adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঈদের আগে ৮৫ ভাগ পোশাক শ্রমিকের বেতন বোনাস হচ্ছে না

images (62)মনজুর-এ আজিজ : ঈদের আনন্দ উপভোগ করতে ২৬ জুলাইয়ের মধ্যে সব পোশাক শ্রমিকদের বকেয়াসহ বেতন ভাতা পরিশোধ করতে সরকারের পক্ষ থেকে নির্দেশ দেওয়া হলেও দেশের ৮৫ ভাগ শ্রমিক এ সময়ে বেতন ভাতা পাবে না বলে অভিযোগ করেছে শ্রমিক সংগঠনগুলো। শ্রমিক সংগঠনগুলোর পক্ষ থেকে বলা হচ্ছে, তারা সারা দেশে জরিপ চালিয়ে দেখেছে মাত্র ১৫ শতাংশ কারখানা ১৫ দিনের বেতন দেবে। ৪৫ শতাংশ কারখানা ৪০ থেকে ৪৫ শতাংশ বোনাস দেবে। বেশিরভাগ কারখানাতেই বেতন বোনাসের নিশ্চয়তা নেই।
অবশ্য পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ বলছে, সরকার কর্তৃক নির্ধারিত যথাসময়ে বেতন ভাতা দেওয়া হবে। তবে আড়াইশ’ কারখানায় বেতন-বোনাস দেওয়া নিয়ে সংকট তৈরি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
জানা গেছে, গত ১৫ জুলাই শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু বিজিএমইএ, বিকেএমইএ ও শ্রমিক নেতাদের সঙ্গে বৈঠক করে ২৫ রোজা অর্থাত ২৬ জুলাইয়ের মধ্যে শ্রমিকদের সকল পাওনাদি পরিশোধের নির্দেশ দেন। অবশ্য প্রধানমন্ত্রীর পক্ষ থেকে এ নির্দেশ দেওয়া হয় বলে জানিয়েছিলেন প্রতিমন্ত্রী। বৈঠকে সবাই সরকারের এ সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়ে তা পালনে প্রতিশ্র“তি দেন। এর দু’দিন পর ১৭ জুলাই ঈদের বেতন-বোনাস দেওয়া নিয়ে নিজেদের মধ্যে বৈঠক করেন বিজিএমইএ ও বিকেএমই নেতারা। এই বৈঠকে সিদ্ধান্ত হয়, যেসব কারখানায় সমস্যা আছে, তাদের মালিকদের সঙ্গে ওয়ান-টু-ওয়ান বৈঠক করে সমস্যা সমাধানের চেষ্টা করা হবে। কিন্তু বাস্তবে তার প্রতিফলন কতটা ঘটবে তা নিয়ে সংকট রয়েই গেছে। ঈদ-উল ফিতর এগিয়ে আসলেও মালিকদের আগ্রহ তেমন পরিলক্ষিত হচ্ছেনা বলে অভিযোগ এনছে শ্রমিক সংগঠনগুলো।
গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরামের আহ্বায়ক মোশরেফা মিশু বলেন,শ্রমিক সংগঠনগুলোর পক্ষ থেকে সারা বাংলাদেশের পোশাক কারখানাগুলোতে জরিপ চালিয়ে দেখা গেছে, মাত্র ১৫ শতাংশ কারখানা ১৫ দিনের বেতন দেবে। ৪৫ শতাংশ কারখানা ৪০ থেকে ৪৫ শতাংশ বোনাস দেবে। বেশিরভাগ কারখানাই বেতনের নিশ্চয়তা নেই। এ বছর প্রায় ১০ লাখ সাব-কন্ট্রাক্ট শ্রমিক বোনাস পাবে না। শ্রমিকরা ১৫ দিনের বেতন পাবে কি-না তা নিশ্চিত নয়। এছাড়াও পিস রেটের সোয়েটার কারখানার ১০ লাখ শ্রমিকদেরও একই অবস্থা।
