adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আয়রন ডোমকে উন্নত করতে সাহায্য দ্বিগুণ করবে আমেরিকা

হামাসের রকেট ধ্বংস করতে ক্ষেপণাস্ত্র ছুঁড়ছে আয়রন ডোমআন্তর্জাতিক ডেস্ক : ফিলিস্তিনি প্রতিরোধ যোদ্ধাদের নিক্ষিপ্ত রকেট প্রতিরোধে অকার্যকর প্রমাণিত হয়েছে ইসরাইলের আয়রন ডোম প্রতিরক্ষা ব্যবস্থা। এ কারণে এ ব্যবস্থাকে শক্তিশালী করার কাজে তেল আবিবকে অর্থসাহায্য দ্বিগুণ করার সিদ্ধান্ত নিয়েছে মার্কিন সিনেট।
গতকাল মার্কিন সিনেটের একটি কমিটি ইসরাইলের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার জন্য অতিরিক্ত ৬২ কোটি ১৬ লাখ ডলার অনুমোদন দেয়। এর ৩৫ কোটি ১০ লাখ ডলার খরচ করা হবে আয়রন ডোমকে শক্তিশালী করার কাজে। কমিটির চেয়ারম্যান সিনেটর ডিক ডারবিন অবশ্য দাবি করেছেন, ফিলিস্তিনিদের নিক্ষিপ্ত রকেট প্রতিরোধে আয়রন ডোন ‘কাজ করছে’।
স্বল্প-পাল্লার রকেট ও ক্ষেপণাস্ত্রকে শনাক্ত করে তা আকাশেই ধ্বংস করে দেয়ার লক্ষ্যে সম্পূর্ণ মার্কিন সহায়তায় আয়রন ডোম প্রতিরক্ষা ব্যবস্থা তৈরি করেছে ইসরাইল। বলা হয়, চার থেকে ৭০ কিলোমিটার পাল্লার সব রকেট প্রতিরোধ করতে সক্ষম এ ব্যবস্থা। কিন্তু পরিসংখ্যান বলছে, গত প্রায় ১০ দিনে হামাসের নিক্ষিপ্ত বেশিরভাগ রকেট ইসরাইলি শহর ও জনপদগুলোকে আঘাত হেনেছে। কিন্তু রকেট আঘাত হানার আগে সাইরেনের শব্দ শুনে ইহুদিবাদীরা মাটির নীচে ভূগর্ভস্থ আশ্রয় কেন্দ্রে চলে যায় বলে এসব হামলায় হতাহতের ঘটনা কম ঘটেছে। কিন্তু ফিলিস্তিনিদের রকেটের আঘাতে অনেক ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে এবং সম্পদের প্রচুর ক্ষয়ক্ষতি হয়েছে। এ ছাড়া, হামাসের রকেট হামলায় বুধবার এক ইহুদিবাদী নিহত হয়েছে।
ইসরাইলের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা আয়রন ডোমের জন্য মার্কিন কংগ্রেস ২০১৩ সালে ২৩ কোটি ৫০ লাখ ডলার বাজে বরাদ্দ দেয়। পরবর্তীতে ওবামা প্রশাসন এ প্রকল্পে আরো ১৭ কোটি ৬০ লাখ ডলার বরাদ্দ চাইলেও সিনেট কমিটি তা দ্বিগুণ করে দিল।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া