adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জামায়াত-আ’লীগ সমঝোতা, আদৌ কি তা সম্ভব?

jamateতারেক রহমান : একটি উত্তর মেরু, আরেকটি দক্ষিণ মেরু, একটি পূর্ব, আরেকটি পশ্চিম, একটি ডান, আরেকটি দক্ষিণ। এর মানে হচ্ছে জামায়াত এবং আওয়ামী লীগ । নানা কারণে এই দুটি বৈরী রাজনৈতিক দলের মধ্যে সমঝোতার প্রচারণা গুরুত্ব পাচ্ছে দেশের রাজনৈতিক অঙ্গনে। কেউ সাদা মনে বিশ্বাস করছে। আবার কেউ এর ভিতরে “কিন্তু” কিংবা ভূত খুজে বেড়াচ্ছে। সমঝোতার বিষয়টি আ’লীগ ও জামায়াত সমস্বরে অস্বীকার করলেও বিএনপির একটি অংশ এ সম্ভাবনাকে নাকচ করে দেয়নি। তারা ঘুরিয়ে ফিরিয়ে বলতে চাচ্ছে ‘জামায়াত-বিএনপি সমঝোতা ঐতিহাসিক ভাবেই সম্ভব।’ কিন্তু আদৌ কি তা সম্ভব?
০১. গত সাড়ে পাঁচ বছরে আ’লীগ সরকার জামায়াত শিবিরের উপর ২০ হাজারের ও অধিক মামলা দিয়েছে। শীর্ষ নেতৃত্ব থেকে শুরু করে প্রত্যন্ত গ্রামের একজন সমর্থক কেউ রেহাই পায়নি হামলা থেকে। সমঝোতা হলে হাজার হাজার মামলা প্রত্যাহার করতে হবে। আ’লীগের পক্ষে তা সম্ভব কি?
০২. জামায়াতের দাবী অনুযায়ী বিগত সাড়ে পাঁচ বছরে তাদের প্রায় পাঁচ শতাধিক নেতা কর্মী নিহত হয়েছে। আ’লীগের সাথে সমঝোতা করলে সেই নিহত মানুষগুলোকে কি ফিরিয়ে আনা সম্ভব? পাঁচ শতাধিক কর্মীর জীবনের বিনিময়ে প্রায় তিনকোটি কর্মী সমর্থক কথিত এই সমঝোত আদৌ মেনে নেবে কি? তারা তো প্রশ্ন করতেই পারে, আগেই তো সমঝোতা করতে পারতেন, তাহলে তো এতগুলো লোক মারা যেতো না? জামায়াত নেতারা তো এই প্রশ্নের কোন সদুত্তর দিতে পারবেন বলে মনে হয় না।
০৩. জামায়াত আন্দোলন করেছে তাদের নেতাদের মুক্তির দাবীতে। যুদ্ধাপরাধ মামলার ট্রাইব্যুনাল বাতিলের দাবীতে। সমঝোতা হলেই কি আ’লীগ সংবিধান স্বীকৃত ট্রাইব্যুনাল গোপনে বাতিল করতে পারবে?
০৪. সমঝোতা যদি হয়ই, তাহলে কি ফাঁসিতে মৃত্যুদন্ডপ্রাপ্ত মৃত আব্দুল কাদের মোল্লা নেতা কর্মীদের মাঝে ফিরে আসবেন? কর্মীরা তো তখন নেতাদের প্রশ্ন করতেই পারে, কাদের মোল্লার ফাঁসির বিনিময়ে সমঝোতা কেনো?
০৫. জামায়াত ই বাংলাদেশের একমাত্র সংগঠন যারা নেতা তৈরীর পাশাপাশি কর্মসৃষ্টিকারী “উদ্যোক্তা” ও তৈরী করে থাকে। অবশ্য কর্মীরা নিজেরাই উদ্যোগী হয়ে বিভিন্ন ধরনের ব্যবসায়িক ও অন্যান্য প্রতিষ্ঠান গড়ে তোলে। বিগত সাড়ে পাঁচ বছরে জামায়াত কর্মী-সমর্থকদের প্রায় ১০ হাজার ব্যক্তিগত ও যৌথ মালিকানাধীন ব্যবসায়িক প্রতিষ্ঠান প্রতিপক্ষের হামলায় আংশিক বা পুরোপুরি ক্ষতিগ্রস্ত। এত বেশী আর্থিক ক্ষতির বিনিময়ে সমঝোতা কি তারা মেনে নিবে?
০৬. জামায়াতের একটি অংশ ও মনে করে গোপনে কোন একটি ব্যাপার ঘটেছে। নির্বাহী পরিষদের একজন সদস্য যিনি বিভিন্ন আর্থিক ও ব্যবসায়ী প্রতিষ্ঠানের সাথে জড়িত, যার সময়ের পর থেকেই মূলত ছাত্রসংঘ “ছাত্রশিবিরে” রূপ নেয়, সরকারের সাথে তার উঠাবসা, বিভিন্ন “ইভেন্টে” তার নিয়ন্ত্রনাধীন প্রতিষ্ঠানের স্পন্সর হওয়া, তদুপরি বিগত সাড়ে পাঁচ বছরে তার নামে কোথাও কোন মামলা পর্যন্ত না হওয়াটাকেও লোকজন সন্দেহের চোখে দেখছে। একাংশের মতে, সরকারের সাথে আপোষরফা এবং জামায়াত থেকে দূরত্ব বজায় রেখেই তিনি চলছেন। সমঝোতার কথা কেবল ব্যক্তিগত স্বার্থের কারনেই কেউ কেউ প্রচার করছেন।
০৭. জামায়াতের নিবন্ধন নিয়ে সুষ্পষ্ট কোন বক্তব্য সরকার পক্ষের নেই। সমঝোতা হলে তো জামায়াত এ ব্যাপারে পরিস্কার ”সিদ্ধান্ত” দাবী করবে।
জামায়াতের ভাষায় ২০-দলীয় জোটে জামায়াতের ব্যাপারে অবিশ্বাস সৃষ্টির উদ্দেশ্যেই এ সমঝোতার প্রচারনা।
ঢাকা মহানগর জামায়াতের সেক্রেটারী নুর“ল ইসলাম বুলবুল বলেন, “জামায়াত-আ’লীগ সমঝোতার প্রচারণা আ’লীগের বেচে থাকার ঔষধ।
প্রচারনা যাই থাকুক না কেনো, সমঝোতার সমীকরন সব সময় অসম থেকে যাচ্ছে। তবে কোন পক্ষই এ প্রচারনার প্রতিবাদ করবে বলে মনে হয় না।
রাজশাহী মহানগর জামায়াতের এক সদস্য (রুকন) বলেন, কোন উপভোগ্য বিষয়ের প্রচারনা হঠাত করে বন্ধ না হওয়াই তো ভালো।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া