adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জাপান সাগরে ১০০ গোলা নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া

জাপান সাগরে ১০০ গোলা নিক্ষেপ করেছে উত্তর কোরিয়াআন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ কোরিয়ার সমুদ্রসীমার কাছে প্রায় ১০০টি কামানের গোলা ছুঁড়েছে উত্তর কোরিয়া। ধারাবাহিক কয়েকটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর পর এবার জাপান সাগরে তাজা গোলা নিক্ষেপ করলো পিয়ংইয়ং।
দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফের মুখপাত্র জানিয়েছেন, স্থলভাগে স্থাপিত গোলন্দাজ ইউনিট থেকে আজ (সোমবার) দুপুরের কিছু আগে এসব গোলা নিক্ষেপ শুরু হয়। উত্তর ও দক্ষিণ কোরিয়াকে বিভক্তকারী বেসমারিক অঞ্চলের পূর্ব অংশে গোলন্দাজ ইউনিট মোতায়েন করেছে পিয়ংইয়ং।
দক্ষিণ কোরিয়ার সেনা মুখপাত্র জানান, নিক্ষিপ্ত গোলার কোনো কোনোটির পাল্লা ছিল ৫০ কিলোমিটার পর্যন্ত। কিন্তু এসব গোলার একটিও দক্ষিণ কোরিয়ার পানিসীমা অতিক্রম করে নি। উত্তর কোরিয়া সম্প্রতি দু’টি স্কাড ক্ষেপণাস্ত্রসহ বেশ কয়েকটি স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়। এসব পরীক্ষার জের ধরে নিজের সামরিক বাহিনীকে সতর্কাবস্থায় রেখেছে দক্ষিণ কোরিয়া।
জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাব অনুযায়ী, ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রযুক্তি ব্যবহার করে উত্তর কোরিয়া কোনো ধরনের পরীক্ষা চালাতে পারবে না। দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেছেন, তার দেশকে সামরিক শক্তি প্রদর্শনের উদ্দেশ্যে উত্তর কোরিয়া আজকের পরীক্ষা চালিয়েছে।
তবে উত্তর কোরিয়া গতকালের (রোববার) ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর আগে দক্ষিণ কোরিয়া ও আমেরিকার মধ্যকার আসন্ন নৌ মহড়ার তীব্র নিন্দা জানিয়েছিল। কোরিয় উপদ্বীপে আগামী ১৬ থেকে ২১ জুন ওই মহড়া অনুষ্ঠিত হবে। দৃশ্যত উত্তর কোরিয়া আসন্ন ওই মহড়ার বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে আজকের গোলা নিক্ষেপ করেছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া