adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ভুল চিকিতসায় রোগীর মৃত্যু – চিকিতসক আটক

ডেস্ক রিপোর্ট : বরিশাল জেলা পরিষদ প্রশাসক ও আওয়ামী লীগ নেতা ডা. মোখলেছুর রহমানের মালিকানাধীন নগরীর সদর রোডস্থ ডা. মোকলেছুর রহমান ক্লিনিকে ভুল চিকিতসায় রোগী মৃত্যুর অভিযোগে ডা. রফিকুল বারীকে আটক করেছে কোতোয়ালী থানা পুলিশ।
শুক্রবার রাত ১১ টায় অস্ত্রোপচার চলাকালে রোগীর মৃত্যুর পর স্বজনদের অভিযোগের পরিপ্রেক্ষিতে তাকে আটক করা হয়। মৃত রোগী কেরামত আলী (৭০) বরিশালের বাকেরগঞ্জ উপজেলার বিহারী গ্রামের বাসিন্দা। মৃতের স্বজনরা ‘ভুল চিকিতসা’র অভিযোগ আনলেও চিকিতসকদের দাবি রোগী কার্ডিয়াক অ্যারেস্টে (হার্ট অ্যাটাক) মারা গেছেন।
বরিশাল কোতয়ালী মডেল থানার সহকারী কমিশনার (এসি) মাহামুদ জানান, প্রাথমিকভাবে রোগীর স্বজনদের অভিযোগের পরিপ্রেক্ষিতে ডা. রফিকুল বারীকে আটক করে থানায় নিয়ে যাওয়া হয়েছে।
মৃত রোগীর ছেলে সোহেল জানান, তার পিতা কেরামত আলী পেটে ব্যাথায় ভুগছিলেন। ওই সময় তাকে বরিশাল শেরেবাংলা চিকিতসা মহাবিদ্যালয় (শেবাচিম) হাসপাতালের সার্জন ও সহকারী অধ্যাপক ডা. রফিকুল বারী’র চেম্বারে। তিনি ওই রোগীকে বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করে বেশ কয়েক ধরণের ওষুধ  খেতে দেন। ওই ওষুধ খেয়ে রোগী আরো অসুস্থ হয়ে পড়েন। পরে তার চিকিৎসার জন্য বিভিন্ন চিকিতসকের পরামর্শ নেয়া হয়।
শেষ পর্যন্ত স্বজনরা ফের ডা. রফিকুল বারীর কাছে রোগীকে নিয়ে আসেন। সোহেল জানান, এ সময় চিকিতসক রোগীর পোস্টেট অস্ত্রোপচার করতে হবে বলে স্বজনদের জানান।
তার পরামর্শ অনুযায়ী ২২ হাজার চুক্তি করে রোগীকে গত ২৩ জুলাই নগরীর মোকলেছুর রহমান ক্লিনিকে ভর্তি করা হয়।
তিনি জানান, এর পরিপ্রেক্ষিতে শুক্রবার রাতে রোগীকে অস্ত্রোপচার কক্ষে নেয়া হয়। এর পাঁচ মিনিট পরই স্বজনরা শুনতে পারে তাদের  রোগী আর বেঁচে নেই।
সোহেল অভিযোগ করে বলেন, আমার বাবার কোনো হার্টের রোগ ছিল না। হৃদরোগ বিশেষজ্ঞ চিকিতসক ডা. জাকির হোসেন এ কথা বলেছিলেন। কিন্তু অ্যানেশথেশিয়ার চিকিতসক ডা. আবির হোসেন ও ডা. রফিকুল বারী ভুল চিকিৎসা করে আমার পিতাকে মেরে ফেলছে। এ বিষয়ে মামলা করবেন বলে সাংবাদিকদের জানান।
এ ব্যাপারে ডা. রফিকুল বারী জানান, অস্ত্রোপচার কক্ষে রোগী প্রবেশ করানোর পর তিনি ‘সাডেন কার্ডিয়াক অ্যারেস্টে’  মারা গেছেন। তিনি জানান, যেকোনো রোগী এ রোগে যেকোনো সময় মারা যেতে পারেন।
তিনি আরো বলেন, ইতিপূর্বে রোগীর কোনো ভুল চিকিতসা হয়নি। বরং রোগী প্লাডেক্ট ওষুধ সেবন করতেন। যার কারণে মানবদেহে সহসা রক্তক্ষরণ বন্ধ হয় না। আমরা এজন্য রোগীর অস্ত্রোপচার পরে করাতে চাইলেও স্বজনরা ঈদের আগেই করে দিতে বলেন।
কোতয়ালী মডেল থানার সহকারী কমিশনার (এসি) মাহামুদ জানান, রোগীর স্বজনদের অভিযোগের পরিপ্রেক্ষিতে ডা. রফিকুল বারীকে আটক করে আনা হয়েছে। এ বিষয়ে লিখিত অভিযোগ পেলে পরবর্তী ব্যবস্থা নেয়া হবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া