adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সয়াবিন তেল দিয়ে কদুর তেল!

rtetডেস্ক রিপোর্ট : সয়াবিন তেলের সঙ্গে নানান কেমিক্যাল দিয়ে তৈরি করা হয় কদুর তেল। আর বাজারের নিš§মানের সেমাই কিনে তা দামি ব্রান্ডের প্যাকেটে ভরে উচ্চ মূল্যে বিক্রি করা হচ্ছে।
শনিবার পুরনো ঢাকায় এরকম কিছু প্রতারককে সাজা দিয়েছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। শনিবার র‌্যাবের নির্বাহী ম্যাজিষ্ট্রেট এইচএম আনোয়ার পাশার নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত পুরনো ঢাকার চম্পাটুলী লেনের একটি বাড়িতে অভিযান চালিয়ে নকল কদুর তেলের কারখানার সন্ধান পান।
এসময় নকল কদুর তেল তৈরি করার অভিযোগে কারখানার মালিক মোহাম্মদ হোসেনকে ১ বছরের জেল ও ১ লাখ টাকা জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত। পরে কারখানাটি সিলগালা করে দেয়া হয়।
নির্বাহী ম্যাজিষ্ট্রেট আনোয়ার পাশা জানান, চম্পাটুলি লেনের ৬/১৫ নম্বর বাড়িতে অভিযান চালায় র‌্যাব। ওই বাড়ির দোতালায় একটি কারখানা থেকে বিভিন্ন নামিদামি ব্র্যান্ডে প্রসাধন সামগ্রী উদ্ধার করা হয়।
সেখানে কারখানার মালিক মোহাম্মদ হোসেন সয়াবিন তেলের সাথে প্যারাফিন, রং ও সুগন্ধি মিশিয়ে মাথা ঠা­ রাখার কদুর তেল তৈরি করছিলেন। মোহাম্মদ হোসেন জানান, ১৫ বছর ধরে তিনি এভাবে কদুর তেল তৈরি করে বাজারের তিব্বত কদুর তেল ও পদ্মরাগ কদুর তেলের ব্র্যান্ডের মোড়কে বাজারজাত করছেন। এই তেল ব্যবহার করলে চুল আঠা হওয়া ও পরে ঝরে পড়ার সম্ভবনা থাকে বলে তার পরিবারের কেউ তা ব্যবহার করেন না। নকল প্রসাধন সামগ্রী তৈরির কথা স্বীকার করায় তাকে এক বছরের জেল ও এক লাখ টাকা জরিমানা করা হয়।
hgdএছাড়া সকাল ১০টার দিকে পুরনো ঢাকার ওই বাসার দ্বিতীয় তলায় অভিযান চালায় র‌্যাব। সেখান থেকে কুলসুন, আলাউদ্দিন, বনফুলসহ বিভিন্ন ব্যান্ডের নকল সেমাই জব্দ করা হয়।
ঘটনাস্থল থেকে গ্রেপ্তার করা হয় কারখানার মালিক কাজী সুমনকে। কাজী সুমন র‌্যাবের জিজ্ঞাসাবাদে জানিয়েছেন, তিনি ৩৫ টাকা কেজিতে বিভিন্ন নিম্নমানের সেমাই কিনে আনেন। এরপর দেশি-বিদেশি বিভিন্ন ব্র্যান্ডে সেমাইয়ের প্যাকেটে ভরে বাজারজাত করেন। প্যাকেটের গায়ে ২০০ গ্রাম লেখা থাকলেও সেমাই দেয়া হয় ১৫০ গ্রাম। ভ্রাম্যমাণ আদালতের কাছে দোষ স্বীকার করায় তাকে এক বছরের কারাদণ্ড ও এক লাখ টাকা জরিমানা করা হয়েছে। গত বছরও তাকে একই অপরাধে দ­ দেয়া হয়েছিলো।
অন্যদিকে চম্পাটুলি লেনের পাশে ছোটকাটরার ৩/৪ নম্বর বাড়িতে আরেকটি সেমাই কারখানায় অভিযান চালিয়ে ১০০ মণ নকল সেমাই উদ্ধার করা হয়। নকল সেমাই তৈরি অভিযোগে কারখানার ম্যানাজার আব্দুল হাইকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া