adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সুরঞ্জিত বাবু গণতন্ত্র কোথায় ?

suronjit_33952ডেস্ক রিপোর্ট : আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত বলেছেন, ‘সরকারি দল-বিরোধী দল কারো ভাষাই গণতান্ত্রিক নয়। এক দল বলে রোজার পরই আন্দোলনের মাধ্যমে সরকারের পতন ঘটাবো। আরেকদল বলে আয় আমরাও মাঠে থাকবো। আসলে সরকারি দল-বিরোধী দল কারো ভাষাই গণতান্ত্রিক নয়।’
সোমবার রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটশন মিলনায়তনে নৌকা সমর্থক গোষ্ঠী আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন তিনি।
সুরঞ্জিত বাবুর এমন বক্তব্যের জন্য তাকে ধন্যবাদ। তিনি দেশের গণতন্ত্র নিয়ে কথা বলছেন। সরকারি ও বিরোধী দল যাদের ভাষায় কোনো গণতন্ত্র নেই এই কথাটি তিনি স্বীকার করেছেন।
তবে সুরঞ্জিত বাবু শুধু রাজনীতিকদের ভাষায় গণতন্ত্র খুঁজে না পেলেও দেশের অন্য সব কিছুতে যে গণতন্ত্র আছে তা কিন্তু বলা যাচ্ছে না। গণতন্ত্র বলতে দেশের সাধারণ মানুষের ইচ্ছের প্রতিফলন ঘটাকেই বলে। সকল শ্রেণি-পেশার মানুষের মতামতকে গুরুত্ব দেওয়াকেই বলে গণতন্ত্র। এটাকে নিশ্চিত করতে একটি সাংবিধানিক কাঠামোর প্রয়োজন হয়। বাংলাদেশেও রয়েছে যাকে বলে ভোটের অধিকার। অথচ বাংলাদেশে এখন সেটিই নেই।
গত ৫ জানুয়ারি দেশের অধিকাংশ রাজনৈতিক দল ছাড়াই একটি জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হলো। যাতে দেশের মানুষের স্বতঃস্ফূর্ত কোনো অংশগ্রহণ ছিল না। একটি পক্ষ ওই নির্বাচনকে বিদেশিদের কাছে গ্রহণযোগ্য করে তুলতে ভোটারের সংখ্যা বাড়িয়ে দেখানোর চেষ্টাও করেছে। কিন্তু গণমাধ্যমের কল্যাণে সেটাও প্রকাশ পেয়েছে। এমনও কোনো কেন্দ্র ছিল যেখানে সারাদিন  ভোটার উপ¯ি’তি না থাকলেও দিন শেষে ঠিকই ব্যালটে পরিপূর্ণ ছিল বাক্স।
তাছাড়া ১৫৩টি আসনে নির্বাচনই করতে হলো না। সেগুলোতে কোনো প্রতিদ্বন্দ্বী ছিল না। তা-ই তারা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হলেন। কারণ, এটি ‘গণতান্ত্রিক’ দেশ। গণতন্ত্রের নিয়ম হচ্ছে ভোট হবে। ভোটে কেউ অংশ না নিলে যিনি অংশ নেবেন তিনি-ই তো বিজয়ী হবেন। হয়েছেও তা-ই।
ওই নির্বাচন হয়ে গেলো। বিজয়ী দলের প্রধান বললেন, যে কজন মানুষ ভোট দিয়েছেন আমি তাতেই সন্তুষ্ট যে, তারা ভোট দিতে গিয়েছেন।
