adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

এক ট্রেনের ৬শ টিকিট নিয়েছে মন্ত্রণালয়!

আনিসুর রহমান তপন : ঈদে রেলের প্রায় সব ট্রেনেরই টিকিটসংকট চরমে। এরই মাঝে মন্ত্রণালয়ের কর্মকর্তাদের টিকিট সংরক্ষণে ভোগান্তিতে সাধারণ যাত্রীরা। টিকিট সংগ্রহের চেষ্টায় ২৪ ঘণ্টার অপেক্ষায়ও মেলেনি অনেকের ভাগ্যে এই সোনার হরিণ।
জানাগেছে, এ সংকটের মাঝেও ঢাকা থেকে চট্টগ্রামগামী ২৭ জুলাইয়ের সুবর্ণ এক্সপ্রেস ট্রেনের নির্ধারিত ৬৮৪ টিকিটের ৬শ টিকিটই নিয়েছে রেল মন্ত্রণালয়ের কর্মকর্তারা। যার বেশিরভাগ টিকিটই নেওয়ার কথা যাত্রীদের। আর বাকি টিকিটগুলো অনলাইন ও ভিআইপি কোটায় বরাদ্দ দেওয়া হয়েছে। এ পরিস্থিতিতে বাধ্য হয়ে কমলাপুর স্টেশনে গত ২৩ জুলাই অনাকাঙ্খিত ঘটনা এড়াতে অতিরিক্ত দুটি কোচ সংযোজন করা হয়েছে সূবর্ণ এক্সপ্রেসে। তারপরও চাহিদার তুলনায় অপ্রতুল বলে জানায় রেলসংশ্লিষ্ট সূত্র। 
সংশ্লিষ্ট সূত্রমতে, ঢাকা-চট্টগ্রাম রুটে চলাচলরত সুবর্ণ এক্সপ্রেস ট্রেনটি এ পথে সবচেয়ে জনপ্রিয় ট্রেন। সংক্ষিপ্ত বিরতির কারণে দ্রুত সময়ে সহজে অধিক যাত্রী পরিবহনের কারণে জনপ্রিয় এই ট্রেনের চাহিদাও থাকে বেশি। আসন্ন ঈদে যাত্রী পরিবহনের স্বার্থে এরই মধ্যে ট্রেনটির সাপ্তাহিক ছুটিও (শুক্রবার) বাতিল করে কর্তৃপক্ষ। এই ট্রেনের মোট কোচের সংখ্যা ১৮টি। এর মধ্যে ৮টি এসি (৪৪০ আসন), ৭টি নন-এসি (৪২০ আসন), দুটি গার্ড ভ্যানে ৩২ আসনসহ ৮৯২ আসন রয়েছে। এর মধ্যে অনলাইনে বিক্রি হয় ২০৮ টিকিট (২৫ শতাংশ) এবং বিভিন্ন কোটায় সংরক্ষিত থাকে ৬৮ টিকিট। অর্থাত অনলাইন ও কোটার টিকিট বাদ দিয়ে সাধারণ যাত্রীদের জন্য কাউন্টার থেকে বিক্রি হয় ৬৮৪টি টিকিট। কিন্তু গত ২২ জুলাই রেলপথ মন্ত্রণালয় থেকে আগামী ২৭ জুলাই চট্টগ্রামগামী সুবর্ণ এক্সপ্রেসের জন্য ৬শ টিকিট সংরক্ষণের জন্য পত্র পাঠানো হয়। যা কাউন্টারে বিক্রিযোগ্য টিকিটের শতকরা ৮৮ ভাগ। মন্ত্রণালয়ের পাঠানো তালিকা অনুযায়ী বাধ্য হয়ে টিকিট সংরক্ষণও করে স্টেশনসংশ্লিষ্ট কর্মকর্তারা। 
এহেন পরিস্থিতিতে আসন্ন ঈদকে সামনে রেখে অন্যায্যভাবে টিকিট সংরক্ষণের ফলে গতকাল কমলাপুর স্টেশনে ২৭ জুলাইয়ের অগ্রিম টিকিট বিক্রি কার্যক্রমে অঘটন এড়াতে বাধ্য হয়ে জরুরিভিত্তিতে দুটি এসি কোচ সংযুক্ত করতে হচ্ছে রেলওয়ের পরিবহন শাখাকে। পাশাপাশি এসি কোচের সংখ্যা বেড়ে যাওয়ায় এই ট্রেনে একটি এক্সট্রা পাওয়ার কারও সংযোজন করতে হচ্ছে রেলওয়েকে। গত ২৩ জুলাই এ সংক্রান্ত একটি কন্ট্রোল অর্ডার রেলওয়ের বিভাগীয় ট্রাফিক অফিসার (ঢাকা ও চট্টগ্রাম)-এর কাছে পাঠিয়েছে রেলওয়ের পরিবহন শাখা। 

নাম প্রকাশে অনিচ্ছুক রেলের একাধিক ঊর্ধ্বতন কর্মকর্তা আলাপ প্রসঙ্গে জানান, মন্ত্রণালয়ের ৬শ টিকিট নিয়ে যাওয়ার কারণে জোরপূর্বক তিনটি অতিরিক্ত কোচ সংযোজন করা হচ্ছে সূবর্ণ এক্সপ্রেস ট্রেনে। ফলে অতিরিক্ত পাওয়ার কারের কারণে ওই ট্রেনের লাভের পরিবর্তে খরচের পরিমাণও বাড়বে। সাধারণ মানুষ টিকিট না পেলেও শুধু মন্ত্রণালয়ের চাপের কারণে ঈদ মৌসুমে রেলওয়ে কর্মকর্তাদের ভোগান্তির মধ্যে পড়তে হচ্ছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া