adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দেশে ফিরতে চান তসলিমা নাসরিন

j0jwsi6o {focus_keyword} দেশে ফিরতে মরিয়া তসলিমা নাসরিন j0jwsi6oআন্তর্জাতিক ডেস্ক : বাংলাদেশের বিতর্কিত এবং নির্বাসিত লেখিকা তসলিমা নাসরিনকে নিয়ে বুধবার একটি নিবন্ধ প্রকাশ করেছে বিবিসি।‘হোয়াই তসলিমা নাসরিন ওয়ান্টস টু রিটার্ন বাংলাদেশ’ শিরোনামে প্রকাশিত ওই নিবন্ধে তার স্বদেশ প্রত্যাবন্ধনের নানা দিক নিয়ে আলোচনা করা হয়েছে।
আজ থেকে ২০ বছর আগে বাংলাদেশ থেকে নির্বাসিত হয়েছিলেন তসলিমা নাসরিন। কিন্তু বিভিন্ন সময়ে চেষ্টা চালানোর পরও তিনি দেশে ফিরতে পারছেন না। তিনি আদৌ কোনোদিন দেশে ফিরতে পারবেন কিনা তাও জানা যাচ্ছেনা।
বাংলাদেশে থাকতে ইসলাম ধর্মের নানা সমালোচনা করে মৌলবাদীদের তোপের মুখে পড়েছিলেন এই নারীবাদী লেখিকা। চরমপন্থীদের হত্যার হুমকির মুখে ১৯৯৪ সালে দেশ ছেড়েছিলেন ৫২ বছরের এই লেখিকা। দেশ ছাড়ার পরপরই তার বাংলাদেশি পাসপোর্ট বাতিল করে দেয়া হয়।
তিনি তখন ভারতের কোলকাতা নগরীতে এসে আশ্রয় নেন। কিন্তু সেখানকার ধর্মভীরু মুসলমানরাও তার বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শণ শুর করলে ২০০৮ সালে তিনি সুইডেন চলে যান। কয়েক বছর পর তিনি ফের কোলকাতায় আসেন। কিন্তু কোলকাতার মুসলমানরা তার ওই শহরে অবস্থানের বিরুদ্ধে প্রতিবাদ করতে শুরু করলে তসলিমা রাজধানী দিল্লি চলে যান।
প্রথম থেকেই তিনি দেশে ফেরার জন্য চেষ্টা করে যাচ্ছেন। কিন্তু তার নাগরিকত্বের বিষয়ে বাংলাদেশ সরকার খোলাসা করে কিছু বলছে না। কিন্তু দেশে ফেরার জন্য মরিয়া তসলিমা নাসরিন।
তিনি এ সম্পর্কে বিবিসিকে বলেন,‘প্রায় প্রতি মাসেই আমি আমার পাসপোর্ট নবায়ন করার জন্য দিল্লির বাংলাদেশ হাইকমিশনে যাচ্ছি এবং আমাকে খালি হাতে ফিরে আসতে হচ্ছে। আমার আবেদন কেন প্রত্যাখ্যান করা হচ্ছে তার সুস্পষ্ট কোনো কারণ তারা জানাচ্ছে না। দূতাবাসের কয়েকজন কর্মকর্তা আমার প্রতি সহানুভূতি প্রকাশ করেছেন। কিন্তু তারা তো সরকারের বিরুদ্ধে যেতে পারেন না।’ তাই বলে আশা ছেড়ে দেননি তসলিমা। বাংলাদেশে আওয়ামী লীগের শেখ হাসিনা, বিরোধী দল বাংলাদেশ জাতীয়তাবাদী দলের নেত্রী বেগম খালেদা জিয়া বা তত্ত্বাবধায়ক সরকার প্রধান যিনিই ক্ষমতায় থাকুন না কেন, তাদের কেউই তসলিমাকে দেশে ফিরিয়ে আনার উদ্যোগ নেননি। তসলিমা বলেন,‘দেশে ফেরার জন্য আমার লড়াই অব্যাহত থাকবে। আমি অত সহজে হার মানব না।
