adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আল-কায়েদার চেয়েও ভয়ঙ্কর স্ন্নুী যোদ্ধারা : যুক্তরাষ্ট্র

sunni jodhdhaআন্তর্জাতিকস ডেস্ক : ইরাক ও সিরিয়ার সুন্নী যোদ্ধারা ‘আল-কায়েদার চেয়েও ভয়ঙ্কর’ একথা স্বীকার করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন শীর্ষস্থানীয় কর্মকর্তা।
তিনি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, খিলাফত বা ইসলামিক স্টেট (আইএস/আইসিস) নামে পরিচিত সুন্নী যোদ্ধাদের বিশ্বব্যাপী জিহাদি কার্যক্রম বিস্তৃত করার এবং আমেরিকার স্বার্থে আঘাত হানার সক্ষমতা রয়েছে।
মার্কিন হাউজ ও সিনেটের সদস্যদের উদ্দেশ্যে ভাষণ দানকালে উপপরাষ্ট্রমন্ত্রী ব্রেট ম্যাকগার্ক বলেন,  ইরাক ও সিরিয়ার স্বঘোষিত সুন্নী যোদ্ধারা একটি ‘সন্ত্রাসী সংগঠন’ মাত্র নয়, তারা একটি ‘পূর্ণ বিকাশিত সেনাবাহিনী যারা  টাইগ্রিস ও ইউফ্রেটিস নদীর তীরে, বর্তমানে যা ইরাক ও সিরিয়া, একটি স্বশাসিত রাষ্ট্র প্রতিষ্ঠা করতে চায়।
তিনি বলেন, ‘আইসিস হলো আল-কায়েদা যারা তাদের আদর্শে, আকাঙ্খায় যুক্তরাষ্ট্রের স্বার্থের জন্য একটি ক্রমবর্ধমান হুমকি।
ম্যাকগার্ক বলেন, আইসিস আরো বেশি ভয়াবহ হতে পারে।
তার ভাষায়, ‘একটি রাষ্ট্রীয় কাঠামোর দাঁড় করানোর ক্ষেত্রে আইসিস আল-কায়েদার মূল শাখার চেয়েও বেশি কার্যকর। এ কারণেই এটি শুধুই একটি সন্ত্রাসী সংগঠন নয়।  যদিও তাদের আল-কায়েদার মত বিশ্বব্যাপী সন্ত্রাসী নেটওয়ার্ক নেই, তবে  বিশ্বব্যাপী জিহাদিদের চলাচলের জন্য রাষ্ট্রের মতই তারা একটি নিরাপদ আস্তানার মত উন্নত ব্যবস্থা গড়ে তুলেছে। এটা স্ব-স্বায়ী সংগঠন।
অন্যদিকে পেন্টাগনের কর্মকর্তা এলিসা স্লোটকিন ফরেন রিলেশন কমিটির জেরায় বৃহস্পতিবার বলেছেন, তারা (আইসিস) স্ব-অর্থায়িত, বিশাল এলাকার ওপর তাদের নিয়ন্ত্রণ আছে, লড়াইয়ের মাঠে তারা পরীক্ষিত। তারা একটা গুরুতর হুমকি।
স্লোটকিন বলেন, আইসিসে এখন বহু বিদেশি নাগরিকও যোগ দিয়েছেন, যাদের মধ্যে বহু পশ্চিমা নাগরিকও রয়েছে।
তিনি হুঁশিয়ারি উচ্চারণ করেন এই বলে যে, আইসিসের অগ্রযাত্রা বিশ্বের জ্বালানি বাজারে ব্যাপক প্রভাব ফেলতে পারে। যেমন ইরাকের তেল রফতানি ২০৩৫ সাল নাগাদ ৪৫ শতাংশ বেড়ে যাবে। কিš‘ এই তেল সম্পদ যদি সুন্নী যোদ্ধাদের হাতে চলে যায় তবে যুক্তরাষ্ট্রের অর্থনীতিতে  ভয়াবহ বিপর্যয় নামতে পারে বলেও সতর্ক করে দেন তিনি।
ইরাক ও সিরিয়ায় ইসলামি রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য লড়াই করছে সুন্নী যোদ্ধারা। তারা দুটি দেশের এক তৃতীয়াংশ এলাকা দখল করে নিয়েছে।
বিশেষ করে সিরিয়ার সব গ্যাস ও তেল ক্ষেত্রই এখন সুন্নী যোদ্ধাদের নিয়ন্ত্রণে। ইয়াহু নিউজ।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া