adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রতিদিন চট্টগ্রাম কাস্টমসে ৪৭ লাখ টাকার অনিয়ম: টিআইবি

নিজস্ব প্রতিবেদক : চট্টগ্রাম কাস্টমস হাউজে প্রতিদিন প্রায় ৪৭ লাখ টাকা নিয়ম বহির্ভূতভাবে লেনদেন হয় বলে দাবি করেছেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।
সরকারের সদিচ্ছা থাকলে এসব দুর্নীতির হাত থেকে চট্টগ্রাম বন্দর ও কাস্টম হাউজকে রক্ষা করা যেত বলেও মনে করে টিআইবি।
সোমবার সকালে রাজধানীর ব্রাক সেন্টারে ‘চট্টগ্রাম বন্দর ও কাস্টমস হাউজে আমদানি-রফতানি প্রক্রিয়ায় অটোমেশন: সুশাসনের চ্যালেঞ্জ ও উত্তরণের উপায়’ শীর্ষক গবেষণা প্রতিবেদন প্রকাশ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।
ইফতেখারুজ্জামান বলেন, কাস্টমস হাউজের কর্মকর্তাদের ব্যক্তিগত সহায়তাকারী হিসেবে অবৈধভাবে তাদের নিজস্ব নিয়োগে ৬০ থেকে ৭০ জন ‘ফালতু’ ও ‘বদি আলম’ রয়েছেন। এরা বিভিন্ন পর্যায়ে নিয়ম বহির্ভূতভাবে লেনদেনে কর্মকর্তা-কর্মচারীদের সহায়তা করে। চট্টগ্রাম বন্দর ও কাস্টমস এখন এসব ফালতু ও বদি আলমদের দখলে।
দুর্নীতির হাত থেকে চট্টগ্রাম বন্দর ও কাস্টমসকে রক্ষার্থে বেশকিছু সুপারিশও করা হয় টিআইবির পক্ষ থেকে। এর মধ্যে রয়েছে- শুল্কায়ন সংশ্লিষ্ট যে প্রতিষ্ঠনগুলো রয়েছে সেগুলো অনলাইনের আওতায় আনতে হবে, পুরো বন্দর অটোমেশনেও আওতায় আনতে হবে, বন্দরে কন্টেইনার খুলে পণ্য ডেলিভারি বন্ধ করতে হবে, কাস্টমস এবং বন্দরের কর্মকর্তাদের আধুনিক প্রযুক্তিনির্ভর প্রশিক্ষণ দিতে হবে, বছরে একবার কর্মকর্তা-কর্মচারীদের সম্পদের হিসাব দাখিল করতে হবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া