adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বকাপ ফুটবল বন্ধ করে দেওয়া উচিত

নির্মলেন্দু গুণ : বিশ্বকাপ ফুটবল বন্ধ করে দেওয়া উচিত। ৩১টি দেশের মানুষ ও তাদের সমর্থকদের চোখের জলের বিনিময়ে ১টি দেশের মানুষ ও সমর্থকদের মুখে হাসি ও উল্লাস প্রকাশের এই বিশ্ব-আয়োজন বড়ই নির্মম ও নিষ্ঠুর। বন্ধ করো এই মানুষ কাঁদানোর খেলা।
১৯৩০-১৯৫৪ এই বিশ্বকাপ ফুটবল বিশ্বকে কাঁপাতে পারতো না। টেলিভিশন বিশ্বকাপকে দুনিয়াময় ছড়িয়ে দিয়েছে এবং টিভিজালে বিশ্ববাসীকে জড়িয়ে নিয়েছে। বিশ্বকাপ ফুটবল বিশ্বের কিশোর-কিশোরী ও তরুণ-তরুণীদের এমন এক নেশায় পরিণত করেছে, যাকে আপাতদৃষ্টিতে নির্দোষ বলে মনে হলেও, এটা একটা ড্রাগ। ফুটবল-ড্রাগ।

ক্রিকেট চেষ্টা করছে, কিন্তু পেরে উঠছে না। ভালো যে অন্য কোন খেলা বিশ্বের মানুষকে এভাবে জালবন্দি করতে পারেনি।
গত ১ মাসে বিশ্বের উতপাদন কমেছে। অনিদ্রাহেতু স্বাস্থহানি হয়েছে। এখনও চলছে ফুটবল নামক নতুন নেশার হ্যাঙওভার। আমি ফুটবলের বিরুদ্ধে নই। বিশ্বকাপ ফুটবলের বিরুদ্ধে বিশ্ববাসীকে নতুন করে ভাবতে বলছি।
অন্যান্য কাপগুলো যে হয় সেগুলোতে মানুষকে এইভাবে সম্পৃক্ত করে না। এটা একটা ড্রাগের মতো হয়ে গেছে। এই যে বিশ্বকাপ হকি হচ্ছে, বিশ্বকাপ ক্রিকেট খেলা হচ্ছে, চারভাগের একভাগ লোকও জড়িত হয় না। বিশ্বকাপ ফুটবলকে কেন্দ্র করে এই যে উত্তেজনাটা তৈরি করছে, এটাতো ড্রাগেরই অ্যাফেক্ট। রাত জেগে খেলা দেখছে। তৃতীয় বিশ্বের মানুষগুলোর বিনোদনের কোনো সুযোগ নাই। ফুটবলের মাধ্যমে তাদেরকে সেই বিনোদনটা দিচ্ছে। কিন্তু যারা খেলছে, এই যে ইংল্যান্ড, আমেরিকা বা ইউরোপের ধনী দেশগুলো আছে, তারা কিন্তু এভাবে আসক্ত হয়ে পড়েনি। আমরা নিজেরা অংশগ্রহণ না করলেও অন্যের মাধ্যমে জয়ী হতে চাচ্ছি। পরাজয়ের বা বঞ্চনার বেদনা যাদের বেশি অন্যের মাধ্যমে জয়ী হওয়ার আকাঙক্ষা তাদের তীব্র হয়ে ওঠে। তৃতীয় বিশ্বের লোকগুলো হচ্ছে ভোক্তা। টেলিভিশন চ্যানেলগুলো এই খেলা দেখাচ্ছে, এটাতো আসলে ফিফার কাছ থেকে প্রচারস্বত্ব কিনে নিয়ে তারা দেখাচ্ছে আমাদেরকে। এবং যে মূল্য দিয়ে কেনা হচ্ছে সেটা কিন্তু আমরা শোধ করছি। আমাদের কাছে প্রচারস্বত্ব বিক্রি করে যা উপার্জন করে তা বিরাট অংক এবং আমাদের ফুটবল উন্নয়নের জন্য তারা যা দান করে তা অতি সামান্য। খেলা দেখতে আমাদের আসক্তি এমন পর্যায়ে চলে গেছে যে মনে হয় এটা ছাড়া আমরা বাঁচবো না। আশির দশকের আগ পর্যন্ততো আমরা বিশ্বকাপ দেখি নাই, তখন কি আমাদের চলে নাই?
১৯৫৪ সালের আগে টেলিভিশনের মাধ্যমে এই খেলা প্রচারের ধারণাটাই আসে নাই। ৩০ থেকে ৫৪- এই চব্বিশ বছর টেলিভিশনে খেলা প্রচারিত হয় নাই।
ফুটবল নিয়ে যে উন্মদনা তৈরি হয়েছে তা আসলে আসক্তির পর্যায়ে চলে গেছে। খেলা দেখার পর সারাদিন চলতে থাকে হ্যাঙওভার। সারাদিন কোথাও বেরুতে ইচ্ছা করে না। এমনকি মেয়ের টেলিফোন কলও ধরতে ইচ্ছা করে না। এটা কি এক ধরনের ক্ষতিকর প্রভাবের ফল নয়? আমার শক্তি ক্ষয় হচ্ছে, উদ্যম হারিয়ে যাচ্ছে, হতাশা গ্রাস করছে এবং এই হতাশা থেকে কাটিয়ে উঠতে সময়ও লাগে।
ফুটবল প্রসঙ্গে ফুটবলেরই সেরা দেশগুলোর একটি আর্হেন্তিনার বিশ্ববিখ্যাত লেখক হোর্হে লুইস বোর্হেসের একটা খাঁটি কথা মনে পড়ছে আমার। এই জনপ্রিয় খেলা সম্পর্কে আমার মন্তব্য দেখে যারা আহত হবেন, এবং আমি জানি আহতদের সংখ্যা বিপুলই হবে, কারণ ফুটবলের মতো জনপ্রিয় খেলা আর একটাও নাই। এবং এটা কেন জনপ্রিয় সে সম্পর্কেও আমাদের ধারণা থাকা উচিত। বোর্হেস বলেছিলেন ‘ফুটবল জনপ্রিয়, কারণ বোকামি জনপ্রিয়।’ (ঋড়ড়ঃনধষষ রং ঢ়ড়ঢ়ঁষধৎ নবপধঁংব ংঃঁঢ়রফরঃু রং ঢ়ড়ঢ়ঁষধৎ) আসলেই কিন্তু তাই।

