adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঈদ পার হবে না – আসছে নিজামীর রায়

Nijamiমাহমুদুল আলম: রায় প্রস্তুত। নিজামীও সুস্থ আছেন। আবার রমজানে ট্রাইব্যুনালের রায় ঘোষণার উদাহরণও আছে। এ অবস্থায় মতিউর রহমান নিজামীর মামলার রায় ঘোষণার অপেক্ষা দীর্ঘায়িত না হয়ে, ঈদের আগেই এই রায় ঘোষণা হতে পারে বলে মনে করেন সংশ্লিষ্টরা। উল্লেখ্য, এক বছর আগে গত রমজানে ২০১৩ সালের ১৬ জুলাই গোলাম আযমের মামলার রায় ঘোষণা করে ট্রাইব্যুনাল।
নিজামীর মামলার রায়ের জন্য বর্তমানে চতুর্থ ধাপের অপেক্ষা চলছে। এদিকে সাঈদীর মামলার আপিল নিষ্পত্তির অপেক্ষারও তিনমাস পূর্ণ হয়েছে। দুটি ট্রাইব্যুনালে আরও তিনটি মামলার রায় অপেক্ষমাণ।
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের ডেপুটি রেজিস্ট্রার অরুনাভ চক্রবর্তী জানিয়েছেন, কারা অধিদপ্তরের পাঠানো নিজামীর স্বাস্থ্যবিষয়ক প্রতিবেদনে তাকে সুস্থ বলা হয়েছে। ট্রাইব্যুনালের আদেশেও আসামির সুস্থক্ষে রায় দেওয়ার কথা বলা আছে। ট্রাইব্যুনাল ওই আদেশে আরো বলেছিল, নিজামীর সুস্থা-সংক্রান্ত  শারীরিক অব অবস্থার প্রতিবেদন পাওয়ার পর যত দ্রুত সম্ভব রায় ঘোষণা করা হবে। এ বিষয়ে প্রসিকিউটর মোহাম্মদ আলী গণমাধ্যমকে বলেন, রায় প্রস্তুত আছে। এ ছাড়া কারা প্রতিবেদনেও নিজামীকে সুস্থ বলা হয়েছে। তাই আমরা আশা করতে পারি, যেকোনো সময় ট্রাইব্যুনাল নিজামীর মামলার রায় দেবে। রাষ্ট্রপক্ষের ভারপ্রাপ্ত প্রধান কৌঁসুলি সৈয়দ হায়দার আলীও সম্প্রতি গণমাধ্যমকে বলেছেন, ‘আসামি সুস্থ হওয়ায় রায়ের দিন ধার্য করতে এখন আর কোনো বাধা নেই।’
নিজামীর মামলার কার্যক্রম প্রথম দফায় শেষ হয় গত বছরের ১৩ নভেম্বর। নিজামীর আইনজীবীরা চূড়ান্ত যুক্তি উপস্থাপনের নির্ধারিত তারিখে বারবার আবেদন করে সময় নিয়ে প্রত্যেকবারই ট্রাইব্যুনালে অনুপস্থিত থাকেন। এমতাবস্থায় ওই তারিখে মামলাটি রায়ের জন্য অপেক্ষমাণ রাখে ট্রাইব্যুনাল। পরে আসামিপক্ষ যুক্তি উপস্থাপনের সুযোগ চেয়ে আবেদন করলে ট্রাইব্যুনাল তা মঞ্জুর করে। ২০ নভেম্বর আবারও মামলার কার্যক্রম শেষ হয় এবং দ্বিতীয় বারের মতো মামলাটি রায়ের জন্য অপেক্ষমাণ রাখে ট্রাইব্যুনাল। কিন্তু অপেক্ষার একমাস বারদিন পার হলেও মামলাটির রায় না দিয়েই গত বছরের ৩১ ডিসেম্বর চাকরি থেকে অবসরে যান ট্রাইব্যুনাল-১-এর ততকালীন চেয়ারম্যান বিচারপতি এ টি এম ফজলে কবীর। নতুন চেয়ারম্যানের নেতৃত্বাধীন ট্রাইব্যুনাল তৃতীয় দফায় যুক্তি শুনে গত ২৪ মার্চ মামলার রায় অপেক্ষমাণ রাখে। তাই বলা যায় শেষ দফায় বরাবর তিন মাস অপেক্ষার পর হলেও মূলত সাত মাস ১০ দিন অপেক্ষার পর গত ২৪ জুন মামলাটির রায়ের দিন ধার্য করে ট্রাইব্যুনাল। ওই সময় ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের পূর্বনির্ধারিত বাংলাদেশ সফরে আসার কথা ছিল। অন্য নেতাদের মামলায় রায় ঘোষণার দিনে হরতাল ডাকলেও সেদিন হরতাল ডাকেনি জামায়াত। এর আগের দিন সোমবার রাত আটটার দিকে নিজামীকে কাশিমপুর কারাগার থেকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে আনা হয়। কিন্তু কারাগারে ‘অসুস্থ হওয়ায় কারণ দেখিয়ে নিজামীকে পরদিন রায়ের জন্য ধার্য তারিখে ট্রাইব্যুনালে আনা হয়নি। আসামির অনুপস্থিতিতে রায় ঘোষণা না করে ট্রাইব্যুনাল-১ আবার রায় অপেক্ষমাণ রাখে।
ট্রাইব্যুনালে নিজামীর মামলার বিচার চলেছে সবচেয়ে দীর্ঘ সময় ধরে। গত বছরের ২৮ মে ট্রাইব্যুনাল-১ নিজামীর বিরুদ্ধে ১৬টি অভিযোগ গঠন করে বিচার শুরু করে। ওই একই দিনে ট্রাইব্যুনাল-২-এ জামায়াতের সহকারি সেক্রেটারি জেনারেল আবদুল কাদের মোল্লার বিরুদ্ধে মামলার বিচার শুরু হয়েছিল। ট্রাইব্যুনালের রায়ের পর ওই মামলার আপিল নিষ্পত্তি হয়ে রায়ও কার্যকর হয়ে গেছে গত বছর ডিসেম্বরে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া