adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

পায়ের তলায় ময়দার খামি, সেমাই উতপাদন

Semai-Package-Compile-212x300ডেস্ক রিপোর্ট : ঈদে সেমাইয়ের বাড়তি চাহিদা মেটাতে ভীষণ ব্যস্ত কারখানাগুলো। কিন্তু উতপাদন বাড়ানোর দিকে চিন্তা যতো, পণ্যের মান নিশ্চিতে নেই তেমন ভাবনা। পরিচ্ছন্নতার নূন্যতম চিহ্ন নেই বেশিরভাগ কারখানায়। প্রকাশ্যেই এই অনিয়ম চলে আসলেও একেবারেই চুপ সরকারি কর্মকর্তারা।
কারখানায় যখন পশু ঘুরে বেড়ায় তখন এখানকার খাবারের মান কেমন তা বলার অপেক্ষা রাখে না। পরিচ্ছন্নতার বালাই নেই, বাতাসে ভেসে বেড়ানো ধূলাবালিও মিশছে উপকরণে। পোশাক বা হাতে দস্তানা পড়ার কথা কখনও ভাবেও না শ্রমিকরা। সেমাই তৈরিতে ব্যবহার হচ্ছে নিম্নমানের উপকরণও। তবে কারখানা মালিকের দাবি, সবই ঠিক আছে তাদের।
প্রশাসনের দাবি, নোংরা পরিবেশে খাদ্য তৈরির প্রমাণ পেলে ব্যবস্থা নেয় তারা। ঈদে চাহিদা পূরণে জয়পুরহাটে যেখানে সেখানে গড়ে ঊঠছে সেমাই কারখানা। সরকারি সংস্থার অনুমোদনের পরোয়া করেনি কারখানা মালিকরা। নোংরা পরিবেশে নিম্নমানের উপাদানে তৈরি সেমাই স্বাস্থ্যের জন্য হুমকি হতে পারে।
ঠাকুরগাঁওয়ে একটি সেমাই কারখানায় ঢুকতে গেলেই আসলো বাধা। অন্য একটি কারখানায় দেখা গেলো নোংরা পরিবেশ। খাদ্যের মান নিয়ন্ত্রণে একজন করে স্যানিটারি ইনসপেক্টর ও স্বাস্থ্য সহকারী থাকলেও তারা নেয় না কোনো ব্যবস্থা। ইন্ডিপেন্ডেন্ট টিভি

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া