adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

এবার খাম্বা আওয়ামী লীগের পেটে

images (56)মনজুর-এ আজিজ : বিগত বিএনপি-জামায়াত জোট সরকার বিদ্যুৎ উতপাদন না করেই বিতরণ লাইন বাড়ানোর উদ্যোগ নেয়। এর অংশ হিসেবে কেনা হয় ১০ লাখ বিদ্যুতের খাম্বা। এ নিয়ে সে সময় ব্যাপক সমালোচনার মুখে পড়তে হয় ওই সরকারকে। স্বয়ং প্রধানমন্ত্রী শেখ হাসিনা একাধিকবার এ খাম্বা নিয়ে বিএনপি জামায়াত জোট সরকারকে তুলোধুনা করেন।
এর প্রেক্ষিতে মহাজোট সরকার খাম্বা কেনার ব্যাপারে সতর্ক অবস্থান নেয়। শুরুতেই ৫১ হাজার খাম্বা ক্রয়ে ক্ষোভ প্রকাশ করেন স্বয়ং প্রধানমন্ত্রী। এর পর দুই বছর খাম্বা কেনা বন্ধ থাকলেও উতপাদন বাড়ার সুযোগ নিয়ে এ সরকারের আমলেও সঞ্চালন সক্ষমতা না বাড়িয়ে বিতরণ লাইন বাড়াতে চলছে খাম্বা কেনার আয়োজন।
আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকারের গত মেয়াদের পাঁচ বছরে বিদ্যুত উতপাদন ক্ষমতা বেড়েছে প্রায় ৮৮ শতাংশ। একই সময়ে উতপাদন বেড়েছে ৬২ শতাংশ। অথচ সঞ্চালন লাইন বেড়েছে মাত্র ১৭ শতাংশ। উতদন কেন্দ্র থেকে সাবস্টেশন পর্যন্ত বিদ্যুত পৌঁছানোই হচ্ছে সঞ্চালন। আর সাবস্টেশন থেকে গ্রাহক পর্যায়ে বিদ্যুত পৌঁছে দেয়া হয় বিতরণ লাইনের মাধ্যমে। তাই উতপাদনের সক্ষমতা থাকলেও চাহিদা অনুযায়ী বিদ্যুত সরবরাহ করা যাচ্ছে না। এদিকে নজর না দিয়ে বরং গ্রাহক সংখ্যা বাড়াতে বিতরণ লাইনের জন্য খাম্বা কেনার দিকেই ঝুঁকে পড়ছে সরকার।
সংশ্লিষ্ট সূত্র জানায়, পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (আরইবি) ১৮ লাখ নতুন গ্রাহককে বিদ্যুত দিতে ৪৭ হাজার কিলোমিটার লাইন স্থাপন করার পরিকল্পনা নিয়েছে। 
এজন্য ৯ লাখ বিভিন্ন ধরনের খাম্বা কেনার প্রস্তাব দিয়েছে তারা। সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি সম্প্রতি ৪৬৭ কোটি ৩৮ লাখ টাকা ব্যয়ে ২ লাখ ৪১ হাজার ৭১০টি খাম্বার অনুমোদনও দিয়েছে। আগেই কেনা হয়েছে প্রায় ১ লাখ ১০ হাজার খাম্বা। এছাড়া বর্তমান সরকারের গত মেয়াদের প্রথম চার বছরে ২৫ হাজার কিলোমিটার নতুন বিতরণ লাইন স্থাপন করেছে আরইবি। সেজন্য কেনা হয় প্রায় ৭ লাখ খাম্বা।
বিদ্যুত বিভাগের কর্মকর্তারা বলছেন, আরইবির বর্তমানে বিদ্যুত চাহিদা রয়েছে ৩ হাজার ৪’শ মেগাওয়াট। এর বিপরীতে দেওয়া হচ্ছে ২৭০০ মেগাওয়াট। এখানে ঘাটতি থাকছে ৭’শ মেগাওয়াট। বিদ্যুত দিতে না পারলেও আরইবির ঝোঁক শুধু নতুন লাইন স্থাপনে। ২০১০-১১ অর্থবছরে ৭ হাজার কিলোমিটার লাইনের পরিকল্পনা করে সেখানে স্থাপন করা হয় প্রায় ৯ হাজার কিলোমিটার। অধিকাংশ প্রকল্প রাজনৈতিক বিবেচনায় নেয়া হয়েছে বলে জানা গেছে। দেশের ৩৬টি পল্লী বিদ্যুত সমিতির ৪৩০ ফিডার বর্তমানে ঝুঁকিপূর্ণ। ধারণ ক্ষমতার অতিরিক্ত সংযোগ দেয়ায় এ অবস্থার সৃষ্টি হয়েছে।
এ বিষয়ে আরইবির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মঈন উদ্দিন বলেন, ব্যাপকসংখ্যক গ্রাহকের কাছে বিদ্যুত পৌঁছে দেয়ার লক্ষ্যেই বিতরণ লাইন বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।
বিদ্যুৎ বিভাগ সূত্র জানায়, অনেক এলাকায় অতিরিক্ত সংযোগ দেয়ায় বিদ্যুৎ সরবরাহ করা যাচ্ছে না। ওভারলোডেড হয়ে পড়ছে ট্রান্সফরমার। দেশে মোট ট্রান্সফরমারের সংখ্যা ৬ লাখ ৯৫ হাজার ৩২৯। এর মধ্যে ওভারলোডেড ১ লাখ ২২ হাজার ৩১০টি। আরইবির ১১ কিলোভোল্ট (কেভি) বিতরণ লাইনের ১৫-২০ শতাংশ ও ৩৩ কেভি লাইনের ৮ শতাংশ ওভারলোডেড। উৎপাদন কেন্দ্র থেকে গ্রিডে বিদ্যুত সরবরাহের কাজটি করে একমাত্র পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ (পিজিসিবি)। এ প্রতিষ্ঠানের ২৩০টি ট্রান্সফরমারের মধ্যে ওভারলোডেড ২৬টি। তাই সঞ্চালন লাইন উন্নয়ন না করে উতপাদনক্ষমতা বাড়ানো ও বিদ্যুৎ আমদানি করাকে সরকারের অদূরদর্শিতা হিসেবে দেখছেন সংশ্লিষ্টরা।
এ বিষয়ে পাওয়ার সেলের সাবেক মহাপরিচালক মাহবুব সারোয়ার-ই-কায়নাত বলেন, সঞ্চালন লাইনের উন্নয়ন করা না হলে বিদ্যুত খাতে সরকারের রূপকল্প বাস্তবায়নে বড় ধরনের প্রতিবন্ধকতা সৃস্টি হতে পারে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া