adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ফাইনালে পাতানো খেলা, দুর্নীতির মেঘ ফিফায়

স্পোর্টস ডেস্ক : ফের ফুটবল ঘিরে ম্যাচ ফিক্সিংয়ের কালো ছায়া। তাও আবার খোদ বিশ্বকাপ ফাইনাল ম্যাচে! কিন্তু ফিফার নাকের ডগা থেকে এমন সাহসও দেখাতে পারে কেউ? অন্তত একটি টুইটার অ্যাকাউন্ট এমনটিই দাবি করেছে। তার এমনও দাবি, খোদ ফিফা নিজেই এর সঙ্গে প্রত্যক্ষভাবে জড়িত। টুইটার অ্যাকাউন্টটির নামও সে এ জন্য বেশ সতর্কতার সঙ্গেই রেখেছে। অ্যাকাউন্টটির নাম Fifa Corruption''।
কিন্তু কী দেখে ফিক্সিংয়ের বিতর্ক উঠছে? এমন কী লেখা হয়েছে টুইটগুলিতে?
ঘটনাক্রম শুরু হয় ফাইনাল খেলার প্রায় ২৪ ঘণ্টা আগে। ফিফা কোরাপশন অ্যাকাউন্ট থেকে ফাইনাল নিয়ে নানা রকম ভবিষ্যদ্বাণী করা শুরু হয়। কখনও বলা হয়, আর্জেন্টিনা পেনাল্টিতে ম্যাচ জিতবে, কখনও বলা হয় পালাসিও এবং আগুয়েরো গোল করবে। গোল করার তালিকায় ক্রুস-এর নামও ছিল। স্কোরলাইন নিয়েও ভবিষ্যদ্বাণী করা হয় যে, তা ০-০ গোলে অমীমাংসিত থাকবে। পরে পেনাল্টি শুট আউটে জিতবে মেসির দল। তার পর হঠাৎই সেই সব টুউট মুছে ফেলে একে একে অবাক করা টুইট লেখা হয়। যা পরে অক্ষরে অক্ষরে ফলে। লেখা হয়, এক্সট্রা টাইমের দ্বিতীয়ার্ধে গোৎজে গোল করবে। জার্মানি ১-০ গোলে ম্যাচটি জিতবে। তার পরই ফিফার প্রতি বিষোদ্গার, ফিফা দুর্নীতিগ্রস্ত।
২৪ ঘণ্টা কাটতেই এই টুইট নিয়ে বিশ্ব জুড়ে আলোড়ন পড়েছে গিয়েছে। এমন অক্ষরে অক্ষরে কী করে মেলে টুইট! সবাই দ্বন্দ্বে। খেলা শেষ হওয়ার সময়ও টুইট অ্যাউন্টটির ফলোয়ারের সংখ্যা ছিল মাত্র ১ হাজার। এখন ৪০ হাজার ছাড়িয়েছে। এর আগেও ফিফা স্বীকৃত বিভিন্ন দেশের ফুটবল লিগে বহুবার ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগ উঠেছে। কিছু ক্ষেত্রে তা প্রমাণিতও হয়েছে। কয়েক প্রস্থ শাস্তি, নির্বাসনের পরেও কেউ দ্বিধাহীন ভাবে ফিক্সিংকে পাতার বাইরে রাখতে পারেননি। নতুন করে এই অভিযোগ, বিতর্কও উস্কে দিয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া