adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হাসিনাকে র‌্যাব বিলুপ্তির আহ্বান জানালো এইচআরডব্লিউ

নিজস্ব প্রতিবেদক : আমেরিকার নিউ ইয়র্কভিত্তিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) আবারো বাংলাদেশের আধা-সামরিক বাহিনী র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নকে (র‌্যাব) বিলুপ্তির আহ্বান জানিয়েছে। এজন্য সংস্থাটি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবর একটি চিঠি পাঠিয়েছে। চিঠিতে বিলুপ্ত হওয়ার আগ পর্যন্ত র্যাবকে বেসামরিক বাহিনী হিসেবে কার্যক্রম চালানোর সুপারিশ করা হয়েছে। সেইসঙ্গে র্যাব থেকে সব সামরিক অফিসার ও সেনা প্রত্যাহারের কথাও বলেছে মানবাধিকার সংগঠনটি।
বাংলাদেশ : ডিসব্যান্ড ডেথ স্কোয়াড’ শিরোনামে এইচআরডব্লিউ’র ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছরের এপ্রিল মাসে সাত খুনের ঘটনার সঙ্গে র‌্যাব কর্মকর্তারা জড়িত। ক্ষমতাসীন দলের এক নেতার পক্ষে র‌্যাব কর্মকর্তারা যে ওই চুক্তিভিত্তিক হত্যাকাণ্ড ঘটিয়েছে তা ইতিমধ্যে প্রমাণিত হয়েছে। আর র‌্যাব যে ডেথ স্কোয়াড হিসেবে কার্যক্রম পরিচালনা করে এটি তার একটি উদাহরণ হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে বলে মন্তব্য করেছে সংস্থাটি।

এইচআরডিব্লউ’র এশিয়া বিষয়ক পরিচালক ব্রাড অ্যাডামস বলেছেন, বাংলাদেশ সরকার র‌্যাব সংস্কার ও বাহিনীটিকে জবাবদিহিতার আওতায় আনার প্রতিশ্রুতি দিয়েছিল কিন্তু বাস্তবে সেটি পূরণ হয়নি। জবাবদিহিতার অভাবই র্যাবকে এ ধরনের কাজে উৎসাহিত করেছে বলে মন্তব্য করেন তিনি।
অ্যাডামস বলেন, র‌্যাব আর সংস্কার নয়, বরং এটি দ্রুত বিলুপ্ত করা উচিত।
উল্লেখ্য, ২০০৪ সালে ততকালীন বিএনপি সরকার র্যাব প্রতিষ্ঠা করে। কিন্তু পরবর্তী সময়ে সেনাসমর্থিত তত্ত্বাবধায়ক সরকার এবং তারপর আওয়ামী লীগ সরকার র‌্যাবকে দায়মুক্তি দেয়। এতেই বাহিনীটি বেপরোয়া হয়ে পড়ে এবং বিভিন্ন স্পর্ষকাতর ঘটনায় জড়িয়ে পড়ে। এইচআরডব্লিউ বলেছে, নানা রকম নির্যাতন, দুর্ব্যবহার, বিনা অভিযোগে আটকসহ গত ১০ বছরে র‌্যাব অন্তত ৮০০ লোক হত্যার সঙ্গে জড়িত রয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া