adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

নেলসন ম্যান্ডেলার ৯৬তম জন্মদিন আজ

image_25059আন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ আফ্রিকার বর্ণবাদবিরোধী আন্দোলনের কিংবদন্তি নেতা ও শান্তিতে নোবেলজয়ী নেলসন ম্যান্ডেলার ৯৬তম জন্মদিন আজ শুক্রবার। মহাপ্রয়ানের পর এটাই তাঁর প্রথম জন্মদিন। ম্যান্ডেলা ২০১৩ সালের ৫ ডিসেম্বর পরলোকগমন করেন। দক্ষিণ আফ্রিকাসহ বিশ্বের অনেক দেশেই তার জন্মদিনটি যথাযোগ্য মর্যাদায় উদ্যাপন করা হবে নানা আয়োজনে।
একই দিনে আন্তর্জাতিক ম্যান্ডেলা দিবসও (নেলসন ম্যান্ডেলা ইন্টারন্যাশনাল ডে) উদ্যাপন করা হবে। ম্যান্ডেলার সম্মানে ২০০৯ সালে তার জন্মদিনটিকে ম্যান্ডেলা দিবস ঘোষণা করে জাতিসংঘ।
১৯১৮ সালে ম্যান্ডেলার জন্ম। তার বাবা নাম রেখেছিলেন রোলিহ্লাহলা ডালিভুঙ্গা মানডেলা। স্কুলের এক শিক্ষক তার ইংরেজি নাম রাখেন নেলসন। কিন্তু দক্ষিণ আফ্রিকার আপামর মানুষের কাছে তিনি ছিলেন ‘মাদিবা’।
বর্ণবাদবিরোধী আন্দোলনের এই মহান নেতা বিশ্বকে বেঁধে গেছেন ঐক্যের সুতোয়। শ্বেতাঙ্গদের বৈষম্য থেকে মুক্তি আর গণতন্ত্র প্রতিষ্ঠা করায় দক্ষিণ আফ্রিকানদের কাছে ‘টাটা’ (বাবা) নামে পরিচিত ছিলেন নেলসন ম্যান্ডেলা।
ম্যান্ডেলা গড়ে উঠেছিলেন ছোট বয়স থেকেই। তরুণ বয়স থেকেই দেশের মানুষের মুক্তির কথা ভাবতেন তিনি। পারিবারিকভাবেই সাহস পেয়েছিলেন মুক্তির সংগ্রামে লড়াইয়ের। ২৭ বছরের কারাজীবন শেষে ১৯৯০ সালের ১১ ফেব্র“য়ারি তাকে মুক্তি দেয় তৎকালীন দক্ষিণ আফ্রিকার শ্বেতাঙ্গ সরকার।
এরপর ১৯৯৪ সালের নির্বাচনে জয় পেয়ে ইতিহাসে নাম লেখান নেলসন ম্যান্ডেলা। ১৯৯৪ সালের ১০ মে দক্ষিণ আফ্রিকার প্রথম গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন তিনি। প্রতিশ্র“তিমতো মাত্র এক মেয়াদে ক্ষমতায় থেকে ১৯৯৫ সালে প্রেসিডেন্ট পদ থেকে অব্যাহতি নেন তিনি। সূত্র: বিবিসি ও এএফপি। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া