adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হোয়াইট হাউসে ইফতার পার্টিতে ওবামা – শতশত ফিলিস্তিনি মেরে ফেলা বৈধ

ডেস্ক রিপোর্ট : এমন হওয়া উচিত ছিল যেখানে প্রেসিডেন্ট ওবামা একটি ধর্মের মানুষদের প্রতি সম্মান প্রদর্শন করবেন। এই পবিত্র রমজান মাসে লাখো লাখো মুসলমান রোজা রাখছেন। তাদের প্রতি সম্মান প্রদর্শন করবেন ওবামা, এমনটাই কথা ছিল।
এটা সম্মানের রাজনৈতিক প্রকাশ হওয়ার কথা ছিল। কিন্তু সেটা এক রাজনৈতিক কূটচালের কারখানা হয়ে গেল যেখানে ওবামা যুক্তি দেখাচ্ছেন কিভাবে শতশত ফিলিস্তিনিকে মারা বৈধ এবং ইসরায়েলের কি অধিকার আছে তাদের আত্মরক্ষা করার। মুসলমান নেতারা এসব শুনতে বাধ্য ছিলেন। আপনি বিস্মিত হতে পারেন ইফতার উদযাপন ও ইসরায়েলের মধ্যে সম্পর্ক কি? মুসলমান নেতাদেরকে এরকম লজ্জাজনক পরিস্থিতিতে ফেলার প্রকাশ্য ও অপ্রকাশ্য কারণ কি? এটা কি তাদের আনুগত্য পরখ করার জন্য অথবা তাদের আপোষ করার ক্ষমতা পরখ করার জন্য, নাকি বিশ্বাসঘাতকতা করার জন্য? ইফতারে উপস্থিত মুসলিম নেতারা নিরবই ছিলেন।
ইফতারের দাওয়াতে ইসরাইলি রাষ্ট্রদূত রন ডার্মারও উপস্থিত ছিলেন (কেন?), এবং তিনিই ছিলেন প্রথম বক্তা। তিনি ফিলিস্তিনি, আরব এবং মুসলিমদেরকে নিয়ে কি কথা বলেছেন এটা মনে রাখতে হবে। তিনি বলেন, ‘ ফিলিস্তিনিরা ঐতিহ্যগতভাবে যুদ্ধবাজ। এটা আরব বিশ্বের সংস্কৃতি বিশেষ করে তাদের ধর্মের মধ্যে নিহিত। 
এই লোকটি মুসলমানদের সাথে ইফতারে দাওয়াত পেয়েছে যার সরকার গাজা ধ্বংস করছে। হোয়াইট হাউস থেকে বিজয়ীর গৌরবে টুইট করছে: ‘হোয়াইট হাউসের ইফতার পার্টিতে। ইসরাইলের আত্মরক্ষার অধিকার নিয়ে প্রেসিডেন্ট ওবামার বিবৃতি প্রশংসা করার মত।’
অবশ্যই মুসলিম নেতারা কোন টুইট করেন নাই। হোয়াইট হাউসে দাওয়াত পাওয়া, প্রেসিডেন্টের সাথে দেখা করা তাদের কাছে অনেক সম্মানের ব্যাপার। সম্মানের ব্যাপার? সত্যিই, প্রিয় মুসলিম নেতারা?
যুক্তরাষ্ট্র ও বিশ্বের সাধারণ মুসলমানরা (ন্যায় বিচার ও মর্যাদার দাবিদার অন্যান্য ধর্মাবলম্বী লোকেরাও) এবং ফিলিস্তিনিরা একটু ভিন্ন দৃষ্টিতেই দেখছে ব্যাপারটিকে। সূত্র : অনলাইন বাংলা

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া