adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মালয়েশিয়ান বিমান বিধ্বস্ত – উদ্বিগ্ন বিশ্ব, ওবামা ও পুতিন ফোনালাপ

বারাক ওবামা ও ভ্লাদিমির পুতিনআন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেন-রাশিয়া সীমান্তে ২৯৫ আরোহীসহ মালয়েশিয়ান এয়ারলাইন্সের একটি উড়োজাহাজের ‘ভূপাতিত’ হওয়ার ঘটনায় ফের নড়েচড়ে বসেছেন বিশ্ব নেতারা। এ ব্যাপারে ফোনালাপ করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ­াদিমির পুতিন।
‘ভূপাতিত’ হওয়ার খবর রুশ বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স নিশ্চিত করার পর মালয়েশিয়ান এয়ারলাইন্স কর্তৃপক্ষ টুইটারে জানিয়েছে, এমএইচ১৭ উড়োজাহাজটির সঙ্গে তাদের যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। উড়োজাহাজটির সঙ্গে সর্বশেষ যোগাযোগ হয়েছিল ইউক্রেন সীমান্তে অবস্থানকালে।
ইউক্রেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, উড়োজাহাজে থাকা ২৯৫ আরোহীই নিহত হয়েছেন। যদিও অন্য সংবাদ মাধ্যমগুলো এ নিয়ে এখনও স্পষ্ট কিছু বলেনি।
এ ঘটনার পর বিবৃতিতে মালয়েশিয়ান প্রধানমন্ত্রী নাজিব রাজাক বলেছেন, তিনি উড়োজাহাজ বিধ্বস্ত হওয়ার খবরে ‘স্তম্ভিত’।
অপরদিকে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামাকে এ ব্যাপারে ব্রিফ করা হয়েছে বলে জানিয়েছেন বিবিসির হোয়াইট হাউস করেসপন্ডেন্ট। তবে, তাতক্ষণিকভাবে ওবামার কোনো মন্তব্য পাওয়া যায়নি। ইউক্রেনের প্রেসিডেন্ট পেত্রো পেরাসাঙ্কো এটিকে ‘বিপর্যয়’ আখ্যা দিয়ে ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছেন।
তিনি বিবৃতিতে দাবি করেছেন, এর আগেও সম্প্রতি দু’টো উড়োজাহাজ ভূপাতিত করার ঘটনা ঘটেছে। ওই দু’টো ঘটনাই ঘটিয়েছে রাশিয়া। তবে, ইউক্রেনের রুশপন্থি বিচ্ছিন্নতাবাদী নেতা আলেক্সান্দার বোরোদাই দাবি করেছেন, এ ঘটনা ইউক্রেন সরকার ঘটিয়েছে।
এ ব্যাপারে ওবামার সঙ্গে ফোনালাপ করেছেন রুশ প্রেসিডেন্ট ভ­াদিমির পুতিন। এর আগে, স্থানীয় সূত্রের উদ্ধৃতি দিয়ে ইন্টারফ্যাক্স জানায়, নেদারল্যান্ডের আমস্টার্ডাম থেকে কুয়ালালামপুরগামী মালয়েশিয়ান এয়ারলাইন্সের বোয়িং ৭৭৭ উড়োজাহাজটি ইউক্রেনের শাকতেরেস্ক এলাকায় ‘ভূপাতিত’ হয়। ভূপাতিত হওয়ার স্থান থেকে রুশ সীমান্তের দূরত্ব ৫০ কিলোমিটার।
এসময় উড়োজাহাজটিতে ২৯৫ জন আরোহী ছিলো বলে নিশ্চিত করেছে ইন্টারফ্যাক্স। এদের মধ্যে ২৮০ জন যাত্রী ও ১৫ জন ক্রু। ইতোমধ্যে উড়োজাহাজটির বিধ্বস্ত হওয়ার স্থান থেকে ধোঁয়া ওড়ার ভিডিওচিত্র ইউটিউবে প্রকাশিত হয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া