্য ও যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, আন্দোলন করার মতো সাংগঠনিক শক্তি নেই বিএনপির। ৫ জানুয়ারির নির্বাচন-পূর্ববর্তী সময়ের তুলনায় আওয়ামী লীগের বর্তমান সাংগঠনিক অবস্থান এখন অনেকটা শক্তিশালী বলেও মনে করছেন নীতিনির্ধারক নেতারা। তাদের মতে, সরকারের শেষ সময়ে আস্থার সংকট সৃষ্টিসহ নানা কারণে ক্ষমতাসীন নেতাকর্মীদের মনোবল কিছুটা হলেও দুর্বল থাকে। এ কারণে গত মেয়াদের মহাজোট সরকারের শেষ সময়ে ৫ জানুয়ারির নির্বাচন বানচাল ও দাবি আদায়ে বিরোধী পক্ষের সহিংস আন্দোলনের মুখে সারাদেশে আওয়ামী লীগের দুর্বল সাংগঠনিক অবস্থা ফুটে উঠেছিল। তবে নির্বাচন-পরবর্তী পরি¯ি’তি বদলে গেছে। দল ক্ষমতায়, নেতাকর্মীদের আত্মবিশ্বাসও তাই বেড়েছে।
 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া