adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

গ্রাউন্ড হ্যান্ডেলিং চলে গেলে লোকসান হবে ৫’শ কোটি টাকা

Bimanমনজুর-এ আজিজ: অনিয়ম, দুর্নীতির রাহুগ্রাসে আক্রান্ত হয়ে বার বার লোকসানি খাতে পরিণত হচ্ছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। এ প্রতিষ্ঠানটির একমাত্র লাভজনক গ্রাউন্ড হ্যান্ডেলিং বিভাগ থেকে নিট ৫’শ কোটি টাকা মুনাফা অর্জন হচ্ছে। অথচ এ বিভাগটিকে বেসরকারি খাতে ছেড়ে দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। এতে বিমান মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।
ক্ষমতাসীন সরকারের গত মেয়াদের চার বছরে বিমান লোকসান দিয়েছে ১ হাজার কোটি টাকার বেশি। শুধু এক বছরেই লোকসান দিয়েছে ৬’শ কোটি টাকা। বিমানের একমাত্র লাভজনকখাত হিসেবে গ্রাউন্ড হ্যান্ডেলিং বিভাগ টিকে রয়েছে। বর্তমানে এই বিভাগটিকে পার্টনারশিপের নামে বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়ার পাঁয়তারা করছে বিমানের ঊর্ধ্বতন কর্মকর্তারা।
সংশ্লিষ্ট সূত্র জানায়, গ্রাউন্ড হ্যান্ডেলিং বিভাগকে বেসরকারি খাতে ছেড়ে দেওয়ার জন্য এর আগে তথ্য চেয়ে একটি সার্কুলার জারি করে বিমান। ঊর্ধ্বতন কর্মকর্তারা এর সঙ্গে জড়িত থাকায় তখন বিমানের ভেতর ও বাইরে থেকে কোনো বাধা না আসায় বিষয়টি এক ধরণের মৌন সমর্থন পায়। পরে লাভজনক এ খাতটি বেসরকারি উদ্যোক্তাদের হাতে তুলে দিতে রিকোয়েস্ট ফর প্রপোজাল দেওয়ার প্রক্রিয়া চূড়ান্ত করে তা ছাড়া হচ্ছে।
জানা যায়, বিমানের লাভজনক এই খাতটি পেতে অনেক দিন ধরেই দেশি-বিদেশি ব্যবসায়ী ও উদ্যোক্তারা ওঁত পেতে আছেন। বিগত বিএনপি সরকারের আমল থেকেই তাদের নজরে পড়ে গ্রাউন্ড হ্যান্ডেলিং ব্যবসার ওপর। তখন থেকে এ ব্যবসাটি নেওয়ার তোড়জোড় চালায় মধ্যপ্রাচ্য ভিত্তিক একটি প্রতিষ্ঠান। এর সঙ্গে জড়িত ছিলেন বাংলাদেশের এক প্রভাবশালী ব্যবসায়ীও। পরে ১/১১ এর পটভূমিতে এই চক্রের হোতারা চুপ মেরে যান। এরপর ২০০৯ সালে আওয়ামী লীগ সরকার গঠনের পর সুবিধাবাদী এই চক্রটি আবার সক্রিয় হয়ে ওঠে। এবারও দেশের এক প্রভাবশালী ব্যবসায়ীর মাধ্যমে কাজটি নেওয়ার প্রক্রিয়া চলছে বলে জানা গেছে।
গত ৫ জুলাই বিমানের পর্ষদের সভা অনুষ্ঠিত হয়। সংস্থার পরিচালনা পর্ষদকে খুশি করতে ওই প্রভাবশালী ব্যবসায়ী পাঁচ তারকা হোটেলে সভা আয়োজনের সব ব্যয় বহন করেন।
আগামীতে অভিজাত হোটেলে পর্ষদ সভা আয়োজনের সব খরচ দিতেও রাজি হয়েছেন ওই ব্যবসায়ী। বিমান সূত্র জানায়, লাভজনক এ খাতটি বেসরকারি খাতে দেওয়ার জন্য বিমান চলাচল কর্তৃপক্ষের কয়েকজন কর্মকর্তাও হাত মিলিয়েছেন তাদের সঙ্গে। তারাও সরকারকে বোঝানোর চেষ্টা করছে বিমানের হাতে গ্রাউন্ড হ্যান্ডেলিং থাকা উচিত নয়।
বিমান সংশ্লিষ্টরা বলছেন, এই প্রভাবশালী চক্র বিমানের শ্রমিকদের নিজেদের বাগে আনার দায়িত্ব নিয়েছেন। ইউনিফর্ম ভাতা চালুসহ শ্রমিকদের ১৪ দফা দাবি মেনে নেওয়া হবে যদি তারা গ্রাউন্ড হ্যান্ডেলিংয়ের পার্টনারশিপের ব্যাপারে কোনো ধরনের বিরোধিতা না করে।
এ বিষয়ে জানতে চাইলে বিমান শ্রমিক লীগের সভাপতি মশিকুর রহমান বলেন, আমাদের ম্যানেজ করার কোনো সুযোগ নেই। বিমানের একমাত্র লাভজনক খাতটি বেসরকারি খাতে ছেড়ে দেওয়া যাবে না। যদি লোকসান কিংবা মানোন্নয়নের জন্য কোনো বিভাগকে বেসরকারি খাতে ছেড়ে দিতে হয় তাহলে সবার আগে বিমানকেই বেসরকারি খাতে ছেড়ে দিতে হবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া