adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভীষণ বিপদের মুখে বাংলাদেশ -ভারতের আন্তঃনদী সংযোগ

vbডেস্ক রিপোর্ট : ভারত সরকার আন্তঃনদী সংযোগ প্রকল্পের সমীক্ষার জন্য চলতি অর্থবছরে ১০০ কোটি টাকা বরাদ্দ দিয়েছে। গত বৃহস্পতিবার মোদী সরকারের বাজেটে এই টাকা অনুমোদনের জন্য পেশ করা হয়েছে। এই প্রকল্প চালু করবে না বলে বাংলাদেশকে জানালেও শেষমেশ বহুমুখী এই প্রকল্পটির কাজ শুরু করতে যাচ্ছে ভারত।
ফলে শুষ্ক মৌসুমে বাংলাদেশের গঙ্গা, ব্রহ্মপুত্র ও পদ্মাসহ সব নদীতে ভয়াবহভাবে পানি হ্রাস পাবে বলে পানিসম্পদ পরিকল্পনা সংস্থা ‘ওয়ারপো’র সমীক্ষায় উঠে এসেছে। একইসঙ্গে মতস্য, কৃষি, ভূগর্ভস্ত পানিসহ বাংলাদেশের আর্থসামাজিক ও জীববৈচিত্র্যের ব্যাপক ক্ষতি হবে বলে সমীক্ষায় বলা হয়েছে। তাই সমীক্ষার সরাসংক্ষেপে গঙ্গা-ব্রহ্মপুত্র অববাহিকায় সমন্বিত পানি ব্যবস্থাপনার জন্য ভারতের সঙ্গে আলোচনা করতে বলা হয়েছে। 
২০০৭ থেকে ২০১২ সাল পর্যন্ত ওয়ারপো এই সমীক্ষা চালায় এবং গত মার্চ মাসে প্রধানমন্ত্রীর কার্যালয় ও পানিসম্পদ মন্ত্রণালয়ে সমীক্ষার সারসংক্ষেপ দেওয়া হয়েছে।
পানিসম্পদ মন্ত্রণালয়ের অধীন ওয়ারপোর ‘ভারত কর্তৃক প্রস্তাবিত আন্তঃবেসিন নদী সংযোগের প্রভাব নিরূপণ’ শীর্ষক প্রকল্পের সমীক্ষায় ১৪ ধরনের বিরূপ প্রভাবের কথা বলা হয়েছে। ওয়ারপোর একজন কর্মকর্তা সকালের খবরকে বলেন, এই সমীক্ষায়
ভারতের প্রস্তাবিত আন্তঃনদী সংযোগ প্রকল্পের ফলে অভিন্ন নদী প্রবাহে যে পরিবর্তন হবে তাতে দেশের অভ্যন্তরে পানিসম্পদের প্রাপ্যতা ভয়াবহভাবে কমে যাবে। শুষ্ক মৌসুমে প্রধান নদীগুলোতে পানি সঙ্কট দেখা দেবে। শুষ্ক মৌসুমে ছোট নদীগুলো শুকিয়ে যাবে। এ ছাড়া মিঠাপানির স্বল্পতার কারণে দক্ষিণের নদীগুলোতে লবণাক্ততা বৃদ্ধি পাবে এবং আর্থসামাজিক ও পরিবেশের ওপর ভয়াবহভাবে বিরূপ প্রভাব পড়বে। এ নিয়ে সরকার উদ্বিগ্ন বলেও জানান এই কর্মকর্তা।
পানিসম্পদ মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, ভারতের কেন্দ্রীয় সরকার ১৯৮০ সালে বিভিন্ন বেসিনের নদ-নদীগুলোর মধ্যে সংযোগ স্থাপনের মাধ্যমে নদী প্রবাহকে অপেক্ষাকৃত পানি উদ্বৃত্ত এলাকা থেকে পানি ঘাটতি ও মরুভূমি এলাকায় স্থানান্তরের এবং বিতরণের উদ্যোগ নেয়। সংযোগ খাল দিয়ে ভারতের ৩০টি নদ-নদীর মধ্যে আন্তঃসংযোগ ঘটানো হবে। সংযোগ খালের মাধ্যমে গঙ্গা থেকে পানি নিয়ে যাওয়া হবে গুজরাট, রাজস্থান ও তামিলনাড়ু এলাকায়। এতে গঙ্গায় যে পানি সঙ্কট হবে তা পূরণ করা হবে ব্রহ্মপুত্রের পানি দিয়ে। এভাবে মোট ১৭৩ বিলিয়ন কিউসেক পানি খরাপীড়িত অঞ্চলে নিয়ে যাওয়া হবে।
মাঝে অনেকদিন প্রকল্পটির বিরুদ্ধে ভারতের মধ্যেই অনেক আন্দোলন হয়। ২০১২ সালে দেশটির সর্বোচ্চ আদালত প্রকল্পটি বাস্তবায়ন করার নির্দেশ দেন। গত ১৬ মে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) নেতৃত্বাধীন নতুন সরকার ক্ষমতায় আসার পর চলতি অর্থবছর প্রকল্পটিতে সমীক্ষার জন্য ১০০ কোটি টাকা বরাদ্দের অনুমোদন চাওয়া হয়েছে।
