adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অভ্যন্তরীণ বিষয়ে এইচআরডব্লিউর অযাচিত আচরণ : আমু

নিজস্ব প্রতিবেদক : র‌্যাব ভেঙে দেয়ার সুপারিশ জানিয়ে হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে অযাচিত আচরণ করছে বলে মনে করছে বাংলাদেশ সরকার।
সোমবার সচিবালয়ে আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে র‌্যাব বিলুপ্তির আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রীকে এইচআরডব্লিউ‘র চিঠি দেয়ার বিষয়টি নিয়ে আলোচনা ওঠে এবং তাদের এই আহ্বান প্রত্যাখ্যান করা হয়।
বৈঠকের পর কমিটির সভাপতি আমির হোসেন আমু সাংবাদিকদের বলেন, র‌্যাব ভাঙা দেশীয় বিষয়, এটা তাদের বিষয় নয়। তাদের (এইচআরডব্লিউ) চিঠির ওপর ভিত্তি করে আমরা কোনো সিদ্ধান্ত নেব না। আমাদের সিদ্ধান্ত আমরা নেব।
আমু বলেন, নারায়ণগঞ্জের সাত খুন এবং ফেনীর একরামুল হক হত্যার তদন্তে ‘যথেষ্ট’ অগ্রগতি হয়েছে। তবে কমিটি তা আরো ত্বরান্বিত করতে বলেছে।
ঢাকার মিরপুরে আটকে পড়া পাকিস্তানিদের (বিহারি) ক্যাম্পে হতাহতের মতো ঘটনা ভবিষ্যতে যেন আর না ঘটে, সেজন্য সবাইকে সতর্ক থাকতে বলা হয়েছে বলেও জানান মন্ত্রী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবর একটি চিঠি পাঠায় এইচআরডব্লিউ। চিঠিতে বিলুপ্ত হওয়ার আগ পর্যন্ত র‌্যাবকে বেসামরিক বাহিনী হিসেবে কার্যক্রম চালানোর সুপারিশ করা হয়েছে। সেইসঙ্গে র‌্যাব থেকে সব সামরিক অফিসার ও সেনা প্রত্যাহারের কথাও বলেছে মানবাধিকার সংগঠনটি।
বাংলাদেশ : ডিসব্যান্ড ডেথ স্কোয়াড’ শিরোনামে এইচআরডব্লিউ’র ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছরের এপ্রিল মাসে সাত খুনের ঘটনার সঙ্গে র‌্যাব কর্মকর্তারা জড়িত।
ক্ষমতাসীন দলের এক নেতার পক্ষে র‌্যাব কর্মকর্তারা যে ওই চুক্তিভিত্তিক হত্যাকাণ্ড ঘটিয়েছে তা ইতিমধ্যে প্রমাণিত হয়েছে। আর র‌্যাব যে ডেথ স্কোয়াড হিসেবে কার্যক্রম পরিচালনা করে এটি তার একটি উদাহরণ হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে বলে মন্তব্য করেছে সংস্থাটি।
এইচআরডিব্লউ’র এশিয়া বিষয়ক পরিচালক ব্রাড অ্যাডামস বলেছেন, বাংলাদেশ সরকার র‌্যাব সংস্কার ও বাহিনীটিকে জবাবদিহিতার আওতায় আনার প্রতিশ্র“তি দিয়েছিল কিন্তু বাস্তবে সেটি পূরণ হয়নি। জবাবদিহিতার অভাবই র‌্যাবকে এ ধরনের কাজে উতসাহিত করেছে বলে মন্তব্য করেন তিনি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া