adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অস্ট্রেলিয়ায় বাংলাদেশি বিজ্ঞানীর সাফল্য

vlcsnap-2014-07-25-13h03m34s190নিজস্ব প্রতিবেদক : অনেকেই ভুগছেন ক্ষুুধা মন্দায়। আবার অনেকেই খেয়ে চলেছেন অবিরত। আমাদের শরীরের কোন হরমন এর জন্য দায়ি তা এতদিন রহস্যই ছিল বিজ্ঞানীদের কাছে। কিন্তু সেই অজানাকে আবিষ্কার করে রীতিমত সাড়া ফেলে দিয়েছেন অস্ট্রেলিয়া প্রবাসি একজন বাংলাদেশি বিজ্ঞানী ড. আখতার হোসাইন ও তার দল।
তার গবেষণালব্ধ ফল থেকে জানা যায়, মানব দেহের ইনসুলিন লাইক পেপটাইডফাইভ হরমোনের ক্ষরণ নিয়ন্ত্রণ করতে পারলেই সম্ভব অতিশয় স্থুলতা ও ক্ষুধা মন্দা রোগের সমাধান।
২০০৮ সালে পরীক্ষাগারে কৃত্রিমভাবে এই হরমোন তৈরি করেন আখতার হোসাইন নিজেই। তার ঠিক ৬ বছর পর এর রহস্য উন্মোচন করলেন এই বাংলাদেশি বিজ্ঞানী ও তার দল।
আগামীতে স্থুলতা চিকিতসার পাশাপশি ক্যাকেকশিয়া ক্যান্সার রোগীদের চিকিতসাতেও ভূমিকা রাখতে পারে এই আবিস্কার। ইতিমধ্যে আন্তর্জাতিক মিডিয়াতে ব্যাপকভাবে জায়গা করে নিয়েছে আখতার হোসাইনের আবিস্কার। শীগগিরই শুরু এই আবিস্কারের প্রয়োগ।
ফ্লোরি ইন্সটিটিউট এর নিউরোপেপটাইডস ডিভিশন হেড ‘রস বাথগেইট’ বলেন, এই আবিস্কারর জন্য আমরা যে কোন কিছুই করতে পারি। কারণ মানুষ এর ব্যাপারে কিছুই জানে না। এত বড় সাফল্যের পরও নিজেকে বাংলাদেশি ছেলে হিসাবে ভাবতেই পছন্দ করেন কুমিল্লার ছেলে আখতার হোসেন।
তিনি বলেন, আমাদের দেশে গবেষণার সুযোগ সুবিধা কম। আমাদের দেশের ছেলে মেয়েরা যখন এখানে এসে এই সুযোগ পায়, তখন তারা উপকৃত হয়। আখতার হোসাইনের এই সাফল্যে গর্বীত প্রবাসি বাংলাদেশিরাও। তবে কিছু একটা অপূর্ণতা থেকেই যায়। আজ যদি বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোতে গবেষণার জন্য এমন সুযোগ থাকতো তাহলে এই আবিস্কারের দাবিদার থাকতে পারতো বাংলাদেশ। সূত্র : যমুনা টিভি

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া