adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

রিলিফের মাল চুরি করা সম্ভব নয় নূর ভাইর জন্য

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)ডেস্ক রিপোর্ট : টেস্ট রিলিফ (টিআর), কাজের বিনিময়ে খাদ্য (কাবিকা) প্রকল্প দুটির সঙ্গে কম বেশি সবাই পরিচিত। এমপি-মন্ত্রী- রাজনীতিবিদদের বিরুদ্ধে এ দুই প্রকল্প নিয়ে অনিয়ম-দুর্নীতি আর অর্থ আত্মসাতের অভিযোগ উঠে থাকে হরহামেশাই। 
কিন্তু নিকষ কালো অন্ধকারের মধ্যেও কেউ কেউ আলোর মশাল জ্বেলে সন্তর্পণে এগিয়ে চলেন। স্থাপন করে যান অনন্য দৃষ্টান্ত। নীলফামারীর রাজনীতিতে তেমন দৃষ্টান্তই স্থাপন করে যাচ্ছেন ‘বাকের ভাই’ খ্যাত আসাদুজ্জামান নূর।  
নিজ সংসদীয় এলাকা তথা জেলায় স্থাপন করা সংস্কৃতিমন্ত্রী ও স্থানীয় সংসদ সদস্য আসাদুজ্জামান নূরের এ আদর্শিক দৃষ্টান্ত সারা দেশের জন্য মডেল হতে পারে- এ মন্তব্য সরকারি-বিরোধী দল নির্বিশেষে সকল রাজনৈতিক নেতাকর্মী এবং সাধারণ মানুষের।
তৃণমূল রাজনীতির খোঁজ-খবর নিতে নীলফামারী জেলা সদরে পৌঁছানোর পর প্রথম কথা হয় জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি প্রয়াত অ্যাডভোকেট আনোয়ার হোসেনের ছেলে আরিফ হোসেন মুনের সঙ্গে। বর্তমান জেলা আওয়ামী লীগের এই যুগ্ম সাধারণ সম্পাদকের কাছে জানতে চাই, জনগণের জন্য বরাদ্দ করা সরকারি অর্থের ভাগ-বাটোয়ারা সম্পর্কে। কারণ, পাশের জেলা পঞ্চগড় থেকে এ ব্যাপারে তিক্ত অভিজ্ঞতা নিয়ে ফিরেছি। 
তরুণ আওয়ামী লীগ নেতা আরিফ হোসেন মুন অকপটেই স্বীকার করেন নীলফামারীর রাজনীতিতে সবাই ফেরেশ্তা নন। তবে স্থানীয় আওয়ামী লীগের অভিভাবক আসাদুজ্জামান নূর এমপি ও মন্ত্রী হবার পর খাই খাই স্বভাবের রাজনীতিবিদদের লাগাম টেনে ধরেছেন। তিনি (নূর) নিজ হাতে টিআর ও কাবিখার অর্থ সুবিধাভোগী ব্যক্তি ও প্রতিষ্ঠানের মধ্যে বিতরণ করেন। কোনো মধস্থতাকারী রাখেন না। ফলে যার যতোটুকু পাওনা তিনি ততোটুকুই বুঝে পান। 
স্থানীয় এই আওয়ামী লীগ নেতারা ভাষায়, ‘আমরা খাইতে চাইলেও নূর ভাই আমাদের খাইতে দেবেন না।
আরিফ হোসেন মুনের সরল স্বীকারোক্তি ‘খাইতে চাইলেও নূর ভাই খাইতে দেবেন না’ যাচাই করতে ছুটে যাই টিআর সুবিধাভোগী প্রতিষ্ঠান নতুন বাজার মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল্লাহ আল মামুনের কাছে। তিনি বলেন, অতীতে কখনো টেস্ট রিলিফের পুরো অর্থ পেতাম না। এখন মন্ত্রী মহোদয় নিজ হাতে বিতরণ করেন বলে পুরো অর্থটাই পাই। তাছাড়া আগে কখনো এমপি-মন্ত্রীদের সঙ্গে সরাসরি দেখা করার সুযোগ মিলতো না। এখন মন্ত্রী মহোদয়ের সঙ্গে যেকোনো সময় যেকোনো জায়াগায় সরাসরি দেখা করতে পারি। 
একই কথা বললেন নীলফামারী নতুন বাজার দ্বি-মুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রুহুল আমীন। তিনি বলেন, আসাদুজ্জামান নূরের মতো নেতা যদি প্রত্যেক জেলায় একজন করে থাকতেন তাহলে বাংলাদেশের চেহারা বদলে যেতো।  
নীলফামারী জেলা পরিষদের প্রশাসক জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মমতাজুল বলেন, টিআর-কাবিখার ধান-গম বিক্রির সময় মন্ত্রী মহোদয় উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) অফিসের সামনে গিয়ে দাঁড়িয়ে থাকেন, যাতে সুবিধাভোগী ব্যক্তি বা প্রতিষ্ঠান ন্যায্য মূলটা পান। আমাকেও যেতে বলেন, কিন্তু আমি যাই না।  কেন যান না? জানতে চাইলে তিনি বলেন, জেলা পরিষদের প্রশাসক হিসেবে টিএনও অফিসের সামনে গিয়ে দাঁড়িয়ে থাকাটা অস্বস্তিকর। মন্ত্রী মহোদয় কীভাবে দাঁড়িয়ে থাকেন? এমন প্রশ্নের জবাবে মমতাজুল হক বলেন, তিনি কেবল মন্ত্রী নন, আমাদের অভিভাবক। তিনি সবই পারেন। 
 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া