adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আমার দেশেও আসবে সচেতনতার ঢেউ : প্রধানমন্ত্রী

55555555ডেস্ক রিপোর্ট : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন তার সরকার ২০২১ সালের মধ্যে দেশে বাল্যবিবাহ সম্পূর্ন বন্ধের পরিকল্পনা হাতে নিয়েছে। শেখ হাসিনা আরও বলেন তার সরকার ১৫ বছরের নিচে বিবাহ রোধে একটি আইন প্রণয়ন করতে যাচ্ছে। বৃটিশ সরকারের আায়োজনে বাল্যবিবাহ রোধে একটি আন্তর্জাতিক সম্মেলনে লন্ডনে গিয়েছিলেন তিনি। এই সম্পর্কে প্রধান মন্ত্রী শেখ হাসিনার বিস্তারিত বক্তব্য নিম্নে তুলে ধরা হল।
শেখ হাসিনা বলেন, বাল্যবিবাহ রোধ কল্পে বৃটিশ প্রধান মন্ত্রী ডেভিড ক্যামেরুন যখন আমাকে চিঠি পাঠালেন, মন্ত্রী ডানকান যখন আমাকে ফোন করলেন এবং তখন আমি লক্ষ্য করলাম বিষয়টি আমাদের দেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ন। কারণ বাংলাদেশে এ সমস্যা রয়েছে। ইতি মধ্যে আমরাও এই ব্যপারে অনেক পদক্ষেপ নিয়েছি। তাই আমি মনে করলাম হয়তো আমরা এখানে আসতে পারলে কিছু জানতেও পারবো আর ভবিষ্যতে আমাদের মেয়েদের জন্য কি করণীয় তা আমরা বুঝতে পারবো। আমাদের অভিজ্ঞতায় আমরা কি করেছি আর কি করা বাকি আছে তার একটা ধারনাও পাব। আমি মনে করি এই সামিটের মাধ্যমে আমাদের দেশ অনেক উপকৃত হবে।
মেয়েরা সব সময় অবহেলিত। এই সামিটের মাধ্যমে যে সচেতনতা সৃষ্টি হচ্ছে এর ঢেউ আমার দেশেও যাবে। মানুষের মাঝে চেতনা জাগ্রত হবে। তারা বুঝবে মেয়ে মানে অবহেলার বিষয় না। মেয়েদের অধিকার রয়েছে এবং মেয়েরাও পারে। যদি সুযোগ দেওয়া হয়।
আমরা যদি হিসাব দেখি আগে যে পরিমান বাল্য বিবাহ হত সে পরিমান বাল্য বিবাহ বর্তমানে হয়না। বর্তমানে অনেক কমে গেছে। ২০২১ সালের পর বাংলাদেশে আর বাল্য বিবাহ হবেনা। আমরা মেয়েদের শিক্ষার উপর গুরুত্বদিচ্ছি। মেয়েদের যত বেশি শিক্ষা দেওয়া যায়। যখন সে শিক্ষায় দিক্ষায় উন্নতি করবে। যখন মেয়েরা অর্থ উপার্যন করবে। তখন বাবা-মায়েরা বুঝবে ছেলেরা নয় মেয়েরাও পারে। আমি আহবান যানাব আমাদের দেশের বাবা-মাকে তারা যেন তাদের সন্তানদের লেখা পড়া শিখায়। আমি মনে করি আমার দেশ যত দ্রুত লেখা পড়া শিখবে আমি তত দ্রুত আমার দেশকে দারিদ্র মুক্ত করতে পারব। কারণ শিক্ষাই হচ্ছে এক মাত্র বাহন যা দেশকে সত্যিকার অর্থে দারিদ্র মুক্ত করতে পারে।
বাল্যবিবাহের কিছু ঘটনা ঘটেনা তা কিন্তু নয়। যা ঘটে তা শুধু মাত্র সচেতনার অভাবেই ঘটে। আমরা মানুষের সচেতনতা বৃদ্ধিতে কার্যকর ভূমিকা নেব। কিশোরী নামের একটি ক্লাব আছে যাতে মেয়েদের অনেক বিষয়ে শিক্ষা দেওয়া হয়। আমরা একটি আইন প্রণয়ন করতে যাচ্ছি, যাতে ১৫ বছরের নিচে মেয়েদের বিয়ে দিতে না পরে। আমরা অনেক পদক্ষেপ নিয়েছি এবং সেটা তৃনমূল পর্যায় থেকে।
উল্লেখ্য, বর্তমানে বাংলাদেশ সরকার বাল্যবিবাহের হার ৫২ ভাগ থেকে কমিয়ে ১৭ ভাগে নিয়ে আসতে স্বক্ষম হয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া