adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ওদের দেখার কেউ নেই – খালি হাতে ঈদে বাড়ি ফিরছেন

download (30)মনজুর-এ আজিজ : ঈদের আগে প্রতি বছরই উতসব বোনাস নিয়ে শ্রমিকদের মধ্যে অসন্তোষ সৃস্টি হয়। শ্রমিকদের কি পরিমাণ বোনাস দিতে হবে শ্রম আইন ও ন্যূনতম মজুরি বোর্ডে এ নিয়ে সুস্পষ্ট কিছু উল্লেখ না থাকায় নিজেদের ইচ্ছামতো বোনাস নির্ধারণ করেন মালিকরা। তাছাড়া একেবারে ঈদের শেষ সময়ে এসে যা খুশি তাই বোনাস দেন, যখন শ্রমিকরা বাড়ি যাওয়ার টানে মুখ বুজেই তা সহ্য করে নেন। এবারও তার ব্যতিক্রম নয়। ঈদের মাত্র আর ২দিন বাকি।
শনিবার কিছু কারখানায় বেতন-বোনাস দেওয়া হয়েছে। আজও দেওয়া হবে। তবে যারা বাস-ট্রেনের অগ্রিম টিকিট নিয়েছেন তারা আজ বেতন-বোনাস না নিয়েই নাড়ির টানে দেশে রওনা দিয়েছেন।
শ্রমিক নেতাদের অভিযোগ, শ্রম আইনে সুস্পষ্ট বিধান না থাকার সুযোগে মালিকরা ঈদের বেতন-বোনাস পরিশোধ প্রক্রিয়া বিলম্বিত করেন। কারণ শেষ সময়ে মালিকরা যা-ই প্রস্তাব করেন, বেশির ভাগ সময়ে বাড়ি ফেরার তাড়া থেকে তা মেনে নিতে বাধ্য হন শ্রমিকরা। তবে কিছু ক্ষেত্রে বিক্ষুব্ধ হয়ে ওঠেন তারা। এবারও একেবারে শেষ সময়ে এসে শনিবার থেকে বেতন বোনাস দেওয়া শুরু হয়েছে। একেবারেই নগন্য টাকা দিচ্ছেন মালিকরা। বেতন বোনাস হিসেবে কোনো কোনো পোশাক কারখানা শ্রমিক প্রতি ৩’শ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ১ হাজার টাকা করে দিচ্ছেন। এতে শ্রমিকরা রীতিমতো অসন্তোষ্ট হলেও সময় কম থাকায় কেউ কোনো প্রতিবাদ করেনি।
এ বিষয়ে সলিডারিটি সেন্টার বাংলাদেশের লিগ্যাল কাউন্সিলর অ্যাডভোকেট একেএম নাসিম বলেন, পোশাক খাতের শ্রমিকদের জন্য মজুরি বোর্ড এবং শ্রম আইনে সুনির্দিষ্ট করে কিছু উল্লেখ না থাকায় মালিকরা এ অসম্পূর্ণতার সুযোগ নিয়ে যা ইচ্ছা তাই দিতে পারছেন। সম্প্রতি গোয়েন্দা সংস্থার এক প্রতিবেদনেও এমন তথ্য উঠে এসেছে। প্রতিবেদনটিতে বলা হয়, মালিকপক্ষ শ্রমিকদের বেতনসহ অন্যান্য ভাতাদি পরিশোধে ছুটির প্রাক্কালে বোনাস দেয়ার পরিকল্পনা করে। কিন্তু মালিকপক্ষের এ ধরনের সিদ্ধান্ত শ্রমিকদের আগে থেকে অবহিত করা হয় না। ফলে ঈদেও মালিকপক্ষ বোনাস দেবে না বা বোনাস দিলেও পরিমাণে কম দেবে এমন গুজব ও সন্দেহ তৈরি হয়।
তাছাড়া বোনাস প্রদানে কারখানা মালিকভেদে হারের ভিন্নতা দেখা যায়। এতে বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হওয়ার আশঙ্কা থাকে। তবে যদি শ্রমিকদের উতসবভাতা নির্ধারণ করে দেওয়া হয় তাহলে এসমস্যা থাকে না।
জাতীয় গার্মেন্টস শ্রমিক-কর্মচারি লীগের সভাপতি সিরাজুল ইসলাম রনি বলেন, ‘মালিকরা মূলত আইনে ফাঁক পেয়ে তার সদ্ব্যবহার করেন। ঈদে বাড়ি ফেরার তড়িঘড়িতে মালিকরা যা-ই প্রস্তাব করেন, বেশির ভাগ সময়ই তা মেনে নেন শ্রমিকরা। এক্ষেত্রে বঞ্চিত শ্রমিকদের তেমন কিছু করার থাকে না। বেতন-ভাতা-বোনাস নিয়ে সম্প্রতি গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরামের এক জরিপে বলা হয়, গাজীপুর, আশুলিয়া, সাভার, নারায়ণগঞ্জ ও চট্টগ্রামের ৩’শ পোশাক কারখানা এবার ঈদ বোনাস দিতে পারবে না। অন্যান্যদের মধ্যে শনিবার কিছু কারখানা বেতন ও বোনাস হিসেবে মূল বেতনের ৪০-৪৫ শতাংশ দিয়েছে। একই হারে ঈদের আগ পর্যন্ত যতটা সম্ভব দেওয়া হবে বলে বিজিএমইএর পক্ষ থেকে জানানো হয়েছে।
সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি নাজমা আক্তার এ বিষয়ে বলেন, মালিকরা কেউ মূল বেতনের ৪০ শতাংশ আবার কেউ ২০ শতাংশ বোনাস দেয়। আইনে এ বিষয়ে কিছু না থাকায় শ্রমিকরা বঞ্চিত হচ্ছেন।
এ বিষয়ে পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএর সহসভাপতি শহিদউল্লাহ আজিম বলেন, ঈদ বোনাস দেয়া হয় মালিক-শ্রমিক সমঝোতার ভিত্তিতে। আইনে থাকুক বা না থাকুক, মালিকরা প্রচলিত রীতিতেই শ্রমিকদের ঈদ বোনাস দিচ্ছেন। বিষয়টিকে নেতিবাচক ভাবার যৌক্তিকতা নেই। সাধারণত শ্রমিকদের বেতন দেওয়া হয় পরবর্তী মাসের ১০ তারিখে। কিš‘ মাস শেষ হওয়ার আগে ঈদ শুরু হওয়ায় আমাদের সমস্যা হচ্ছে ঠিকই তারপরও শ্রমিকরা যাতে বেতন ও বোনাস পান সে বিষয়ে আমরা পর্যবেক্ষণ করছি। শনিবার থেকে বেতন-বোনাস দেওয়া শুরু হয়েছে আজও দেওয়া হবে। আমরা আশা করছি শ্রমিকরা এবার কোনো ঝুট ঝামেলা ছাড়াই ঈদের আনন্দ উপভোগ করতে পারবেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া