adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বাংলাদেশের জন্য ভারতীয় অনুদান ৬০ ভাগ কমালেন মোদী

আন্তর্জাতিক ডেস্ক : ক্ষমতায় বসেই বাংলাদেশের জন্য ভারতীয় অনুদান ও সাহায্য কমিয়ে দিলেন মোদী। প্রতিবছরই ভারতের জাতীয় বাজেটে প্রতিবেশী ও বন্ধুপ্রতিম দেশগুলোর জন্য অনুদান ও ঋণ বাবদ কিছু অর্থ বরাদ্দ রাখা হয়। যদিও তারা নিজেরাই বিশ্বের অন্যতম শীর্ষ ঋণ ও সাহায্য গ্রহীতা দেশ।
২০১৪/১৫ সালের বাজেটে সার্কভুক্ত প্রায় সবকটি দেশের জন্যই ভারতের অনুদান কমবেশি বাড়লেও বাংলাদেশের বরাদ্দ কমেছে প্রায় ৬০ ভাগ। গত বছর বাংলাদেশের জন্য বরাদ্দ ৫৮০ কোটি রুপি রাখা হলেও এ বছর বরাদ্দ মাত্র ৩৫০ কোটি রুপি। 
সার্কভুক্ত দেশগুলোর মধ্যে ভুটানে ভারতের সাহায্য বেড়েছে সবচেয়ে বেশি, প্রায় ৫০ শতাংশ। আগের বছরের ৪ হাজার ১শ’কোটি রুপি থেকে বেড়ে এ বছর বরাদ্দ হয়েছে ৬ হাজার কোটি রুপি।
ভুটান সব সময়ই ভারত থেকে উল্লেখযোগ্য পরিমাণে সাহায্য পেয়ে আসছে। ক্ষমতা গ্রহণের পর নরেন্দ্র মোদী প্রথম বিদেশ সফরে যান ভুটানেই। এছাড়া সার্কভুক্ত অন্যান্য দেশগুলোর জন্য এ বছর ভারতের বরাদ্দ কিছুটা হলেও বেড়েছে। আফগানিস্তানকে এ বছর বরাদ্দ দেয়া হয়েছে ৬৭৬ কোটি রুপি, গত বছর যা ছিলো ৫২৫ কোটি রুপি। এছাড়া নেপালকে দেয়া হয়েছে ৪৫০ কোটি রুপি, আগের বছর যা ছিলো ৩৮০ কোটি রুপি। এমনকি শ্রীলংকার জন্যও আগের বছরের থেকে ৯০ কোটি রুপি বেশি বরাদ্দ রাখা হয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া