adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডিম-মুরগীতেও বিষ

6yuডেস্ক রিপোর্ট : দৈনন্দিন খাবারের বড় একটা অংশ জুড়েই থাকে ব্রয়লার মুরগী ও ডিম। খাবারে এই দু’টির উপস্থিতি শুধুমাত্র প্রোটিনের উতস হিসেবেই গ্রহণ করা হয়। কিন্তু সাম্প্রতিক দু’টি গবেষণায় দেখা গেছে, ট্যানারির বিষাক্ত বর্জ্য ও অতিরিক্ত এন্টিবায়োটিক খাওয়ানো হচ্ছে ব্রয়লার মুরগীকে। এইসব মুরগী ও ডিম মানবদেহের জন্য অত্যন্ত ক্ষতিকর।
সাধারণত খরচ কমিয়ে আনার জন্যই ব্রয়লার মুরগীর খাবারে ট্যানারির বর্জ্য ব্যবহার করা হয়। যাতে আছে বিষাক্ত ক্রোমিয়াম। এরই সাথে সংবেদনশীল মুরগীর বাচ্চার অস্বাভাবিক মৃত্যুহার কমাতে ব্যবহার হচ্ছে অতিরিক্ত এন্টিবায়োটিক। যা ভোক্তার শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর বলে প্রমাণিত হয়েছে।
খাবারে ফরমালিন এবং অন্যান্য কেমিক্যালের ব্যবহার নিয়ে একটি প্রতিবেদনে বেরিয়ে এসেছে এমনই ভয়ংকর তথ্য। তবে বিশেষজ্ঞরা বলছেন, ক্রোমিয়াম জনস্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ হলেও খুব বেশি ভয় পাওয়ার কারণ নেই। চাইলে খুব সহজেই এটি এড়ানো যেতে পারে।
তবে তারা এও যোগ করেন যে, সরকারের উচিত চামড়া কারখানার বর্জ্য ব্যবসায়ীদের শক্ত হাতে দমন করা এবং এন্টিবায়োটিকের সঠিক ব্যবহারের উপর সচেতনতা তৈরিতে প্রচারণা চালানো।
সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালেয়ের রসায়ন বিভাগের পরিচালিত এক গবেষণায় দেখা গেছে, ট্যানারি বর্জ্য খাওয়ানোর ফলে প্রতি এক কেজি ব্রয়লার মুরগীতে ২৪৯ মাইক্রোগ্রাম থেকে শুরু করে ৪,৫৬১ মাইক্রোগ্রাম পর্যন্ত ক্রোমিয়াম পাওয়া যাচ্ছে। যেখানে মানবদেহের জন্য সহনীয় ক্রোমিয়াম মাত্রা হচ্ছে ১০ থেকে ৬০ মাইক্রোগ্রাম।
ঢাকা  বিশ্ববিদ্যালেয়ের রসায়ন বিভাগের অধ্যাপক প্রফেসর মোহাম্মদ আবুল হোসাইন এবং তার ছাত্র জুবাইর হাসান ২০০৮ সালে এবং চলতি বছর উক্ত গবেষণাটি পরিচালনা করেন। এ বছর ২৮ জুন একটি অনলাইন আন্তর্জাতিক জার্নালে ওই গবেষণার ফলাফল প্রকাশিত হয়।
‘বাংলাদেশ কাউন্সিল অব সাইন্স এন্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ’ (বিসিএসআইআর)-এর সহায়তায় পরিচালিত উক্ত গবেষণার নমুনা ঢাকার হাজারীবাগের ট্যানারি এবং ব্রয়লার মুরগীর জন্য নির্ধারিত খাবারের মার্কেট থেকে সংগ্রহ করা হয়।
গবেষণাকারীরা বলেন, ‘খাবারে ক্রোমিয়ামের পরিমাণ বেশি থাকলে তা মানবদেহে চলে আসাটা অস্বাভাবিক নয়। আর এতে ক্যান্সার, আলসার, লিভার সিরোসিস ও কিডনীর ক্ষতি ইত্যাদি রোগ হতে পারে।’
