adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘র‌্যাব ৮ জনকে গুম করেছে, তাদের ফেরত চাই’

নিজস্ব প্রতিবেদক : গত আট মাস ২২ দিন আগে  র‌্যাব জিজ্ঞাসাবাদের জন্য রাজধানীর বিভিন্ন এলাকা থেকে আটজনকে নিয়ে যাওয়া পর এখনো তাদের ফিরিয়ে দেয়নি। তাদের গুম করা হয়েছে বলে অভিযোগ করেছে নিখোঁজ  আটজনের পরিবার, নাগরিক সমাজ ও মানবধিকারকর্মীরা। ঈদের আগেই গুম হওয়া ব্যক্তিদের ফিরিয়ে দেয়ার দাবি জানিয়েছেন তারা।
শনিবার জাতীয় প্রেস ক্লাবের কনফারেন্স লাউঞ্জে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তারা এ দাবি জানান। সংবাদ সম্মেলনে নিখোঁজ আটজনের পরিবারের পক্ষে অপহƒত সাজেদুল ইসলাম সুমনের মা হাজেরা খাতুন লিখিত বক্তব্য পাঠ করেন।
হাজেরা খাতুন বলেন, গত বছরের ৪ ডিসেম্বর আটজনকে কালো পোশাকের র‌্যাব নিয়ে যায়। পরে তাদের র‌্যাব  ফেরত দেয়নি, কোথাও খুঁজেও তাদের পাওয়া যায়নি। পরে ভাটারা থানায় জিডি করতে গেলে পুলিশ জিডি গ্রহণ করেনি। শুধু বাসা থেকে বের হওয়ার পর বাসায় ফিরে আসেনি এমন শর্ত মেনে মাসুম, তানভীর রানা ও রাসেলের পরিবারের সদস্যরা গুলশান, তেজগাঁও শিল্পাঞ্চল ও মুগদা থানায় পৃথক পৃথক জিডি করেন।
তিনি বলেন, আমার সন্তানকে ফিরে পাওয়ার আশায় সরকারের অত্যন্ত দায়িত্বপূর্ণ পদে থাকা ব্যক্তিবর্গের দরবারে ঘুরে বেড়াচ্ছি। প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী, স্বরাষ্ট্রসচিব, পুলিশ আইজিপিসহ জাতীয় মানবধিকার কমিশন, অধিকার, আইনি সালিশ কেন্দ্রসহ বিভিন্ন স্থানে আমাদের কথা জানিয়েছি। কিন্তু আজও গুম হওয়া ব্যক্তিদের কোনো তথ্য পাওয়া যায়নি।
লিখিত বক্তব্যে নিখোঁজদের নাম উল্লেখ করা হয়। তারা হলেন সাজেদুল ইসলাম সুমন, তরিকুল ইসলাম জন্টু, আব্দুল কাদের ভূঁইয়া মাসুম, মাজহারুল ইসলাম রাসেল, আসাদুজ্জামান, আলআমিন, এএম আদনান চৌধরী, শাহীনবাগ, জাহিদুল করিম তানভীর।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন নাগরিক ঐক্যের আহ্বায়ক আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, আইনজীবী ড. শাহদীন মালিক, মানবধিকার কর্মী শিরিন হক, গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্ট ডাক্তার জাফর উল্লাহ চৌধরীসহ নিখোঁজ আটজনের পরিবারের সদস্যরা।
মাহমুদুর রহমান মান্না বলেন, গুম-খুনের আন্দোলনে যে অসহায়ত্ব দেখা দিয়েছে সেই অসহায়ত্বই আমাদের শক্তি। আর এই শক্তি দিয়েই আন্দোলন চালিয়ে যেতে হবে।
শেখ হাসিনার উদ্দেশে তিনি বলেন, বঙ্গবন্ধুর কন্যা বলে সব থেকে বেঁচে যাবেন তা হতে দেয়া হবে না। অবিলম্বে র‌্যাব দ্বারা গুম হওয়া আটজন কোথায় আছেন, কারা কারা এদের নিয়ে গেছে তাদের তদন্ত করে বিচারের আওতায় আনুন। আর নিখোঁজদের তাদের পরিবারের কাছে ফিরিয়ে দিন।
জাফর উল্লাহ চৌধুরী বলেন, গাজায় ৮০০ মানুষ হত্যা করেছে ইসরাইল, পৃথিবীর সবাই এর বিরুদ্ধে প্রতিবাদ জানাচ্ছে। আর র‌্যাব ৮০০ জনের বেশি মানুষ হত্যা করেছে, সেখানে পৃথিবীর কেউ প্রতিবাদ তো দূরের কথা কোনো ধরনের কথাই বলছে না।
ঈদের সবচেয়ে বড় উপহার হিসেবে নিখোঁজ আটজনকে ফিরিয়ে দিতে শেখ হাসিনার কাছে অনুরোধ জানান তিনি। যারা র‌্যাবের পক্ষে কথা বলে তাদের সমালোচনা করে ড. শাহদীন মালিক বলেন, আমরা আর কত অসভ্য হবো, কত বর্বর হবো। র‌্যাব সাধারণ মানুষ গুম করছে, আর তাদের পক্ষে কথা বলছে কিছু মানুষ। আমি র‌্যাবকে বলব, আপনাদের মতো এমন বিচার বহির্ভূত হত্যাকাণ্ডের বিচার  পৃথিবীতে আরো করা হয়েছে। জাতিসংঘ শান্তি মিশনে র‌্যাবে সদস্য ছিল এমন কাউকে না নেয়ার আহ্বানও জানান তিনি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া