adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বাংলাদেশের প্রতি সহযোগিতা অব্যাহত রাখার অঙ্গীকার ব্রিটিশ প্রধানমন্ত্রীর

ডেস্ক রিপোর্ট : লন্ডন বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ করে যাবে। অর্থনৈতিক, সামাজিক ও নারী উন্নয়নে বাংলাদেশের অগ্রগতির প্র্রশংসা করে শেখ হাসিনা সরকারের প্রতি সহযোগিতা অব্যাহত রাখার অঙ্গীকার করেছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন।
মঙ্গলবার সকালে বাংলাদেশ ও ব্রিটেনেরর দ্বি-পাক্ষিক বিষয় নিয়ে ১০ ডাউনিং স্ট্রিটে যুক্তরাজ্য প্রধানমন্ত্রীর কার্যালয়ে বৈঠক করেন দুই দেশের প্রধানমন্ত্রী। ডেভিড ক্যামেরনের আমন্ত্রণে গার্ল সামিটে যোগ দিতে তিনদিনের সফরে সোমবার লন্ডন যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। টানা দ্বিতীয় মেয়াদে ক্ষমতা গ্রহণের পর যুক্তরাজ্যে এটাই তার প্রথম সফর।
সোমবার দুপুরে গার্ল সামিটে যোগ দেয়ার আগেই সকাল সাড়ে আটটা থেকে আধাঘন্টারও বেশি সময় বৈঠক করেন দুই দেশের প্রধানমন্ত্রী। ডেভিড ক্যামেরন গভীর আশা প্রকাশ করে বলেন, অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন এবং একটি সুন্দর ভবিষ্যতের জন্য তারা বাংলাদেশের সঙ্গে যৌথভাবে কাজ করে যাবে।
বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব একেএম শামীম চৌধুরী সাংবাদিকদের বলেন, অব্যাহত অর্থনৈতিক উন্নয়ন এবং নারীর স্বাধীনতা ও অধিকার সুরক্ষায় বাংলাদেশ যে অগ্রগতি অর্জন করেছে তার প্রশংসা করেছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন।
শামীম চৌধুরী জানান, তিনি (ক্যামেরন) বলেছেন, যুক্তরাজ্য ও বাংলাদেশ অনেক দিনের বন্ধু। যুক্তরাজ্য বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে যে সহযোগিতা করে যাচ্ছে তা ভবিষ্যতেও অব্যাহত থাকবে।
পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এবং মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ এ সময় প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলেন।
বাংলাদেশের পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক বলেন, বৈঠক খুবই সৌহার্দ্যপূর্ণ ও আন্তরিক পরিবেশে হয়েছে এবং দুই নেতাই খুব ঘনিষ্টভাবে আলোচনা করেছেন। ডেভিড ক্যামেরন বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের প্রসংশা করেছেন।
বিশেষ করে এমডিজির ক্ষেত্রে বাংলাদেশের যে অর্জন এবং প্রধানমন্ত্রীর শেখ হাসিনার নেতৃত্বে যে সামাজিক আন্দোলন গড়ে উঠেছে তার প্রসংশা করে তিনি জানান, এ কারণেই তিনি গার্ল সামিটে তাকে আমন্ত্রণ জানিয়েছেন।
পররাষ্ট্র সচিব বলেন, “ডেভিড ক্যামেরন গভীর আশা প্রকাশ করে বলেছেন, অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন এবং একটি সুন্দর ভবিষ্যতের জন্য তারা বাংরাদেশের সঙ্গে যৌথভাবে কাজ করে যাবেন। একই সাথে ক্যামেরন বাংলাদেশ সফরেরও আগ্রহ প্রকাশ করে বলেন, আমি সরেজমিনে দেখতে চাই নারীর উন্নয়ন এবং অব্যাহত ৬ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি আপনারা কিভাবে করলেন।
পাশাপাশি বাংলাদেশ কিভাবে মৌলবাদী শক্তির চ্যালেঞ্জকে মোকাবেলা করেছে তাও ব্রিটিশ প্রধানমন্ত্রী জানার আগ্রহ প্রকাশ করেছেন বলে জানান শহীদুল হক । দ্বি-পাক্ষিক বৈঠকের পর দুই প্রধানমন্ত্রী গার্ল সামিটে যোগ দেন। সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেন ব্রিটেনের আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক প্রতিমন্ত্রী ডেসমন্ড সোয়েন এবং ইউনিসেফের নির্বাহি পরিচালক অ্যান্থনি লেক। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া