adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মায়ের বিকল্প কিছু নেই

মহিবুল ইজদানী খান ডাবলু, স্টকহোলম : মা পৃথিবীর সবচেয়ে সুন্দর শব্দ, সবচেয়ে মায়ার শব্দ, সবচেয়ে আকর্ষণীয় শব্দ, পৃথিবীর সবচেয়ে শ্র“তিমধুর শব্দ ‘মা। এই হƒদয়স্পর্শী শব্দের সঙ্গে অন্য কোনো শব্দের তুলনা হয় না। মা পৃথিবীতে সবচেয়ে কাছের মানুষ। মায়ের চেয়ে আপন আর কেইবা হতে পারে। জš§ থেকে হামাগুড়ি দেওয়া, হোঁচট খেয়ে পড়া, হাঁটি-হাঁটি পা-পা করে হাঁটতে শেখা, একটু একটু করে বুঝে ওঠার উপলব্ধি হয়ে জীবনে প্রতিষ্ঠিত হওয়া পর্যন্ত ছায়াসঙ্গী হয়ে থাকেন আমাদের জš§দাতা মা। অসুস্থতার সময় মাকে কাছে পেলে মনে শান্তি আসে, সাহস আসে, ভালো লাগে। এইসময় তার দিকে চেয়ে থাকলে প্রাণ ফিরে আসে। মা যখন গভীর আদর মমতায় কপালে হাত রাখেন তখন মনে হয় বিশ্বে আমার চেয়ে সুখী মানুষ আর কেউ নেই। মার আর সন্তানের সম্পর্ক পৃথিবীর কোনো সম্পর্কের সঙ্গে তুলনা করা যায় না। মায়ের বিকল্প কিছু নেই। তাই যুগে যুগে সারা পৃথিবীতে মা হলো সবচেয়ে আপনজন। মা আমাদের জীবন। মার গর্ভে আমাদের জš§, মা আমাদের শুরু, মা আমাদের সৃষ্টি।

যে মানুষটি তার জীবনের সবকিছু দিয়ে আগলে রেখে লালন পালন করে আমাদের বড় করে তুলেছেন, আমাদের নিয়ে সবচেয়ে বেশি স্বপ্ন দেখেন, সব সময় আমাদের শুভ কামনা করেন তিনি হলেন আমাদের মা। মা জননী, যার কাছে নিজের চাওয়া পাওয়া বলে কিছুই নেই, আছে শুধু বিসর্জন। সন্তানের চিন্তা-ভাবনাই তার জীবনের সবকিছু। সেই মাকে একটু আনন্দ, একটু ভালবাসা, একটু আরাম দেওয়ার চেষ্টা কি আমরা করি? যে মা আমাকে জš§ দিয়েছিলেন আজ আমি তার কাছ থেকে অনেক দূরে স্বার্থপরের মতো চলে এসেছি। চলে এসেছি নিজের ভবিষ্যত গড়ার স্বপ্ন নিয়ে। চলে এসেছি একটি উন্নত জীবনের আশায়। তাই বলে মায়ের স্নেহ-মায়া-ভালবাসার কোনো কার্পণ্যতা কমেনি আমার। একটুকুও না। সুদূর প্রবাসে থেকেও প্রতিটি মুহূর্তে মাকে নিয়ে আমার কল্পনা, আমার চিন্তা, আমার ভালবাসা, আমার দোয়া। গুণীজনরা বলেন, মায়ের জন্য সন্তানের দোয়া বিধাতা গ্রহণ করেন। আজ এই মুহূর্তে আমার শুধু দোয়া করার সময়, নেবার নয়।

