adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঈদের পর বিএনপির আন্দোলন, মোকাবিলায় সরকার: পর্যবেক্ষকমহলের প্রতিক্রিয়া

বিএনপির আন্দোলন, মোকাবেলা সরকারের: প্রতিক্রিয়া পর্যবেক্ষকমহলেরনিজস্ব প্রতিবেদক : বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মীর্জা ফখরুল ইসলাম আলমগীর দৃঢ়তার সাথে বলেছেন, ঈদের আগে কিংবা পরে বলে  কোনো কথা নয়, বিএনপির আন্দোলন চলছে, চলবে। অবৈধ ও অনৈতিক সরকারের বিরুদ্ধে চূড়ান্ত বিজয় না হওয়া পর্যন্ত জনগণের আন্দোলন চলবে।
বৃহস্পতিবার দুপুরে মির্জা আব্বাসের নেতৃত্বে ঢাকা মহানগরের নতুন কমিটির সদস্যদের নিয়ে বিএনপি'র প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট জিয়াউর রহমানের মাজারে শ্রদ্ধা জানানোর পর সাংবাদিকদের কাছে মির্জা ফখরুল ইসলাম এ কথা বলেন।
তিনি বলেন, মির্জা আব্বাসের নেতৃত্বে খালেদা জিয়ার ঘোষিত ঢাকা মহানগর কমিটি নিয়ে দেশবাসীর মতো বিএনপি'র নেতা-কর্মীরাও প্রত্যাশা করে আগামী দিনে সরকার পতনের আন্দোলনের জন্য বিএনপি শক্তিশালী সংগঠন হিসেবে গড়ে উঠতে সক্ষম হবে।
এসময়, মির্জা আব্বাস বলেন, ঢাকা মহানগর বিএনপি'র আগামী দিনে আন্দোলনের পরিকল্পনা হলো জনগণকে সম্পৃক্ত করে দলকে শক্তিশালী সংগঠন হিসেবে গড়ে তোলা। আমাদের বিশ্বাস আন্দোলনের ফলে সরকার ক্ষমতা ছাড়তে বাধ্য হবে।
ওদিকে, খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম বলেছেন, বিএনপির আন্দোলন মোকাবেলা করতে আওয়ামী লীগ সিদ্ধহস্ত। কোন ক্রমেই দেশে উন্নয়ন কর্মকাণ্ডে বাধা সহ্য করা হবে না। প্রয়োজনে কঠোরভাবে আন্দোলন মোকাবেলা করা হবে।
বৃহস্পতিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে কৃষকলীগ আয়োজিত এক সেমিনারে তিনি বলেন, নিয়মতান্ত্রিক আন্দোলন করা হলে কোন ধরণের বাধা দেওয়া হবে না। বিএনপিকে নিজেদের ঘর সামলানোর পরামর্শ দিয়ে কামরুল বলেন, আপানারা আন্দোলনের প্রস্তুতি না নিয়ে সংগঠন গোছানোর কাজ করেন। তা নাহলে ঈদের পর কেনো আরও কয়েক বছর চেষ্টা করেও মাথা উঁচু করে দাঁড়াতে পারবেন না।
খাদ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ যখন এগিয়ে যাচ্ছে তখন দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র হচ্ছে। বিএনপির আন্দোলেনর হুমকি সরকার ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে নয়, পুরো দেশের বিরুদ্ধে।
বিএনপি’র আন্দোলন নিয়ে  আওয়ামী লীগ নেতাদের মধ্যে উদ্বেগ-উৎকন্ঠা ও  হুমকি প্রসঙ্গে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপক  ড: মখসুদুর রহমান রেডিও তেহরানকে জানান, গণতান্ত্রিক ব্যবস্থায় বিরোধীদলের  নিয়মতান্ত্রিক আন্দোলনের  সূযোগ রাখা উচিত। কিন্ত সেক্ষেত্রে আগ বাড়িয়ে বাধা প্রদান করা হলে পরিস্থিতি  নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে ।
এ প্রসঙ্গে দৈনিক দিনকাল পত্রিকার সম্পাদক ড: রেজোয়ান সিদ্দিকী বলেন, ঈদের পর বিএনপির আন্দোলন নিয়ে সরকার এখনি যেভাবে ধরপাকড় শুরু করছে, তাতে পরিস্থিত শান্ত থাকবে তেমনটি আশা করা যায় না ।
তবে রাজনৈতিক পর্যবেক্ষক ও আন্তর্জাতিকমহল  মনে করছেন, এখনো আলাপ আলোচনার মাধ্যমে রাজনৈতিক সংকটের একটি সুরাহা হতে পারে। অন্যথায়, পরিস্থিতি  নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে  পারে। সেরকম পরিস্থিতি  সরকার বা বিরোধী দল  বা দেশের সাধারণ মানুষ  কারো জন্যই কল্যাণকর হবে না।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া