adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ব্যর্থতাই সরকারের বড় শত্রু

moinulব্যারিস্টার মইনুল হোসেন : দেশের রাজনৈতিক অবস্থার দুর্বলতার বিষয় চিন্তা করে সরকারের কিছু সংখ্যক নেতা অত্যন্ত ব্যাকুলচিত্তে রাজনীতিতে নতুন তত্ত্ব বা বুলি যোগ করার আপ্রাণ চেষ্টা করছেন। আর সেটি হলো জনগণকে বুঝানো যে তারা গণতন্ত্র অথবা উন্নয়নের রাজনীতি চান কি না। এ দু’টির মধ্যে একটিকে বেছে নিতে জনগণকে বলা হচ্ছে। আর এ নতুন তত্ত্ব বা বুলি দেশের জনগণের প্রতিনিধিদের সর্বোচ্চ আসন সংসদে ঘোষণা করা হয়েছে। সরকারের মন্ত্রী-এমপিসহ সবাই তারস্বরে প্রত্যহ বারবার বলছেন যে, তারা উন্নয়নের জন্য কতখানি পারঙ্গম। তারা এখন অনুধাবন করতে শুরু করেছেন যে, গণতন্ত্রের যেকোনো সংজ্ঞায় তাদের পক্ষে আর ক্ষমতায় টিকে থাকা সম্ভব নয়। সে জন্য অনির্বাচিত সংসদ সদস্যরা এবং সরকার উন্নয়নের সরকার দাবি করে নিজেদের আত্মরক্ষার পথ খুঁজছেন। এখন তারা রাস্তাঘাট, ব্রিজ ইত্যাদি নির্মাণের বিশেষজ্ঞ বা কন্ট্রাক্টর দাবি করছেন। রাজনীতিবিদ আর থাকছেন না।
গণতন্ত্র হত্যার পর তাদের পক্ষে তো গণতন্ত্রের সপক্ষে কিছু বলার থাকে না। অথচ আওয়ামী লীগের নেতারা গণতন্ত্র ও শাসনতন্ত্র রক্ষার কত বড় বড় কথাই না জনগণকে শুনিয়েছেন। অনির্বাচিত তৃতীয় শক্তির ব্যাপারে কত সতর্কবাণীই না উচ্চারণ করেছেন। এখন সরকার নিজেই অনির্বাচিত সরকার হিসেবে জনগণের সাথে প্রতারণা করলেন। সরকারে থেকে জনপ্রিয়তা অর্জনের ব্যর্থ নেতারা এখন উন্নয়ন বিশেষজ্ঞ হিসেবে উন্নয়নের বাণী প্রচার করছেন। উন্নয়ন বিশেষজ্ঞ হিসেবে তাদের কার কী যোগ্যতা আছে এখন না হয় সেটাই দেখান। দেখা যাবে তাও তাদের নেই। তা হলে তো অন্ততপক্ষে উন্নয়নের কাজ দেখিয়েও কিছুটা জনপ্রিয়তা অর্জন করা যেত। জনগণ থেকে পালানোর প্রয়োজন দেখা দিত না। ভোটের রাজনীতিতে ভয় পেতে হতো না।
এ ক্ষেত্রে মঈনউদ্দিন খান বাদলকে দোষ দিয়ে লাভ নেই। তার রাজনৈতিক দর্শন অনুযায়ী তিনি জনগণের গণতান্ত্রিক নির্বাচন, মানবাধিকার ও গণতন্ত্রে বিশ্বাস করেন না। তার মতো আরো অনেকের জনভিত্তি নেই; কিন্তু তারা এমন ভাব দেখান যে তারাই সরকারের থিঙ্ক ট্যাঙ্ক।
পৃথিবীর কোথাও রাজনৈতিক নেতা হিসেবে ডেভেলপার ও কন্ট্রাক্টরদের পাওয়া যাবে না। এমনকি সমাজতান্ত্রিক দেশে ডেভেলপার ও কন্ট্রাক্টররা রাজনৈতিক নেতা বনেন না। জনগণের ডেভেলপার হতে হলেও জনগণের অনুমোদন প্রয়োজন হয়। যদি না তারা নিজেদের দেশ দখলকারী হিসেবে দাবি করেন।