উল্লেখ্য, ঢাকার আশপাশের প্রায় ২০০টি ট্যানারি প্রতিদিন কয়েক টন বিষাক্ত বর্জ্য উৎপাদন করে থাকে। অন্য গবেষণাটি পরিচালনা করে বাংলাদেশ এগ্রিকালচার রিসার্চ কাউন্সিল (বার্ক)। ২০১২ ও ২০১৩ সালে পরিচালিত ওই গবেষণায় শতকরা ৪৮ শতাংশ ব্রয়লার খাবারে ট্যানারি বর্জ্য ব্যবহার করার প্রমাণ মিলে। এছাড়া ব্রয়লার মুরগী ও ডিমে আশঙ্কাজনকভাবে এন্টিবায়োটিকের উপস্থিতির কথা বলা হয়। ‘বার্ক’ জাতীয় কৃষি গবেষণা পদ্ধতির একটি সংস্থা। যেটির প্রধান দায়িত্ব পরিকল্পনা ও সম্পদ সমন্বয়ের মাধ্যমে জাতীয় কৃষি গবেষণা সামর্থ্য শক্তিশালীকরণ করণ।
‘বার্ক’ বগুড়া ও জয়পুরহাটের কয়েকটি মুরগীর ফার্মে পরীক্ষা চালিয়ে এন্টিবায়োটিকের ‘সিপ্রোফ্লক্সাসিন’ ও ‘সালফোনামিড’ উপাদান দু’টি খুঁজে পায়। তবে গবেষণায় বলা হয়, প্রাথমিক পর্যায়ে প্রতি কেজিতে ৯৬.৪০ মিলিগ্রাম এন্টিবায়োটিক পাওয়া গেলেও বাজারের মুরগীতে এর পরিমাণ বেড়ে ২১৭.৫০ মিলিগ্রামে গিয়ে দাড়াচ্ছে।
এছাড়া ঢাকা, চট্টগ্রাম, সিরাজগঞ্জ, জয়পুরহাট এবং মুন্সিগঞ্জ থেকে নমুনা হিসেবে নেওয়া ব্রয়লার মুরগীর ডিমে ৩৭ মি.গ্রা. থেকে ৪৬ মি.গ্রা. পর্যন্ত এন্টিবায়োটিক পাওয়া যায়।
যেখানে মানবদেহের জন্য সহনীয় এন্টিবায়োট্কি মাত্রা হচ্ছে মাত্র ৩০ মি.গ্রা.। তাছাড়া প্রায় ৮০ শতাংশ ডিমেই ৩০ থেকে ৫৭০ মি.গা. এন্টিবায়োটিকের অন্যান্য উপাদান খুঁজে পাওয়া যায়। অথচ মানবদেহের জন্য সহনীয় মাত্রা হচ্ছে মাত্র ১০০ থেকে ১২০ মি.গ্রা. পর্যন্ত।
বাংলাদেশ প্রাণীসম্পদ গবেষণা ইন্সটিটিউটের বিজ্ঞানী ড. নাথু রাম সরকার বলেন, ‘বেশিরভাগ ক্ষেত্রেই মুরগীর বাচ্চার মরণ ঠেকাতে এন্টিবায়োটিক ব্যবহার করা হয়। ফার্ম থেকে বিক্রয়ের আগ পর্যন্ত দফায় দফায় এই এন্টিবায়োটিক দেয়া হয় ব্রয়লার মুরগীতে।’
বিশেষজ্ঞদের মতে, অতিরিক্ত এন্টিবায়োটিক মানবদেহের রোগ প্রতিরোধ ক্ষমতা একেবারেই ধ্বংস করে দিতে পারে। প্রফেসর মোহাম্মদ আবুল হোসাইন জানান, ঢাকার ট্যানারিগুলোতে প্রতিদিন অসংখ্য পরিমাণ অপ্রয়োজনীয় চামড়ার টুকরো ফেলে দেয়া হয়। কিন্তু এক শ্রেণির ব্যবসায়ীরা সেগুলো সংগ্রহ করার পর পানিতে সেদ্ধ করে আবার মধ্যসত্ত্বভোগীর কাছে সরবরাহ করে থাকেন। মধ্যসত্ত্বভোগী আবার সেই টুকরোগুলোকে ভালোমতো শুকিয়ে গুঁড়ো করে মুরগীর ফার্মগুলোতে সরবরাহ করেন। এভাবেই বিষাক্ত ক্রোমিয়াম মানুষের খাবারের তালিকায় প্রবেশ করে।
হাজারীবাগের একজন ট্যানারি কর্মী জানালেন, এই ঝুট ব্যবসা মালিক এবং খুচরো ব্যবসায়ী দুজনের জন্যই লাভজনক। আগে অনেক ট্যানারি মালিকই এই অপ্রয়োজনীয় চামড়ার টুকরোগুলো বুড়িগঙ্গায় ফেলে দিতো। কিন্তু এখন অতিরিক্ত লাভের আশায় এগুলি বিক্রি করে দেয়া হচ্ছে।
মুরগীকে ট্যানারির বিষাক্ত বর্জ্য খাওয়ানোর ব্যাপারে দৃষ্টি আকর্ষণ করা হলে প্রাণীসম্পদ বিভাগের প্রধান ড. মোজাম্মেল হক সিদ্দিকী বলেন, “বিষাক্ত চামড়ার বর্জ্য দিয়ে মুরগীর খাবার তৈরীর ব্যাপারে সুনির্দিষ্ট তথ্য পেলে আমরা অবশ্যই আইনী ব্যবস্থা গ্রহণ করবো। দ্য ডেইলি স্টার

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া