 


আমি একবার নির্মাল্য আচার্যের ‘এক্ষণ’ পত্রিকার বসে আড্ডা দিচ্ছিলাম। কিছুক্ষণ পর সেখানে লেখক কমলকুমার মজুমদার এসে ঢুকলেন। তাঁর সাথে ঐ প্রথম দেখা কোলকাতায় ১৯৭১ সালে। তিনি বসলেন। আমার সাথে তাঁকে পরিচয় করিয়ে দেয়া হলো। তিনি তেমন কোনো কথা বললেন না, করমর্দন করে মুচকি হাসলেন। তিনি বসে বসে দুঃশ্চিন্তার অভিনয় করতে লাগলেন বলে মনে হলো আমার। মাথাটা ন্যাড়া ছিলো। তার মা মারা গিয়েছিলেন, ফলে শ্রাদ্ধ করে বের হয়েছেন। নির্মাল্যদাকে লক্ষ করে তিনি বললেন, ‘জানিস, আজকে আমার মনটা খুব খারাপ।’ আমার দিকেও তাকিয়ে বললেন, ‘কবি, কিছু মনে করবেন না, আজকে আমার মনটা খুব খারাপ। বেশি কথা বলতে পারবো না। নির্মাল্যদা, জিজ্ঞেস করলেন, ‘কেন, মন খারাপ কেন?’ ‘আর বলো না, আজকে আমার স্কুলে ক্লাস এইটের এক মেয়ে উঠে দাঁড়িয়ে বললো, স্যার, আপনার লেখা আমার খুব ভালো লাগে। এই কথা শোনার পরে আমি ভাবলাম, আমি তাহলে এতদিন কী লিখলাম। 
ক্লাস এইটের একটি মেয়ে যদি বলে আমার লেখা তার ভালো লাগে, তাহলে এর চেয়ে অপমানজনক আর কী হতে পারে। সবচেয়ে কম আয়াসে যা বুঝা যায় সেটার প্রতিই বেশিরভাগ মানুষ ঝুঁকবে। সুতরাং বোর্হেসের ভাষায় একে গেম অব দ্য স্টুপিড বলা যেতেই পারে। তৃতীয় বিশ্বের যে দেশগুলো বিশ্বকাপে অংশগ্রহণ করার সুযোগই পায় না, তাদের মধ্যেই ফুটবল নিয়ে উত্তেজনা ও উন্মদনা বেশি দেখা যায়। আজ মনে হয় রবীন্দ্রনাথ যে এই খেলাটা সম্পর্কে বিদ্রূপ করেছিলেন তাতে করে তাঁর দূরদৃষ্টিরই পরিচয় পাওয়া যায়। তিনি বলেছিলেন, ‘ফুটবল খেলা হচ্ছে সাগর পাড়ের লম্ফঝম্ফ।’

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া