adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দুই মন্ত্রীর হালচাল – জেগে আছেন কাদের, ঘুমে নসরুল হামিদ

বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদনিজস্ব প্রতিবেদক : ঈদ নিয়ে যোগাযোগ মন্ত্রীর যখন নির্ঘুম রাত কাটছে, ঠিক তখন নিশ্চিতে ঘুমাচ্ছেন বিদ্যুত জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।
যোগাযোগ মন্ত্রী ওবায়দুল কাদেরের নির্ঘুম রাতের কারণ দেশের সবার জানা। তার সফলতা নিয়েও রয়েছে বিস্তর প্রশ্ন। অগ্নি পরীক্ষার আরও খানিকটা বাকি রয়েছে। ঠিক সেই সময়ে বিদ্যুত জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রীর অবস্থা পুরো উল্টো। রয়েছেন পুরো নিশ্চিন্তে। 
এই প্রতিমন্ত্রী বলেছেন, এতোদিন রমজান নিয়ে চিন্তিত ছিলাম। এখন স্বস্তিতে ঘুমাচ্ছি। ঈদের সময় নিরবচ্ছিন্ন বিদ্যুত সরবরাহ করা হবে। কোনো সমস্যা হবে না।
প্রতিমন্ত্রী বলেন, অতীতের যে কোনো বছরের তুলনায় এবার রমজানে বিদ্যুত সরবরাহ পরিস্থিতি অনেক ভালো ছিলো। ইফতার সেহেরিতে কোনো লোডশেডিং ছিল না। সাধারণ জনগণকে দুর্ভোগ পোহাতে হয় নি। ঈদেও বিদ্যুতের সংকট থাকছে না। জনগণ শান্তিতে ঈদ করতে পারবেন।
ঈদে লোডশেডিংমুক্ত বিদ্যুত সরবরাহের জন্য নির্দেশনা দেওয়া হয়েছে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, কোথাও যান্ত্রিক ত্র“টি দেখা দিলে দ্রুত সারানোর নির্দেশ দেওয়া হয়েছে। এজন্য ট্রলি ট্রান্সফরমার প্রস্তত রাখতে বলা হয়েছে।
কোথাও ট্রান্সফরমার বিকল হলে তা দ্রুত লাগিয়ে সরবরাহ স্বাভাবিক করে মূল ট্রান্সফরমার ঠিক করতে নির্দেশনা রয়েছেন বলেও জানিয়েছেন প্রতিমন্ত্রী।
নসরুল হামিদ জানান, বিদ্যুত উতপাদনে কোনো সমস্যা নেই। যতটুকু প্রয়োজন উতপাদন করা হবে। তবে কিছু কিছু এলাকায় ওভার লোডেড ট্রান্সফরমার রয়েছে। সেখানে কিছুটা সমস্যা হতে পারে। 
তবে সরকার মানসম্মত বিদ্যুত সরবরাহের জন্য কাজ করছে। জনগণকে আরও কিছুটা সময় দেওয়ার জন্য আহ্বান জানিয়েছেন নসরুল হামিদ।   
সারা বছর টানা পোড়েন থাকলেই ঈদের দিনগুলোতে স্বস্তিতে থাকে এই সেক্টরের লোকজন। শিল্প কারখানা বন্ধ থাকায় বিদ্যুত ও গ্যাসের চাহিদা অনেক কমে যায়।
তিনি বলেন, গ্যাস সংকটের কারণে সারা বছরেই বিদ্যুতের উৎপাদনে ঘাটতি থেকে যায়। বিদ্যুত বিভাগের তথ্য মতে গ্যাসের ঘাটতির কারণে কমবেশি ৯’শ মেগাওয়াট বিদ্যুৎ উতপাদন কম হয়। যে কারণে ঘাটতি মোকাবেলায় ব্যয়বহুল তেল ভিত্তিক বিদ্যুতকেন্দ্রগুলো চালানো হয়। সে দিক থেকেও স্বস্তি বয়ে আনে ঈদ। 
পেট্রোবাংলার চেয়ারম্যান ড. হোসেন মনসুর জানিয়েছেন, শিল্প কারখানা বন্ধ থাকা এবং লোকজন রাজধানী ছাড়ার কারণে গ্যাসের চাহিদা অর্ধেকের নিচে নেমে আসবে।
তিনি জানান, সাধারণত দৈনিক ২ হাজার ৮শ’ এমএমসিএফ গ্যাস চাহিদা থাকে। কিন্তু ঈদের সময় ১ হাজার ৪শ’ এমএমসিএফ’এ নেমে আসে। গ্যাসতো আর রিজার্ভ করে রাখা যায় না। তাই বাধ্য হয়ে উতপাদন বন্ধ রাখা হয়।
সারা বছর নিরবচ্ছিন্ন উতপাদনের কারণে গ্যাস উত্তোলনের মেশিনগুলোর সাধারণ সার্ভিসিং করা যায় না। ঈদের সময় চাহিদা কম থাকায় এই সুযোগে সাধারণ সার্ভিসিং করা হয় বলে জানান পেট্রোবাংলার চেয়ারম্যান।
 তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানির পরিচালক অপারেশন জানান, এ বছর বিবিয়ানা গ্যাসক্ষেত্র মেইনটেইন্সের জন্য বন্ধ থাকছে। দু’দিনের মধ্যে কাজ শেষ হবে। বিবিয়ানা গ্যাস ফিল্ড থেকে সর্বোচ্চ পরিমাণ গ্যাস সরবরাহ হয়ে আসছে। বর্তমানে দেশের প্রায় ২৩শ’ এমএমসিএফডি গ্যাস উত্তোলন করা হচ্ছে। যার মধ্যে বিবিয়ানা থেকে ৮২৫ এমএমসিএফডি গ্যাস পাওয়া যাচ্ছে।
অন্যদিকে শিল্প কারখানা বন্ধ থাকায় বিদ্যুতের চাহিদাও অনেক কমে যায়। সাধারণত পিক আওয়ারে (বিকেল ৪টা থেকে রাত ৯টা) ৮ হাজার মেগাওয়াটের মতো চাহিদা থাকে। এলাকা ভিত্তিক শিল্প কারখানা বন্ধ থাকায় চাহিদা মিনিমাইজ করা হয়। এতে সাড়ে ৭ হাজার মেগাওয়াটের মতো চাহিদা থাকে। 
ঈদের সময় এক চতুর্থাংশ চাহিদা কমে যাবে। ঈদের ছুটির সময়ে কমবেশি ৬ হাজার মেগাওয়াট বিদ্যুতের চাহিদা থাকবে। সে সময়ে ৮ হাজার মেগাওয়াট বিদ্যুত উতপাদনে সক্ষমতা রয়েছে বলে জানিয়েছেন প্রতিমন্ত্রী। ১৮ জুলাই রাতে বিদ্যুত উতপাদনের রেকর্ড করা হয়। এদিন ৭ হাজার ৪১৮ মেগাওয়াট বিদ্যুত উৎপাদন করা হয়। ওই সময়ে কোনো লোডশেডিং ছিলনা বলে বিদ্যুত উন্নয়ন বোর্ড সূত্র জানিয়েছে। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া