adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ভ্রাম্যমাণ আদালত এবার ভিক্ষুক ঠেকাবে

ফাইল ছবিনিজস্ব প্রতিবেদক : রাজধানীর সাতটি এলাকা ভিক্ষুকমুক্ত করার উদ্যোগ ব্যর্থ হওয়ার পর এবার সেসব এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনার সিদ্ধান্ত নিয়েছে সরকার।
মঙ্গলবার সচিবালয়ে সমাজকল্যাণমন্ত্রী সৈয়দ মহসিন আলীর সভাপতিত্বে এক আন্তঃমন্ত্রণালয় সভায় এই সিদ্ধান্ত হয়। সভা শেষে মন্ত্রী জানান, রাজধানীর বিমানবন্দর এলাকা, হোটেল সোনারগাঁও, রূপসী বাংলা, রেডিসন; বেইলি রোড এবং কূটনৈতিক জোন ও দূতাবাস এলাকাগুলো ভিক্ষুকমুক্ত রাখতে রোজার ঈদের পর ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে।
ঢাকার ‘গুরুত্বপূর্ণ’ এ সাত এলাকা ‘ভিক্ষুকমুক্ত’ করতে গত বছরের ২২ জানুয়ারি তৎকালীন সমাজকল্যাণ মন্ত্রী প্রমোদ মানকিনের সভাপতিত্বে এক বৈঠকে বিভিন্ন সিদ্ধান্ত হয়।
এসব এলাকার ভিক্ষুকদের মধ্যে যারা কর্মক্ষম নয়, তাদের সরকারি পুনর্বাসন কেন্দ্রে স্থানান্তরের পাশাপাশি রাজধানীতে শিশুদের ভিক্ষাবৃত্তি বন্ধের পদক্ষেপ নেয়া, ওইসব এলাকায় কেউ ভিক্ষা করলে তার বিরুদ্ধে পুলিশের পক্ষ থেকে ‘যথাযথ’ ব্যবস্থা নেয়া, এ কাজে মন্ত্রণালয় ও অধিদপ্তরের কর্মকর্তাদের প্রয়োজনীয় ক্ষমতা দেয়া এবং প্রয়োজনীয় নির্বাহী হাকিম নিয়োগের বিষয়েও সিদ্ধান্ত হয় ওই বৈঠকে।
সেই উদ্যোগ বাস্তবায়িত না হওয়ায় সৈয়দ মহসিন আলী বলেন, ঢাকা শহরকে ভিক্ষুকমুক্ত করতে এর আগে উদ্যোগ নিয়েও অনেকে ব্যর্থ হয়েছেন। এখন আমরা আর ব্যর্থ হতে চাই না।
আমরা প্রস্তুতি নিয়ে কাজটি এমনভাবে করব যেন আর ভিক্ষা না হয়। ভ্রাম্যমাণ আদালত বসানোর আগে ওইসব এলাকায় মাইকে প্রচার চালানো হবে। ভিক্ষাবৃত্তি দূর করতে ‘অনেক কিছুই’ করা হবে মন্তব্য করে এজন্য সবাইকে ধৈর‌্য ধরারও আহ্বান জানান মন্ত্রী।

সৈয়দ মহসিন বলেন, ‘ভিক্ষুক চক্রের’ বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নিয়ে পুরো দেশকেই বদলে ফেলা হবে। প্রধানমন্ত্রী সবার নাগরিক অধিকার দেয়ার কথা দিয়েছেন। এরপরও কেন তারা ভিক্ষা করবে? আমরা তো সরকারে আছি, আমরা ঘোড়ার ঘাস কাটি নাকি?
সমাজকল্যাণ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব নাছিমা বেগম ছাড়াও সংশ্লিষ্ট মন্ত্রণালয়, মহানগর পুলিশ ও সিটি করপোরেশনের প্রতিনিধিরা সভায় উপস্থিত ছিলেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া