এই প্রকল্পটির বিষয়ে জানতে চাইলে ওয়ারপোর আন্তঃনদী সংযোগের সমীক্ষা দলের সদস্য ড. মনোয়ার হোসেন সকালের খবরকে বলেন, ‘যে যাই বলুক ভারত আন্তঃনদী সংযোগ প্রকল্পে ডাউন স্টিম দেশ (ভাটির দেশ) হিসেবে নিঃসন্দেহে বাংলাদেশ ব্যাপক ক্ষতির সম্মুখীন হবে। বিষয়টি উদ্বেগের।’
ভারতের আন্তঃনদী সংযোগ প্রকল্পের দুটি কম্পোনেন্ট রয়েছে-হিমালয়ান ও পেনিনসুলার। তার মধ্যে হিমালয়ান কম্পোনেন্ট বাংলাদেশের জন্য ক্ষতিকারক। হিমালয়ানের যেসব নদীর সংযোগ দিয়ে পানি রাজস্থানসহ পশ্চিমে নেওয়া হবে সেগুলো হল-কোসি-মেচি সংযোগ, কোসি-ঘাগরা, গংদক-গঙ্গা, ঘাগরা-যমুনা, সারদা-যমুনা, যমুনা-রাজস্থান, রাজস্থান-সবরমতি, চুনার-সনি ব্যারাজ, সনি ড্যাম-দক্ষিণ গঙ্গা, মানস-সংকোশ-তিস্তা-গঙ্গা, জোগিঘোপা, তিস্তা-ফারাক্কা, ফারাক্কা-সুন্দরবন, গঙ্গা-দামোদার-সুবর্ণরেখা এবং সুবর্ণরেখা-মহানদী সংযোগ।
ভারতের আন্তঃনদী সংযোগ প্রকল্পের ফলে বাংলাদেশের ওপর সম্ভাব্য বিরূপ প্রতিক্রিয়া নিরূপণের সমীক্ষায় আরও বলা হয়েছে, শুষ্ক মৌসুমে গঙ্গা ও ব্রহ্মপুত্র নদীর পানি ভয়াবহ হ্রাস পাওয়ায় গড়াই, পুরাতন ব্রহ্মপুত্র, ধলেশ্বরীসহ সব নদীতে পানি সরবরাহ হ্রাস পাবে। এতে করে দক্ষিণ-পশ্চিম ও দক্ষিণ কেন্দ্রীয় অঞ্চলে নদীতে প্রবাহ হ্রাসের ফলে খুলনা ও ঢাকা শহরের আশপাশের নদীর পানিদূষণ বৃদ্ধি পাবে। একইসঙ্গে এসব এলাকার ভূ-গর্ভস্ত জলাধারগুলোতে পুনর্ভরণ প্রক্রিয়ায় বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হবে। বাংলাদেশের অন্যতম সম্পদ সুন্দরবনের জীববৈচিত্র্যের ব্যাপক ক্ষতি হওয়ার সম্ভাবনাও রয়েছে। একই সঙ্গে সংশ্লিষ্ট এলাকার বোরো ও আউস ফসলসহ কৃষি এবং মতস্য উৎপাদন ক্ষতিগ্রস্ত হবে। যার ফলে দেশের সামগ্রিক জিডিপি হ্রাস পাবে। এছাড়া বাংলাদেশ জাতীয় পানি ব্যবস্থাপনা পরিকল্পনায় যেসব কর্মসূচি আগামী ২০২৫ সালের মধ্যে শেষ হওয়ার কথা রয়েছে তার মধ্যে অন্তত ১৪টি কর্মসূচি বাস্তবায়ন হবে না।
যৌথ নদী কমিশন সূত্রে জানা যায়, আন্তঃনদী সংযোগ প্রকল্পের আওতায় ভারত নেপালের কোসি ও মহাকালী নদীর পানির উতসস্থলে যে বাঁধ দেওয়ার পরিকল্পনা করছে তা হিমালয় অববাহিকার আওতাভুক্ত। এই অববাহিকায় বাংলাদেশের অভিন্ন নদীগুলো রয়েছে। এখানে বাঁধ দেওয়া হলে অবধারিতভাবেই বাংলাদেশের অভিন্ন নদীগুলোতে প্রভাব পড়বে। ভারত অভিন্ন নদীগুলোতে বাঁধ দিয়ে সেচকাজ পরিচালনা করছে। অন্যদিকে জলবায়ুর বিরূপ প্রভাবে প্রাকৃতিকভাবেও পানির প্রাপ্যতা কমছে। এই অবস্থায় আন্তঃনদী সংযোগ প্রকল্প বাস্তবায়ন করলে বাংলাদেশ ভয়াবহ বিপর্যয়ের মুখে পড়বে।
যৌথ নদী কমিশনের সদস্য মীর সাজ্জাদ হোসেন বলেন, ২০১০ সালে নয়াদিল্লিতে অনুষ্ঠিত যৌথ নদী কমিশনের ৩৭তম বৈঠকে ভারত জানিয়েছে, বাংলাদেশের সঙ্গে আলোচনা না করে আন্তঃনদী সংযোগ প্রকল্প করবে না। তাই আমরা আশা করছি নতুন করে প্রকল্পটি নিয়ে কাজ শুরু করলে দেশটি বাংলাদেশের সঙ্গে আলোচনা করবে। সখ

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া