অথচ অধিকাংশ মানুষ যে কেন্দ্রে যাননি তাতে তার কোনো অনুতাপ ছিল না। কারণ, এটি গণতান্ত্রিক দেশ। মানুষ ভোট দিতে না গেলে তো আর কিছু করার নেই। যারা ভোট দিয়েছেন তাদের ভোটেই তো প্রার্থী বিজয়ী হবেন। যারা ভোটাধিকার স্বেচ্ছায় বর্জন করলেন সেটা তাদের নিজেদেরই ভুল। ভোটের আয়োজন হয়েছে, ভোট দিতে হবে। না দিলে তো আর কেউ জোরপূর্বক ভোটারকে কেন্দ্রে নিয়ে যাবে না। কারণ, কাউকে জোর করার কোনো ক্ষমতা কারো নেই। তবে হ্যাঁ, কেউ যদি ভোট দিতে যেতে চান সেটা যদি ক্ষমতাশালী বা প্রভাবশালী কারো বিপক্ষে যায় তবে সেটাতে বাধা দেওয়া যেতে পারে। যেটি প্রমাণিত হয়েছে উপজেলা নির্বাচন ও উপনির্বাচনে। এটিই গণতান্ত্রিক প্রক্রিয়া।
দেশে বর্তমানে এমন গণতন্ত্রই চলছে। সুরঞ্জিত বাবুরা তাই শুধু ভাষায় গণতন্ত্র খোঁজেন। তাদের কাছে গণতন্ত্রটা ভাষার মধ্যেই সীমাবদ্ধ। কারণ, গণতন্ত্র এখন শুধুই একটি শব্দ। মুখে মুখে শুধু উচ্চারণ করলেই গণতন্ত্র প্রতিষ্ঠিত হবে। মানুষের কানে গণতন্ত্র শব্দটি পৌঁছাতে হবে। এটিই রাজনীতিকদের উদ্দেশ্য।
আর এ কারণেই রাজনীতিকরা গণতন্ত্র শব্দটি বলতে বলতে মানুষের কান ঝালাপালা করে ফেলছেন। একপক্ষ বলছেন, গণতন্ত্রের ধারাবাহিকতা রক্ষায় ৫ জানুয়ারির নির্বাচনের বিকল্প ছিল না। সাংবিধানিক ধারাবাহিকতা বজায় রাখতে এটি অপরিহার্য ছিল।
আরেক পক্ষ বলছেন, এককভাবে নির্বাচন করলে গণতন্ত্র প্রতিষ্ঠা হয় না। নির্বাচনে আগে তারা বলেছেন, নির্বাচনে সকল রাজনৈতিক দলের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। জনগণের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। তাদের দাবি, সকল রাজনৈতিক দলের অংশগ্রহণ নিশ্চিত হলে জনগণও স্বতঃস্ফূর্তভাবে ওই নির্বাচনে অংশ নেবে।
কিন্তু দুঃখের বিষয় কোনো পক্ষই আজ পর্যন্ত জনগণের কাছে জানতে চায়নি তারা কোনটা চায়। উভয় পক্ষ শুধু নিজেরাই বলে যাচ্ছেন আমরা জনগণের জন্য এটা করছি। ওটা করছি। জনগণের কল্যাণে সব করছেন তারা।
জনগণের কল্যাণে একপক্ষ আন্দোলন কর্মসূচি ঘোষণা করছে। শহরের রাস্তাঘাটে ভয়াবহ যানজটের সৃষ্টি করছে। বোমা ফাটাচ্ছে। সাধারণ মানুষকে পুড়িয়ে মারছে। এভাবে মানুষকে দুর্বিসহ যন্ত্রণা দিচ্ছে।
আরেকপক্ষ জনগণের স্বার্থে সেই আন্দোলন প্রতিহত করতে মাঠে নামছে। প্রয়োজনে তারাও অঘোষিত হরতাল দিচ্ছে। রাস্তাঘাট যানবাহন বন্ধ করে দিচ্ছে। এভাবে তারা জনগণের ভোগান্তিকে আরো চরমে পৌঁছে দিচ্ছে।
এভাবেই দেশে নির্বাচন হয়েছে। দেশের মানুষের অংশগ্রহণ ছাড়াই একতরফা একটি নির্বাচনের মাধ্যমে সরকার গঠন হয়েছে। দেশ চলছে। গুম, অপহরণ, হত্যাও বেড়ে গেছে। সাধারণ মানুষের কোনো প্রয়োজন পড়েনি। ভবিষ্যতেও হয়তো প্রয়োজন হবে না। তাহলে কি আর গণতন্ত্রের কথা বারবার মুখে বলার প্রয়োজন আছে? আর যদি আপনারা গণতন্ত্রের কথা বলতেই চান তবে আমাদের প্রশ্ন-আপনাদের মুখে ছাড়া আর কোথায় কোথায় গণতন্ত্র আছে তা কি একটু বলবেন সুরঞ্জিত বাবুরা? সূত্র – আসডক

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া