রাজনৈতিক নেতারা সর্বতোভাবে রাজনৈতিক নেতৃত্ব দান করেন। দেশ ও জনগণের উন্নয়ন বিধানের জন্যই তো রাজনীতিবিদদের নির্বাচিত করা হয়। রাস্তাঘাট নির্মাণের ব্যবসায়ী কিংবা ঠিকাদার হওয়ার জন্য নয়। ঠিকাদার হিসেবে ব্যবসা করার জন্যও নয়। ঠিকাদারদের যোগ্যতা ও সততা দেখার কাজ রাজনীতিবিদদের। তারা দেশের ও জনগণের সামগ্রিক উন্নয়নের দিকনির্দেশনা দিয়ে থাকেন।
দেশের জনগণ মুক্তিযুদ্ধের মাধ্যমে গণতান্ত্রিক উন্নয়নের পক্ষে রায় দিয়েছেন। যারা জনগণের কাছে উন্নয়ন ও গণতন্ত্রের মধ্যে যেকোনো একটিকে বেছে নিতে বলেন তাদের মুক্তিযুদ্ধ ও এ দেশের মানুষের চিন্তা-ভাবনা সম্পর্কে অনেক জানতে হবে। দেশের রাস্তাঘাটের বেহাল অবস্থা দেখলে ঠিকাদার রাজনীতিবিদেরা যে খুব ভালোই আছেন তা বোঝা যায়। অর্থাত রাস্তাঘাট নির্মাণের রাজনীতিতেও দুর্নীতি আছেÑ সাফল্য তো নেই।
আমরা পাকিস্তান আমলের দখলি রাজনীতি পুনঃপ্রতিষ্ঠার জন্য মুক্তি সংগ্রাম করিনি। জেনারেল আইয়ুব খানের আমলে তৎকালীন পূর্ব পাকিস্তানে ব্যাপক উন্নতি হয়েছিল। তার আমলে আমাদের সংসদ ভবনসহ বহু উন্নয়নকার্জের নিদর্শন রয়েছে। জনগণের আনুগত্য পাওয়ার আশায় দেশে বহু রাস্তা, ব্রিজ ও ভবন তৈরি করা হয়েছিল। তথাপিও তার স্বৈরাচারী শাসনের বিরুদ্ধে জনগণের আন্দোলন বন্ধ করা যায়নি। তখন বহু ব্রিজ নির্মাণের কথা সংবাদপত্রের মাধ্যমে শোনানো হতো। আবার সেই একই ব্রিজ বানের তোড়ে ভেসে গেছে বলে পত্রিকার মাধ্যমে জানানো হতো। এখন আমাদের কাছে বহু উন্নয়ন কর্মকাণ্ডের কথা বলা হচ্ছে। বাস্তবে হয়তো তার কোনো অস্তিত্বই নেই; কিন্তু এমন কোনো উল্লেখযোগ্য উন্নয়ন কর্মকাণ্ড দৃশ্যমান হচ্ছে না যার দ্বারা সরকার জনগণের আস্থা অর্জন করতে পারে। চার দিকে রাষ্ট্রীয় সম্পদ লুটপাটকারীদের লজ্জাকর ততপরতা দেখা যাচ্ছে। ব্যাংকে রাখা টাকারও নিরাপত্তা নেই। হাজার হাজার কোটি টাকা লাপাত্তা হয়ে যাচ্ছে। অর্থাত ঠিকাদারি উন্নয়ন তো দূরের কথা জনসম্পদও তাদের হাতে রক্ষা পাচ্ছে না। পক্ষান্তরে জনগণের ভোটের অধিকার কেড়ে নেয়া হয়েছে এবং বিরোধী দলকে কঠোর হস্তে দমন করা হচ্ছে অথবা কিনে নেয়া হচ্ছে।
দেশে বিশৃঙ্খখলা ও অপরাধ প্রবণতা এমন ভয়ঙ্কর পর্যায়ে পৌঁছেছে যে, আইনের রক্ষক পুলিশও টাকার জন্য মানুষ পিটিয়ে হত্যা করার দৃষ্টান্ত রাজধানীর আশপাশেই সৃষ্টি করে চলেছে। বলা হচ্ছে অবৈধ অর্থ উপার্জনের ব্যবস্থা হিসেবে পুলিশের ‘ভীতি টর্চার সেল’ আছে। একজন পুলিশের সাব-ইন্সপেক্টর জানামতেই তিনজনকে নির্মমভাবে নির্যাতন করে মেরে ফেলেছে। তার বিরুদ্ধে শুধু একটি মামলা ছাড়া সরকারের পক্ষ থেকে তেমন কোনো প্রতিক্রিয়া দেখা গেল না।
দেশ ও জনগণের প্রতি এতটুকু ভালোবাসা বা দায়িত্ববোধ থাকলে জনজীবনে নিরাপত্তা নিশ্চিত করার ব্যাপারেও চরম অযোগ্যতা ও ব্যর্থতার পর কোনো রাজনৈতিক নেতা শুধু রাষ্ট্রীয় সুযোগ-সুবিধা ভোগের জন্য ক্ষমতা আঁকড়ে ধরে থাকতেন না। আসলে রাজনীতি এখন দস্যুবৃত্তির পর্যায়ে পৌঁছে গেছে।