বেসিকের ৩ হাজার টাকার ৪০ শতাংশ যদি বোনাস দেয়া হয় তাহলে মাত্র ১২শ টাকা করে পাবে শ্রমিকরা। এই সামান্য বোনাসও দিচ্ছে না অনেক কারখানা।
তিনি অভিযোগ করে বলেন, ২৬ তারিখের আগে বেতন পরিশাধ না করলে কারখানার বিরুদ্ধে কি ব্যবস্থা নেওয়া হবে সে বিষয়ে কোনো নির্দেশনা দেয়নি শ্রম মন্ত্রণালয়। ঈদের আগে বেতন-বোনাস পরিশোধ না করলে শ্রমিকরা খুব শিগগিরই আন্দোলনে যেতে বাধ্য হবে। আর এর দায় বিজিএমইএ ও সরকারকে নিতে হবে।
বেতন-বোনাস না পেয়ে প্রায় লাখ লাখ শ্রমিকের ঈদ উৎসব মাটি হয়ে যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের সাধারণ সম্পাদক তপন সাহা। আর এজন্য ঈদের আগে পরি¯ি’তি উত্তপ্ত হয়ে উঠতে পারে। তিনি জানান, লাইফস্টাইল, মিফকিফসহ অনেক কারখানায় বেতন-বোনাস নিয়ে সংকট তৈরি হয়েছে। এটা মূলত মালিকদের কূটচালের কারণেই হয়েছে।
মালিকরা যতোই ফন্দিফিকির করুক না কেন, ২৬ জুলাই এর মধ্যে শ্রমিকদের সমস্ত পাওনাদি পূরণ করা না হলে প্রয়োজনে মালিকদের বাড়িঘর ঘেরাও করার ঘোষণা দিয়েছেন বাংলাদেশ টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের সভাপতি অ্যাডভোকেট মাহবুবুর রহমান ইসমাইল। তিনি বলেন, মালিকরা যদি নিজেদের ঈদ পার্বনের জন্য বিদেশে শপিং করতে যেতে পারেন তাহলে শ্রমিকদের বেতন-বোনাস দিতে এতো সমস্যা কেন?
এ বিষয়ে বিজিএমইএ সহ-সভাপতি সহিদউল্লাহ আজিম বলেন, ঈদের আগে সরকার নির্ধারিত ২৬ জুলাইয়ের মধ্যেই সারা দেশের সব শ্রমিকদের বেতন ভাতা পরিশোধ করা হবে। শ্রমিক সংগঠনগুলো এ সেক্টরের ভাবমূর্তি নষ্ট করার জন্য নানা তৎপরতা চালাচ্ছে। তবে আড়াইশ গার্মেন্ট মালিকরা সমস্যায় আছে। আমরা তাদের সঙ্গে আলোচনা করে সমাধান করার চেষ্টা অব্যাহত রেখেছি।  তিনি বলেন, মাসের ১৫-১৬ তারিখে ঈদ হলে আমাদের জন্য ভাল হতো। কারণ অনেক কারখানা প্রতি মাসের বেতন পরবর্তি ১০ তারিখে পরিশোধ করে থাকে। এজন্য অনেক কারখানা এবার ৫০ ভাগের বেশি বেতন ভাতা দিতে পারবে না। সে ক্ষেত্রে শ্রমিকদের বুঝিয়ে  মানিয়ে নেওয়ার ব্যবস্থা করা হবে।
এ বিষয়ে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমেদ বলেন, সবার মধ্যে ঈদের আনন্দ ভাগ করে দিতে গার্মেন্ট মালিকরা বেতন ভাতা পরিশোধ করবে বলে আমি প্রত্যাশা করি। ঈদের আগেই বেতন ভাতা পাওয়াটা শ্রমিকদের অধিকার। তবে অনেক মালিকের ব্যবসা নেই তাদের দিকেও তাকাতে হবে। ব্যবসাকে টিকিয়ে রাখতে হবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া