adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

কলেজ ভর্তিতে অতিরিক্ত ফি নিলে ব্যবস্থা নেবো: শিক্ষামন্ত্রী

collegeনিজস্ব প্রতিবেদক : একাদশ শ্রেণীতে ভর্তিতে আদায় করা অতিরিক্ত ফি কলেজগুলোকে ফেরত দিতে হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। রোববার সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের দফতরে মন্ত্রী সাংবাদিকদের এ কথা জানান।
শিক্ষা মন্ত্রণালয়ের নীতিমালা ভেঙে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে কলেজে ভর্তিতে দুই থেকে চারগুণ পর্যন্ত অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ উঠেছে।
শিক্ষামন্ত্রী বলেন, ভর্তিতে অতিরিক্ত ফি আদায়ের বিষয়ে কলেজগুলোকে আমরা সতর্ক করব। একই সঙ্গে ভর্তিতে অতিরিক্ত ফি আদায়কারী কলেজগুলোর বিষয়ে তদন্ত করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। নাহিদ বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান খুলে ব্যবসা করবেন, গায়ের জোরে যা খুশি তাই করবেন, এটা হতে দেওয়া হবে না। 
গত বছর অতিরিক্ত ফি আদায়কারী কলেজগুলোকে টাকা ফেরত দিতে হয়েছে। এবারও টাকা ফেরত দিতে হবে। ভর্তি নীতিমালায় ফি নির্ধারণ করে দেওয়া হয়েছে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, ‘সবাই মিলে এ ফি নির্ধারণ করেছি। যে কলেজ অতিরিক্ত ফি নিচ্ছে, সেই কলেজের অধ্যক্ষও নীতিমালা করার সভায় ছিলেন। নিয়ম করে তারাই এখন আবার সেই নিয়ম ভাঙছেন।
শিক্ষা মন্ত্রণালয়ের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের ভর্তি নীতিমালায় বলা হয়েছে, ঢাকা মেট্রোপলিটন এলাকায় অবস্থিত এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে পাঁচ হাজার টাকার অতিরিক্ত অর্থ আদায় করতে পারবে না।
ঢাকা মেট্রোপলিটন এলাকায় অবস্থিত আংশিক এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের উন্নয়নে ও এমপিওবহির্ভূত শিক্ষকদের বেতন-ভাতা প্রদানের জন্য শিক্ষার্থী ভর্তির সময় মাসিক বেতন, সেশন চার্জ, উন্নয়ন ফিসহ বাংলা মাধ্যমে সর্বোচ্চ ৯ হাজার টাকা এবং ইংরেজি ভার্সনে সর্বোচ্চ ১০ হাজার টাকা গ্রহণ করার কথা বলা হয়েছে নীতিমালায়।
নীতিমালায় আরও বলা হয়েছে, উন্নয়ন খাতে কোনো প্রতিষ্ঠান তিন হাজার টাকার বেশি আদায় করতে পারবে না। ভর্তির ক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা না মানলে প্রতিষ্ঠানের স্বীকৃতি ও এমপিও বাতিল করা হবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া