বাস্তবতার বিচারে যে কথা আমি বহুবার বলে আসছি তা হলো, রাজনীতির শিক্ষা-দীক্ষা, অভিজ্ঞতা না থাকার কারণে দেশে চলছে আমলাতান্ত্রিক শাসন। রাজনৈতিক নেতৃত্ব নেই বলে ক্ষমতা ছাড়াটাকে দেখা হ”েছ চাকরি হারানোর মতো। সরকারি আমলারা তো চাকরি হারাতে চান না। চাকরিই তাদের জীবন। সরকারি সুযোগ-সুবিধা ভোগ করা তাদের সারা জীবনের স্বপ্ন। তারা মনে করেন, রাষ্ট্র তাদের। রাষ্ট্র আসলে যে জনগণের এ কথা তাদেরকে স্মরণ করে দেয়ার জন্য রাজনৈতিক নেতৃত্বের এত গুরুত্ব। আমলাচালিত নেতৃত্ব রাজনৈতিক নেতৃত্বের জন্য চরম ব্যর্থতা। আমাদের রাজনৈতিক সঙ্কটের মূলে রয়েছে আমলাচালিত রাজনৈতিক নেতৃত্বহীনতা। এ ধরনের অসহায় পালাপোষা নেতৃত্ব যে একটি স্বাধীন জাতির জন্য কত অবমাননাকর তা বিশ্লেষণের অপেক্ষা রাখে না। গণতান্ত্রিক রাজনীতি রাজনৈতিক নেতৃত্বের জন্য কত গর্বের বিষয় তাও পারিবারিক সূত্রে প্রাপ্ত নেতৃত্বের পক্ষে অনুধাবন করা সহজ নয়। জনসমর্থনের শক্তি আর আমলাতান্ত্রিক বেড়াজালে আবদ্ধ থাকা কিছুতেই কোনো রাজনৈতিক নেতৃত্বের কাছে গ্রহণীয় হতে পারে না। তাই নেতার নেতা আমলারা বিপদ দেখে তাদের দম্ভ-দাম্ভিকতার বিষয়টি ভুলে না গেলেই হলো। গণতান্ত্রিক সরকার ব্যর্থ হতেই পারে। সে জন্য নির্বাচনের মাধ্যমে ক্ষমতা হস্তান্তরের বিষয়টি সহজভাবে নেয়া হয়। অগণতান্ত্রিক সরকারের অবসানও সহজভাবে হয় কিন্তু এর পরিণতি সহজভাবে নেয়া হয় না।
সরকারের পক্ষে এটা করা সম্ভব হচ্ছে বিরোধী দলের দুর্বলতার কারণে; কিন্তু সরকার ভুলে যাচ্ছে যে, তারা জনগণকে এক প্রকার ক্ষমতাহীন করে ফেলছেন। যাদের দেশ, যারা সব রাষ্ট্রীয় শক্তির মালিক, সেই জনগণকে দুর্বল ভাবা হচ্ছে। জনগণের রাষ্ট্রীয় শক্তির অপব্যবহার সম্ভব হচ্ছে বলেই কিছু অসত ও অযোগ্য লোক নিষ্ঠুর দুঃশাসন চালিয়ে যেতে সাহস পাচ্ছে। দোষ শুধু পারিবারিক রাজনীতির নয়। এ অপমান আমাদের সবার এবং প্রত্যেকের। জনগণ নিশ্চয়ই গণরায়ে প্রমাণ করবে যে, জনগণ অসহায় নয়। সেই ধরনের পরিণতি হবে জনজাগরণ, যা কোনো সুস্থ মানসিকতাসম্পন্ন কারো কাম্য হতে পারে না।
রাজনৈতিক নেতৃত্বের প্রয়োজন দেশে জনজীবনে শান্তি ও স্বস্তি রক্ষার জন্যÑ নৈরাজ্য সৃষ্টির জন্য তো দুর্বৃত্তদের কর্মকা-ই যথেষ্ট। উন্নয়নের রাজনীতির কথা শুনানো হচ্ছে কিন্তু তার মধ্যেও আছে দুর্নীতির দৌরাত্ম্য, নেই সাফল্যের গৌরব। নিজের অযোগ্যতা নিজের জানা না থাকলে অন্যরাও তাকে সাহায্য করতে পারে না। লাভ হয় দুর্নীতিপরায়ণ গণবিরোধীদের। একশ্রেণীর বিবেকহীন আমলাদের খুশির সীমা নেই, কারণ তারা হলেন নেতার নেতা।
লেখক -তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া