adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সুমি বললেন – রাজি হইনি জোর করে বিয়ে দেয়

bbcডেস্ক রিপোর্ট : বাংলাদেশের বিভিন্ন অঞ্চলেই জোরপূর্বক বিয়ে একটি বড় সমস্যা। কিন্তু সিলেটে স্থানীয় ভাবেই নয় বিদেশ থেকে বিশেষ করে যুক্তরাজ্য থেকে অল্প বয়স্ক ছেলে-মেয়েদের বাংলাদেশে এনে জোর করে বিয়ে দেওয়ার অনেক ঘটনা দেখা যায়।
জাতিসংঙ্গের জনসংখ্যা বিষয়ক সংস্থার দেয়া সর্বশেষ তথ্যনুযায়ী বাংলাদেশের প্রায় ৬৬শতাংশ মেয়েদের বিয়ে হয় ১৮বছরের নীচে। আর এইসব বিয়ে হয় মেয়েদের ইচ্ছার বিরুদ্ধে অথবা জোর করে।
বাংলাদেশের সিলেটে এই বিবাহ অনেক বেশি হয়। সিলেটের দশম শ্রেণীর একটি মেয়ে সুমি বলেন, আমার বয়স যখন পনের তখন আমার বাবা-মা জোর করে আমাকে বিয়ে দেয়। আমি প্রথমে বিয়েতে রাজি হইনি। কিন্তু আমার বাবা-মা আমাকে এমন ভাবে জোর করে যে আমি বিয়েতে রাজি হয়ে যাই।
সিলেটের অনেক মানুষ দেশের বাহিরে থাকেন। বিশেষ করে যুক্তরাজ্যে বেশি থাকেন। আর তারা যুক্তরাজ্য থেকে এসে তাদের অপরিণত বয়স্ক ছেলে-মেয়েদের বিয়ে দেন। এখানকার অনেক পরিবার বিদেশি পাত্রের সাথে তাদের মেয়েদের বিয়ে দেয়। বিয়ে দেয়ার ফলে এইসব মেয়েদের পড়তে হয় অনেক সমস্যায়।
এখন এই সমস্যা সমাধান করতে কাজ করছে ব্রিটিশ হাইকমিশনসহ বাংলাদেশি মহিলা আইনজীবী সমিতির সভাপতি সৈয়দ শিরিন আক্তার।
শিরিন আক্তার বলেন, এই বাল্যবিবাহের ঘটনা দিন দিন কমে যাচ্ছে। কিন্তু আমরা যে ভাবে চাচ্ছি সেভাবে এখন পর্যন্ত তৈরি হয়নি। অনেক গ্রামে দেখা যায় দারিদ্রতার কারণে বাবা-মা অপরিণত বয়সে মেয়েদের বিয়ে দিয়ে দেয়। আমরা চেষ্টা করছি যাতে আমাদের দেশে বাল্য বিবাহ না থাকে। বিবিসি

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া