বাংলাদেশ ছেড়ে আসার পর গত দু দশক ধরে ফ্রান্স, যুক্তরাষ্ট্র, সুইডেন আর ভারতে বসবাস করে আসছেন তসলিমা। এই লেখিকা একসময় পশ্চিমবঙ্গ রাজ্যের রাজধানী কোলকাতাকে নিজের দেশ হিসেবে বিবেচনা করতেন। কিন্তু সেখানকার মুসলমানরা ২০০৮ সালে শহরে তার অবস্থানের বিরুদ্ধে প্রতিবাদমুখর হয়ে ওঠলে তিনি ওই শহর ত্যাগ করেন।
তিনি বর্তমানে নয়াদিল্লির এক ছয় তলা অ্যাপার্টমেন্টে বসবাস করছেন। তার ফ্লাটের বিভিন্ন দেয়াল জুড়ে থাকা বিশাল বুকসেল্ফগুলোতে শোভা পাচ্ছে রাজ্যের বই। এখানে লেখালেখি আর নিজের পড়াশোনা নিয়ে ব্যস্ত সময় কাটান তসলিমা। এছাড়া টুইটারেও রয়েছে তার সরব উপস্থিতি। এগুলোর বাইরে রয়েছে মিনু, তার প্রিয় বেড়াল। তাকেও বেশ খানিকটা সময় দিতে হয়। এসব সত্ত্বেও তার অনেকখানি সময় কেটে যায় বাংলাদেশ হাইকমিশনে ধর্না দেয়ার কাজে। তিনি নিয়মিতই সেখানে যান, খোঁজখবর নেন দেশে ফেরার বিষয়ে ।
বাংলাদেশে ইসলামি মৌলবাদিদের একটি ক্ষুদ্র অংশ আমার লেখালেখির বিরোধিতা করেছিল। কিন্তু সরকার তাদের এত ভয় পাচ্ছে কেন? তারা আমার মতাদর্শ পছন্দ করে না, কেবল মাত্র এই কারণেই কি আমাকে নিজের দেশের বাইরে থাকতে হবে’- প্রশ্ন তসলিমার। তবে কোনোরকম আপোষ করতে রাজি নন এই লেখিকা। তার স্পষ্ট উচ্চারণ,‘আমি আমার ভিতরের ক্রোধ দিয়ে গোটা সমাজকে নাড়িয়ে দিয়েছি। এই ক্রোধটুকু ছাড়া আমার আর কিছুই নেই। তাই আমি কোনো সমঝোতা করব না।
তসলিমা নাসরিন তার দেশে ফেরার ইস্যুটি নিয়ে বাংলাদেশ সরকারের সঙ্গে কথা বলার জন্য ভারতের নতুন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে আবেদন জানিয়েছেন। তার আবেদনটি বিবেচনা করলে তিনি ভারত সরকারের কাছে কৃতজ্ঞ থাকবেন বলেও জানিয়েছেন।
লেখালেখির জন্য এভাবে নির্বাসিত জীবন কাটানো শিল্পী সাহিত্যিকদের জন্য কোনো নতুন ঘটনা নয়। ভিন্ন মতের রুশ লেখক আলেকজান্দার সোলজেনিৎসিন ১৬ বছর নির্বাসনে কাটানোর পর রাশিয়া ফিরে গেছেন। বিখ্যাত ফরাসী লেখক এমিল জোলা দীর্ঘ এক বছর লন্ডনে কাটানোর পর দেশে ফিরেছিলেন। কিন্তু তসলিমা নাসরিনের ব্যাপারটি একটু ভিন্ন। যে দেশটিকে একসময় তার মার্তৃভূমি ছিল,তিনি এখন আর সেখানকার নাগরিক নন। কিন্তু তার এ অবস্থা কেন হল তা তিনি নিজেও বুঝতে পারছেন না।
তিনি বিবিসি প্রতিনিধি শুভজ্যোতি ঘোষকে বলেন,‘এটা কেবল আমার ব্যক্তিগত ব্যাপার নয়। এটি স্বাধীনতার প্রশ্ন। আর এ প্রশ্নটির সঙ্গে তো কোনোরকমের আপোষ চলে না।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া