বিদেশ থেকে আমি প্রায় প্রতিদিনই টেলিফোন করি মাকে। মনে হবে যেন সন্তানের টেলিফোনের জন্যই অপেক্ষা করছেন। রিং বাজলেই বলে ওঠেন, তুই কেমন আছিস রে বাবা? তোর শরীর ভালো আছেতো? সাবিল মালিহা কেমন আছে রে? এই বয়সেও নিজের শরীরের কথা না বলে বলছেন, রুমা (আমার স্ত্রী) কেমন আছে, ভালোতো? আবার কবে আসবি দেশে? মাঝে দুদিন টেলিফোন করতে না পারলে মা চিন্তায় পড়ে যেতেন। পরে টেলিফোন করলে বলতেন, তোর টেলিফোন পাইনি অনেকদিন। সারাক্ষণ শুধু সন্তানদের চিন্তাকেই আগলে ধরে থাকেন মা। অথচ আজ আমার এই স্নেহময়ী মা সবকিছু হারিয়ে পাথরের মতো পরে আছেন বিছানায়। নাই কোনো কথা, নাই কোনো শব্দ, নাই কোনো স্মৃতিশক্তি। একটি জীবন্ত লাশের মতো বিছানায় পড়ে আছেন আমার জš§দাতা মা। কাছে গেলে শুধু ফ্যাল ফ্যাল করে তাকিয়ে থাকেন। মা আমি এসেছি। তোমাকে দেখতে মা। তুমি কেমন আছ? না মার মুখে কোনো শব্দ নেই। মা তার কথা বলার ক্ষমতা হারিয়ে ফেলেছেন। বিধাতার কি নিষ্ঠুর আঘাত এসে পড়েছে আমার স্নেহময়ী মায়ের ওপর। আর কত দিন তুমি এভাবে কষ্ট পাবে মা। আমি যে আজ বড়ই অসহায় রে মা। কাছে থেকে মায়ের কষ্ট দেখে বারবার মনে হয়েছে আমি কেন এত অসহায়, আমি কেন এত শক্তিহীন? বাস্তবতার কাছে আজ আমি হার মানতে বাধ্য হয়েছি। একদিন তুমি তোমার বুকের রক্ত দিয়ে আমাকে লালন করে বড় করে তুলেছিলে আর আজ আমি পারছি না তার একটুও প্রতিদান দিতে? আজ আমি ক্ষমতাহীন মা। আজ তোমার এই কঠিন সময়ে আমি তোমাকে কিছুই দিতে পারছি না। আমি কি তাহলে এতই স্বার্থপর? আমার এই অপারগতাকে তুমি ক্ষমা করে দিও মা।

মার সবচেয়ে প্রিয় হলো শাড়ি। নুতন শাড়ি পেলে মা অনেক খুশি হন। ঢাকায় গেলে আর যাই কিনি না কেন, মার জন্য চাই একটি শাড়ি। শাড়ি পেয়ে আবেগে আপ্লুত হয়ে বলতেন, খুব সুন্দর হয়েছে। আমার সেই মা আজ নিথর পাথর হয়ে পড়ে আছেন বিছানায়। জীবনের সঙ্গে যুদ্ধ করে চলছেন প্রতিটি মুহূর্তে। মাগো, তোমার এই পাগল ছেলে বিদেশ থাকার কারণে আজ তোমাকে প্রচণ্ডভাবে মিস করছে রে মা। তোমার এই কঠিন সময়ে তোমার পাশে আমি নেই। তবুও আমি বলবো, আমি তোমাকে অনেক অনেক ভালোবাসি। জীবনে নিজের অজান্তে কখনও হয়তো তোমাকে কষ্ট দিয়ে থাকতে পারি মা, সন্তানের এই অপরাধ আর ব্যর্থতার জন্য তোমার কাছে কখনো ক্ষমা চাওয়া হয়নি। 
আজ শুধু চোখের পানি ফেলা ছাড়া আমার আর কিছুই করার নেই রে মা। তুমি আমার মায়ার মা, তুমি আমাকে ক্ষমা করে দাও। সব কষ্ট-বেদনা-গ্লানি মুছে আজ শুধু চিতকার করে বলতে ইচ্ছে হয়, তোমাকে ছেড়ে আসতে আমার অনেক কষ্ট হয়েছে রে মা। সেদিন মায়ের চোখের পানি মুছে দিয়ে বলেছি, আমি আবার আসবো মা। জানি না তুমি বেঁচে থাকতে আমার আশা পূরণ হবে কি হবে না। কোনো সন্তান কি কখনো হারাতে চাইবে তার স্নেহময়ী মাকে? কখনোও না। কিন্তু বাস্তব ভিন্ন। জীবন-মরণ সবকিছুই আল্লাহর হাতে। এখানে কারো কিছুই করার নেই। আমাদের সবারই একদিন এই পৃথিবীর মায়া কাটিয়ে চলে যেতে হবে। ওয়ান ওয়ে টিকেটের যাত্রী আমরা। আমার মার জীবনের এই শেষ মুহূর্তে শুধু আল্লাহর দরবারে কামনা করি, প্রার্থনা করি, হে আল্লাহ, তুমি আমার মাকে ক্ষমা করো, তার কষ্ট দূর করো, তাকে শান্তি দেও। আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সা.) স্পষ্টভাবে ঘোষণা করেছেন, মায়ের পদতলে সন্তানের বেহেস্ত। কিন্তু সেই বেহেস্তের জন্য আমি কি কিছুই করেছি? হয়তো না, কাছে থেকে মায়ের কষ্ট দেখে বারবার মনে হয়েছে আমি কেন এত অসহায়, আমি কেন এত শক্তিহীন? আজ আমি বড় অসহায় রে মা। আজ আমি আমার দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছি। তুমি আমাকে ক্ষমা কর মা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া