adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আর্জেন্টিনাকে হারিয়ে বিশ্বকাপ জিতল জার্মানি

নিজস্ব প্রতিবেদক : বিশ্বজুড়ে অনেক জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে বিশ্বকাপ জয় করলো ইউরোপীয় ফুটবলের পাওয়ার হাউজ জার্মানি। ১২০ মিনিটের রুদ্ধশ্বাস লড়াইয়ের মধ্য দিয়ে  লাতিন আমেরিকার ফুটবল শেষ পর্যন্ত পরাস্ত হলো। হার মানলো লিওনেল মেসির আর্জেন্টিনা। আজ থেকে ২৪ বছর আগে এই আর্জেন্টিনাকেই হারিয়ে তৃতীয় শিরোপা জয় করেছিলো জার্মানি। এবার তাদেরই হারিয়ে শিরোপার বহর বাড়িয়ে নিলো জার্মানি। ব্রাজিলের মারাকানায় ইতিহাস সৃষ্টি করলো ইউরোপের এ দলটি।    
গোলশূন্য নির্ধারিত সময়ের খেলার পর অতিরিক্ত সময়ের ১১৩ মিনিটে গোল করেন বদলি খেলোয়াড় গোতজে। আর এ গোলের মাধ্যমে লিওনেল মেসির বিশ্বকাপ শিরোপার স্বপ্ন চূর্ণ হয়ে যায়। টানটান উত্তেজনার ফাইনালে আর্জেন্টিনা ও জার্মানির ফরোয়ার্ডদের ব্যর্থতায় কোনো দলই নির্ধারিত সময়ের ৯০ মিনিটে গোল করতে না পারায় অতিরিক্ত সময়ে গড়ায় ম্যাচটি। 
এর আগে অতিরিক্ত সময়ের শুরুতে ৯২ মিনিটেই গোল করে এগিয়ে যাওয়ার সুযোগ পায় জার্মানি। কিন্তু গোলবারে সতর্ক প্রহরী রোমেরোর দক্ষতায় বিপদমুক্ত হয় আর্জেন্টিনা। এরপর ৯৭ মিনিটে সুযোগ আসে আর্জেন্টিনার পক্ষে। এবার বাউন্স বল থেকে গোল করতে ব্যর্থ হন রদ্রিগো প্যালাসিও। 
এরপর অতিরিক্ত সময়ের প্রথমার্ধে ১০৫ মিনিট পর্যন্ত কোনো দলই আর তেমন কোনো সুযোগ তৈরি করতে পারেনি, অতিরিক্ত সময়ের দ্বিতীয়ার্ধে গোলের অপেক্ষায় বিশ্ববাসী।
এর আগে গোলশূন্য প্রথমার্ধের পর দ্বিতীয়ার্ধের শুরুতেই গোলকরার সুবর্ণ সুযোগ পায় আর্জেন্টিনা। কিন্তু হিগুয়েনের পর লিওনেল মেসিও সুযোগটি কাজে লাগাতে পারেননি।
ম্যাচের ৪৮ মিনিটে লুকাস বিগলিয়ার ডিফেন্স ছেঁড়া দুর্দান্ত পাস ডিবক্সের ভেতরে পেয়ে যান মেসি। কিন্তু গোলরক্ষক ন্যয়ারের সামনে একলা থাক মেসির শট গোলবারের পাশ দিয়ে চলে যায়। আবারও হতাশ হতে হয়ে আর্জেন্টিনা সমর্থকদের।
দ্বিতীয়ার্ধের শুরুতে আর্জেন্টিনার খেলোয়াড়দের উজ্জীবিত দেখালেও সময় গড়ানোর সঙ্গে সঙ্গে আর্জেন্টিনার খেলায় কিছুটা পরিচ্ছন্নতা ও পকিল্পনার অভাব দেখা গেছে।
৭৮ মিনিটে গঞ্জালো হিগুয়েনের বিশ্বকাপ খেলা শেষ হয়ে যায়। তার বদলে কোচ সাবেয়া মাঠে নামান রদ্রিগো প্যালাসিওকে। ফাইনালের নায়ক হতে পারতেন হিগুয়েন, কিন্তু গোল করার সহজ সুযোগ নষ্ট করে এখন সাইড বেঞ্চে তিনি। ৮৩ মিনিটে লাম ও ওজিলের বোঝাপড়ায় আক্রমণে যায় জার্মানি, ডিবক্সের ঠিক বাইরে বল পান টনি ক্রুস। কিন্তু তার শট লক্ষ্যভ্রষ্ট হলে হতাশ হতে হয় জার্মানদের। খেলার ৮৮ মিনিটে কোচ জোয়াকিম লো কৌশল বদলে মিরোস্লাভ ক্লোসার বদলে মাঠে নামান মারিও গোতজেকে।
ম্যাচের প্রথম ১৫ মিনিট পর্যন্ত দু’দলই আক্রমণ পাল্টা আক্রমণে যাওয়ার চেষ্টা করলেও মাঠের ডানপাশ দিয়ে আর্জেন্টিনার ফরোয়ার্ডেরা দুবার জার্মানির ডিফেন্স ভেঙ্গে ডিবক্সের ভেতরে ঢুকে পড়ে। 
খেলার ২২ মিনিটে জার্মানির মিডফিল্ডার টনি ক্রুসের ভুল ব্যাকপাস থেকে ডিবক্সের ভেতর বল পান আর্জেন্টিনার স্ট্রাইকার হিগুয়েন। একলা গোলরক্ষককে পেয়েও গোল করার সহজ সুযোগ হেলায় নষ্ট করেন হিগুয়েন। মারাকানা স্টেডিয়ামে উপস্থিত আর্জেন্টিনা সমর্থকরা হতাশায় ডুবে যায় হিগুয়েনের সহজ সুযোগ নষ্ট করা দেখে।
৩৬ মিনিটে আর্জেন্টিনার ডি বক্সের ভেতর থেকে জোরালো শট করেন আন্দ্রে শার্লে। কিন্তু দারুণ ক্ষীপ্রতায় বলটি পাঞ্চ করে দলকে বিপদমুক্ত করেন আর্জেন্টিনার গোলরক্ষক সার্জিও রোমেরো।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া