adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তারেক রহমান দেশে আসুক সরকার তা চায় না

tarekনিজস্ব প্রতিবেদক : অন্যতম বৃহত রাজনৈতিক সংগঠন বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনতে চায় না সরকার। পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর রবিবারের প্রেস ব্রিফিংয়ে এমনটিই মনে হয়েছে। আবুল হাসান মাহমুদ আলী বলেন, ‘যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের আমন্ত্রণে শেখ হাসিনা গার্ল সামিটে অংশ নেওয়ার জন্য যুক্তরাজ্য সফরে যাচ্ছেন। সফরকালে প্রধানমন্ত্রী ১০নং ডাউনিং স্ট্রিটে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর সঙ্গে এক দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হবেন। ১০ম জাতীয় সংসদ নির্বাচনোত্তর বাংলাদেশের নতুন সরকার দায়িত্ব নেওয়ার পর এটাই হবে যুক্তরাজ্য তথা পাশ্চাত্যের কোনো সরকারের শীর্ষ পর্যায়ের সঙ্গে প্রথম দ্বিপাক্ষিক বৈঠক।’
এই সময়ে পররাষ্ট্রমন্ত্রীর কাছে সাংবাদিকরা জানতে চান, তারেক রহমানকে ফিরিয়ে আনার ব্যাপারে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর সঙ্গে কোনো আলোচনা হবে কিনা। জবাবে আবুল হাসান মাহমুদ আলী বলেন, ‘এখন এটা সম্পর্কে কোনো মন্তব্য নেই।’
উল্লেখ্য, দুর্নীতি, অনিয়ম, চাঁদাবাজিসহ একাধিক মামলার আসামি ও বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান দীর্ঘদিন যাবৎ লন্ডনে আছেন। বর্তমানে তিনি ওমরাহ পালনের জন্য সৌদি আরব রয়েছেন। ওমরাহ শেষে তারেক আবার লন্ডন ফিরে যাবেন বলে বিএনপি দলীয় সূত্রে জানা গেছে।
এদিকে, ক্ষমতাসীন দল আওয়ামী লীগ ও সরকারের পক্ষ থেকে বিভিন্ন সময়েই তারেক রহমানকে নিয়ে সমালোচনা করা হয়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৪তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় গত মার্চে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘ইতিপূর্বে বিএনপি-জামায়াত যখন আওয়ামী লীগের নেতাকর্মীদের ওপর অত্যাচার করেছিল, তখন কোনো কোনো মহল কথা বলেনি। তখন তারা তারেক রহমানের “ছ্যাচার” ভয়ে মুখ খোলেনি।’  ওই সভায় প্রধানমন্ত্রী আরও বলেন, ‘অনেকে উপজেলা নির্বাচন নিয়ে নানা কথা বলেন। ২০০১ সালের ১ অক্টোবরের পর থেকে বিএনপি-জামায়াত মিলে আওয়ামী লীগের হাজারো নেতাকর্মীর ওপর অত্যাচার করেছিল। তখন তাদের মুখগুলো কোথায় ছিল? তারা কোনো কথা বলেননি। তখন মানবাধিকার লঙ্ঘনের কথাও বলেননি। তখন যে নির্বাচন ঠিকভাবে হয়নি, সে কথাও তারা বলেননি। মনে হয়, তাদের চেতনা তখন অসাড় হয়ে গিয়েছিল, জ্ঞান লোপ পেয়েছিল। মনে হয় তারা জানেন, বিএনপির নামে কথা বললে তারেক জিয়ার হাতে ছ্যাচা মাইর খেতে হবে।
উল্লেখ্য, বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলা, চাঁদাবাজি, দুর্নীতি, অবৈধ সম্পদ অর্জনসহ বিভিন্ন অভিযোগে ১৪ মামলা রয়েছে। যার মধ্যে ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় তারেকের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা রয়েছে। এ ছাড়া বাকি মামলাগুলোর কার্যক্রম উচ্চ আদালতের নির্দেশ স্থগিত রয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া