adv
২৯শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ | ১৪ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

গাজায় ইসরাইলি হামলা সঠিক ও বৈধ : জন কেরি

কায়রোয় মুনের সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে কথা বলেন কেরিআন্তর্জাতিক ডেস্ক : ইহুদিবাদী ইসরাইলের প্রধান পৃষ্ঠপোষক মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি বলেছেন, অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরাইলি হামলা ‘সঠিক ও বৈধ’। গাজা পরিস্থিতি শান্ত করার উদ্দেশ্যে মধ্যপ্রাচ্য সফরের অংশ হিসেবে মিশরের রাজধানী কায়রো পৌঁছে তিনি এ মন্তব্য করেছেন। কেরি আজ (মঙ্গলবার) কায়রোয় জাতিসংঘ মহাসচিব বান কি মুনের সঙ্গে বৈঠকে বলেন, আত্মরক্ষার জন্য ইসরাইল যে ‘সঠিক ও বৈধ’ প্রচেষ্টা চালাচ্ছে তাতে সৃষ্ট পরিস্থিতির ব্যাপারে আমরা গভীরভাবে উদ্বিগ্ন।
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এমন সময় গাজায় ইসরাইলি পাশবিক হামলার পক্ষ সমর্থন করে কথা বললেন যখন বিশ্ববাসীর চোখের সামনে শতাধিক শিশুসহ অন্তত ৬০০ ফিলিস্তিনি বেসামরিক ব্যক্তিকে হত্যা করেছে ইহুদিবাদী বাহিনী। গাজাবাসীকে হত্যার জন্য ২০০৭ সালে স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী ইসরাইলকে ৩০০ কোটি ডলারের সমরাস্ত্র দিয়েছে ওয়াশিংটন।
জন কেরির আগে ইহুদিবাদী ইসরাইলের পাশবিকতার পক্ষে কথা বলেন খোদ মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। গত রোববার ওবামা বলেছিলেন, ‘আত্মরক্ষা’র অধিকার ইসরাইলের রয়েছে। গাজার নিরপরাধ মানুষের ওপর সর্বাধুনিক অস্ত্র নিয়ে ইসরাইলি নরপশুদের ঝাঁপিয়ে পড়াকে মার্কিন কর্মকর্তারা কীভাবে ‘আত্মরক্ষা’ বলছেন সে ব্যাপারে বিস্ময় প্রকাশ করেছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা।

 

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া