adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভেজাল প্যারাসিটামল : ৩ জনের ১০ বছর জেল

Adflame {focus_keyword} ভেজাল প্যারাসিটামলে শিশুমৃত্যু: ৩ জনের ১০ বছর জেল  Adflame e1406012672676নিজস্ব প্রতিবেদক : দীর্ঘ ২১ বছর পর ভেজাল প্যারাসিটামল তৈরির অভিযোগে ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান অ্যাডফ্লেম ফার্মাসিউটিক্যালসের বিরুদ্ধে করা মামলার রায় ঘোষণা হলো। মঙ্গলবার ঢাকার বিভাগীয় বিশেষ জজ আদালতের বিচারক মোহাম্মদ আবদুর রশিদ এ রায় ঘোষণা করেন। রায়ে তিন আসামিকে ১০ বছরের  সশ্রম কারাদণ্ড ও দুই লাখ টাকা জরিমানা করা হয় এবং অনাদায়ে আরও ৩ মাসের বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দেন আদালত।
সাজাপ্রাপ্ত আসামিরা হলেন- কোম্পানির প্রশাসনিক ব্যবস্থাপক মিজানুর রহমান, পরিচালক ডা. হেলানা পাশা ও প্রধান উতপাদন কর্মকর্তা নৃগেন্দ্র নাথ বালা। সাজাপ্রাপ্ত তিন আসামির মধ্যে কোম্পানির প্রশাসনিক ব্যবস্থাপক মিজানুর রহমান, পরিচালক ডা. হেলানা পাশা রায় ঘোষণার সময় আদালতে হাজির ছিলেন। অপর আসামি প্রধান উতপাদন কর্মকর্তা নৃগেন্দ্র নাথ বালা রয়েছেন পলাতক। এছাড়াও পলাতক আছেন আজফার পাশা ও নোমান।
অপর দুই আসামি মান নিয়নিয়ন্ত্রণ কর্মকর্তা মো. নোমান এবং  আজফার পাশাকে কোম্পানিতে অবস্থান ও অভিযোগ বিষয়ে তাদের দায়-দায়িত্ব পরিষ্কারভাবে নির্নীত না হওয়ায় বেকসুর খালাস প্রদান করা হয়।
এ মামলায় মোট চারজন সাক্ষি সাক্ষ্য প্রদান করেন।
এর আগে গত ১৭ জুলাই এ মামলার রায় ঘোষণার দিন নির্ধারিত ছিল। কিন্তু ওইদিন দুই আসামির অনুপস্থিতির কারণে ঢাকার বিভাগীয় বিশেষ জজ আদালতের বিচারক মো. আবদুর রশিদ রায়ের দিন পিছিয়ে ২২ জুলাই নির্ধারণ করেন।
১৯৯৩ সালে অ্যাডফ্লেম নামের কোম্পানির প্যারাসিটামল সিরাপে ডাই-ইথিলিন গ্লাইকলের উপস্থিতি ধরা পড়ে। অ্যাডফ্লেম নামের ওষুধ কোম্পানির বিরুদ্ধে ১৯৯৩ সালের ২ জানুয়ারি মোট আটজনকে আসামি করে ঢাকার ড্রাগ আদালতে মামলা করেন ওষুধ প্রশাসন অধিদফতরের পরিদর্শক আবুল খায়ের চৌধুরী। মামলার রায় হওয়ার আগে ডা. মো. আনোয়ার পাশা, ইসরাত পাশা, এবং জাহিদ ইফতেখার পাশা মৃত্যুবরণ করায় তাদেরকে মামলার কার্যক্রম থেকে বাদ দেয়া হয়েছে।
প্রায় ২১ বছর আগে দায়ের করা মামলায় আসামিদের সাক্ষ্য ও রায়ের বিবরণ হতে জানা যায়, ১৯৯০ সাল হতে ১৯৯২ সাল পর্যন্ত ঢাকা শিশু হাসপাতালে কিডনি বিকল হয়ে শিশু মৃত্যুর হার অস্বাভাবিক হারে বেড়ে যায়।
এ বিষয়ে উদ্বিগ্ন হয়ে ঢাকা শিশু হাসপাতালের তৎকালীন পরিচালক বিগ্রেডিয়ার (অব) মকবুল হোসেন ১৯৯১ সালের ৩ জুলাই ঔষধ প্রশাসনকে মৌখিকভাবে বিষয়টি অবগত করেন। ওই সময়ে বিভিন্ন পত্রপত্রিকায় ভেজাল প্যারাসিটামল সেবনে শিশু মৃত্যুর খবর প্রকাশ হয়।
এরপর ১৯৯২ সালের ২৫ নভেম্বর ওষুধ প্রশাসন অধিদফতরের পরিদর্শক আবুল খায়ের চৌধুরী ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান অ্যাডফ্লেম ফার্মাসিউটিক্যালস কোম্পানি থেকে তাদের উৎপাদিত ফ্লামোডল নামক প্যারাসিটামল সিরাপ নমুনা হিসেবে সংগ্রহ করে ড্রাগ টেস্টিং ল্যাবরেটরি ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিউএইচও)ল্যাবরেটরিতে পরীক্ষার জন্য পাঠান।
নমুনা পরীক্ষা শেষে ড্রাগ টেস্টিং ল্যাবরেটরি তাদের অভিমতে জানায়, প্যারাসিটামল তৈরিতে ব্যবহƒত প্রোপাইলিন গ্লাইকলের পরিবর্তে চামড়া শিল্পে ব্যবহƒত ডাই ইথিলিন গ্লাইকল ব্যবহার করা হয়েছে। এসব প্যারাসিটামল সিরাপ সেবনে কিডনি বিকল হয়ে হতভাগ্য ওইসব শিশুদের মৃত্যু হয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া