adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ওমরাহ পালনেও প্রতারণা

ছবি: ফাইল ফটোনিজস্ব প্রতিবেদক : ওমরাহের মতো পবিত্র ধর্মীয় আচার পালন করতে গিয়েও প্রতারিত হচ্ছেন হজ যাত্রীরা। হজ বা ট্রাভেল এজেন্সির দ্বারা নানাভাবে প্রতারিত হওয়ার অভিযোগ করেছেন ওমরাহ পালনেচ্ছুকরা। 
এসব এজেন্সির কাছে পুরো অর্থ দেওয়ার পরেও ভিসা না দিয়ে আরও অর্থ দাবি করা হয় বলেও জানান তারা। তবে হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) জানায়, এসব অভিযোগ ভিত্তিহীন, সরকারি নিয়মেই ওমরাহ পালনে যাত্রীদের পাঠাচ্ছে এজেন্সিগুলো। অতিরিক্ত অর্থ আদায়ের কথাও অস্বীকার করে হাব।
রাজধানীর বিজয়নগর, উত্তরা ও মতিঝিল এলাকার কয়েকটি হজ ও ট্রাভেল এজেন্সির সামনে কথা হয় ওমরাহ পালনেচ্ছুক কয়েকজন যাত্রী ও তাদের স্বজনদের সঙ্গে। তারা জানান, কিভাবে অর্থ জিম্মি করে আদায় করা হচ্ছে আরও অর্থ।
বিজয়নগরে দাঁড়িয়ে কুমিল্লার দেবিদ্বারের আবুল হাসনাত বলেন, স্থানীয় একজনের মাধ্যমে তার মামা জহিরুল ইসলাম একটি রিক্রুটিং এজেন্সিকে ওমরাহের ভিসার জন্য এক লাখ চল্লিশ হাজার টাকা জমা দেন। কিন্তু রমজানের শুরুর দিকে এজেন্সি কর্তৃপক্ষ আরও এক লাখ টাকা দাবি করে জানায় সৌদি সরকার বর্ধিত টাকা না হলে ভিসা দিচ্ছে না। 
এরপর বাধ্য হয়ে আরও এক লাখ টাকা বেশি দিয়ে জহিরুল ইসলাম ওমরাহের ভিসা যোগাড় করেন। তবে আবুল হাসনাত এই এজেন্সির নাম বলতে রাজি হননি। 
কারণ হিসেবে তিনি বলেন, প্রথমবার ওমরাহ পালনে যাওয়ায় সৌদিতে তার দেখা-শোনা, থাকা-খাওয়া পুরোটাই ওই এজেন্সির ওপর নির্ভরশীল। টাকা যা দেওয়ার দিয়েছি, এখন আর অভিযোগ এনে তাদের নাখোশ করতে চাই না।
উত্তরার চার নম্বর সেক্টরে কথা হয় নওগাঁ থেকে আসা মুস্তাফিজুর রহমানের সঙ্গে। তিনি বলেন, মাত্র ৮০ হাজার টাকায় ভিসা ও টিকিট হওয়ার কথা থাকলেও শেষমেশ এক লাখ ৮০ হাজার টাকা খরচ করে ওমরাহের ভিসা পেয়েছি। সৌদিতে থাকাকালীন সময়ের খরচও এজেন্সি বহন করবে। তবে সেখানে বাড়ি ভাড়ার জন্য অতিরিক্ত অর্থ ব্যয় হলে, এ খরচ আরও বাড়তে পারে বলেও জানিয়েছে এজেন্সি।
তিনি আক্ষেপ করে বলেন, সামান্য কিছু অর্থের জন্য এসব এজেন্সিগুলো মুসুল্লিদের সঙ্গে প্রতারণা করতেও পিছপা হয় না। 
এদিকে জানা যায়, ১৫ রমজানের পর থেকে ওমরাহের ভিসা দেওয়া বন্ধ হয়েছে। সৌদি সরকারের বাধ্যবাধকতা থাকার ফলে এজেন্সিগুলো ঈদের ১৫দিন আগে থেকেই ভিসা সরবরাহ বন্ধ করেছে। গত দুই বছর যাবত মক্কার সংস্কার কাজের কারণে রমজানের মাঝামাঝি থেকেই ভিসা বন্ধ করার পরামর্শ আছে সৌদি সরকারের। এ কারণে ভিসার পরিমাণও সীমিত বলে জানা যায়। আর এ ভিসা সীমিত হওয়ার সুযোগেও অনেকি এজেন্সি অতিরিক্ত অর্থ আদায় করেছে।
শুধু তাই নয়, মার্স ভাইরাসের আশঙ্কায় ষাটোর্ধ্ব বৃদ্ধ ও শিশুদের হজ বা ওমরাহ ভিসা না দেওয়ার সৌদি সরকারের সিদ্ধান্তের সুফলও নিচ্ছেন অনেকে। অনেকে এসব না জেনেই ওমরাহের ভিসার জন্য টাকা দিয়েছেন। পরে ভিসা না দিলেও সে টাকার মোটা একটি অংশ আর ফেরত দেয়নি এজেন্সিগুলো। বিভিন্ন পরীক্ষায় সে অর্থ খরচ হয়েছে বলে যাত্রীদের বুঝিয়ে দিচ্ছেন তারা।
প্রথমবারের মতো ওমরাহ পালনকারীরা খানকিটা এজেন্সির হাতে বন্দি বলেও অভিযোগ করেন অনেকে। কারণ, সেখানে গিয়ে খাওয়া-দাওয়া ও থাকার ব্যবস্থার জন্য এজেন্সির ওপরেই নির্ভর করে। এজেন্সিগুলোও প্রতিশ্র“ত মানের বাড়িতে না রেখে নিম্নমানের বাড়ি ভাড়া করে হজ যাত্রীদের থাকার ব্যবস্থা করে।
তবে এসব অভিযোগ অস্বীকার করে হাবের মহাসচিব শেখ আব্দুল্লাহ বলেন, এমন কোনো অভিযোগ আমরা পাইনি। ওমরাহ বা হজ পবিত্র ধর্মীয় আচার। সরকার যেমন এ বিষয়ে কঠোর তেমনি হাবও তার প্রতিটি সদস্যকে কঠোরভাবে সাবধান করে আসছে। যদি কারও বিরুদ্ধে এ ধরনের প্রতারণার অভিযোগ পাওয়া যায়, তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।
তবে তিনি স্বীকার করেন, মক্কার সংস্কার কাজ চলার জন্য গত দু’বছর যাবত সৌদি সরকার ওমরাহের ভিসার পরিমাণ কমিয়ে দিয়েছে। এর ফলে চাহিদামতো ওমরাহের ভিসা দেওয়া সম্ভব হয়ে ওঠেনি। এছাড়া সেখানে বাড়ি ভাড়া পাওয়ার বিষয়েও এজেন্সিগুলোকে বেগ পেতে হয়।
তিনি বলেন, কে কেমন বাড়িতে থাকবে তার উপর নির্ভর করে থাকা খাওয়ার খরচ কেমন হবে। এছাড়া ওমরাহের টিকিট এবং ভিসার জন্য মোট ৮০ হাজার টাকার বেশি খরচ হওয়া সম্ভব নয়।
প্রতিবছর প্রায় ৩০ হাজার বাংলাদেশি ওমরাহ পালনে সৌদি আরবের ভিসা সংগ্রহ করেন বলেও জানান তিনি। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া