adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্যবসা – টাকা দিয়ে টাকা কেনা

ছবি: বাংলানিউজটোয়েন্টফোর.কমনিজস্ব প্রতিবেদক : টাকার বিনিময়ে টাকা। এ ব্যবসা হরহামেশা হয় না। ঈদুল ফিতর আর ঈদুল আযহা আসলেই দেখা যায় রাজধানীর ফুটপাতে কড়কড়ে নতুন টাকার ব্যবসা। যে কেউ ইচ্ছেমতো মচমচে নতুন টাকার বান্ডিল নিয়ে ফিরছেন বাড়িতে। ঈদে পরিবারের শিশু-কিশোরদের খুশি করতে, বাড়ির বোয়া, দাড়োয়ানকে বকশিস, ভিক্ষুক, দরিদ্রদের মাঝে দান-খয়রাত কিংবা যাকাত-ফিতরা দিতেই নতুন টাকার দরকার। আবার নতুন টাকার মাধ্যমে কেনাকাটা করতেও অনেক সৌখিন মানুষ হাজির হচ্ছেন রাজধানীর ‘ফুটপাত ব্যাংকে’।
গুলিস্তান শপিং কমপ্লেক্সের পূর্বপাশে ফুটপাতে হকারদের কাছ থেকে পুরাতন ও বড় অংকের নোটের বিনিময়ে যে কেউ চাইলেই নতুন খুচরা নোট সংগ্রহ করতে পারছেন। অবশ্য বিভিন্ন মূল্যমানের নতুন টাকার প্রতিটি বান্ডিল পেতে দিতে হয় কিছু বাড়তি টাকা। যদিও এতে টাকার ‘ক্রেতা’ ও ‘বিক্রেতা’ দু’পক্ষই খুশি।

ঈদ আসলেই যেন মানুষের কাছে নতুন নোটের চাহিদা বেড়ে যায়। এজন্য বাংলাদেশ ব্যাংক প্রতিবছরই নতুন টাকার নোট সরবরাহ করে থাকে। এবারও কেন্দ্রীয় ব্যাংক ১২ হাজার কোটি টাকার নতুন নোট বাজারে ছেড়েছে।
ইতোমধ্যে কেউ কেউ নির্দিষ্ট সময়ের মধ্যে (৭ থেকে ২৪ জুলাই) বাংলাদেশ ব্যাংক ও এ ব্যাংকের অনুমোদনে বিভিন্ন বাণিজ্যিক ব্যাংক থেকে এই নতুন টাকার নোট সংগ্রহ করেছেন।
গুলিস্তান শপিং কমপ্লেক্স এলাকায় সরজমিনে দেখা যায়, ফুটপাতে সারিবদ্ধভাবে নতুন টাকার পসরা নিয়ে বসেছেন প্রায় ৭০ থেকে ৮০ জন ‘বিক্রেতা’। এখানে নতুন নোটের চাহিদার যেন শেষ নেই। যারা ব্যাংক থেকে নতুন টাকা সংগ্রহে ব্যর্থ হয়েছেন, তাদেরকে সেখান থেকে নতুন নোট সংগ্রহ করতে দেখা গেছে।

নতুন নোটের পসরার সামনে শত শত মানুষ ভিড় করে আছেন। দর-কষাকষি করে অনেককেই দেখা গেল নতুন টাকার খুচরা নোট সংগ্রহ করতে। দেশের আইনে এ বিনিময় প্রথা সমর্থন না করলেও যুগ যুগ ধরে ঈদসহ সারা বছর অচল ও ছেঁড়া টাকার কেনাবেচা হয়ে আসছে। কিছু বাড়তি অর্থের বিনিময়ে অচল টাকাকে সচল এবং রাজধানীর বিভিন্ন ছোট ছোট ব্যবসায়ীদের খুচরা টাকার চাহিদা মিটিয়ে থাকে গুলিস্তানের এসব হকাররা।

তারা জানান, ১০০টি নোট দিয়ে প্রত্যেকটি বান্ডিল করা হয়েছে। প্রতিটি ২ টাকার বান্ডিল ২২০ টাকায় বিক্রি করা হচ্ছে। এছাড়া ৫ টাকার বান্ডিল ৫৪০ টাকা, ১০ টাকার বান্ডিল ১ হাজার ৫০ টাকা, ২০ টাকার বান্ডিল ২ হাজার ৬০ টাকা, ৫০ টাকার বান্ডিল ৫ হাজার ১০০ টাকায় বিক্রি করা হচ্ছে।
এ সকল টাকার মধ্যে ৫, ১০ ও ২০ টাকার নোট বেশি বেচাকেনা হচ্ছে বলে হকাররা জানিয়েছেন। অন্যদিকে, ১০০, ৫০০ ও ১ হাজার টাকার নতুন নোটও বিনিময় করে থাকেন তারা। তবে ক্রেতারা বলছেন, সিন্ডিকেটের মাধ্যমে হকাররা তাদের ইচ্ছেমতো নতুন নোট বিক্রি করছেন। অন্যান্য বছরের চেয়ে নতুন নোট পেতে বেশি টাকা দিতে হচ্ছে বলেও অভিযোগ করেন তারা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া