adv
১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘আওয়ামী’ ও ‘জয়’ কোন ভাষার শব্দ : প্রশ্ন জয়কে

138866195এ কে আজাদ : ভাষা ব্যবহারে সতর্ক থাকতে হবে। অন্য দেশের ভাষা থেকে আসা কোনো শব্দ ব্যবহার করা যাবে না। কারণ, অন্য ভাষার শব্দ ব্যবহার করা হলে দেশপ্রেম থাকে না। যারা অন্য ভাষার শব্দ ব্যবহার করেন তাদের দেশপ্রেম নিয়ে এরই মধ্যে প্রশ্ন উঠেছে রাজনীতিতে। তাদের নাকি দেশ ছেড়ে চলে যাওয়া উচিত। এমনটিই বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে ও তার তথ্য-প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।
শুক্রবার তিনি রাজধানীর একটি হোটেলে এক সেমিনারে বলেছেন, যারা ‘জয় বাংলা’ না বলে ‘বাংলাদেশ জিন্দাবাদ’ বলে, তারা পাকিস্তানের এজেন্ট। তাদের পাকিস্তানে চলে যাওয়া উচিত।
এসময় প্রধানমন্ত্রী পুত্র জয় বিএনপির সমালোচনা করে বলেন, ‘তাদের বিরোধী দল বলবো না, কারণ তারা সংসদে নেই। তারা ‘জয় বাংলা’ বলে না, বলে ‘জিন্দাবাদ’। যেটা উর্দু শব্দ। বাংলা ভাষায় ‘জিন্দাবাদ’ বলে কোনো শব্দ নেই। ভাষা আন্দোলনে আমরা উর্দুর বিরোধিতা করেছিলাম। এখনো তারা সেটাই ব্যবহার করে। যারা ‘জিন্দাবাদ’ বলে, তারা বাঙালি নয়, পাকিস্তানের এজেন্ট। তারা দেশ থেকে চলে যায় না কেন? যারা এ দেশে থেকে ‘জিন্দাবাদ’ বলে, তাদের পাকিস্তানে চলে যাওয়া উচিত।’
জয়ের এমন বক্তব্যের মমার্থ কি তা নিয়ে মাথা ঘামানোর কোনো উদ্দেশ্য আমার নেই। তিনি সুপ্রতিষ্ঠিত রাজনৈতিক পরিবারের সদস্য। তিনি কোন উদ্দেশ্যে বক্তব্য দেবেন সেটা তিনিই ভাল জানবেন। কিন্তু তার কাছে কিছু প্রশ্ন রয়েছে আমার।
তিনি বলেছেন, ‘জিন্দাবাদ’ উর্দু শব্দ। তাই যারা জিন্দাবাদ ব্যবহার করে তাদের পাকিস্তানে চলে যাওয়া উচিত।
তার মতে, ‘জয় বাংলা’ বলতে হবে। কিন্তু এই ‘জয়’ শব্দটি কোথায় থেকে এসেছে। সচেতন ব্যক্তিমাত্র সকলেরই জানা থাকার কথা ভারতের কোনো রাজনৈতিক ব্যক্তি বক্তব্য রাখলে শেষে বলেন, ‘জ্যয় হিন্দ’। তারা হরদম শব্দটি ব্যবহার করে থাকেন। এটি হিন্দিতে বহুল প্রচলিত একটি শব্দ। বাংলাতে এটি ব্যবহৃত হয় ‘জয়’ হিসেবে। তাহলে যারা ‘জয়’ শব্দটি ব্যবহার করবে তাদের কি ভারত যাওয়া উচিত?
শুধু তা-ই নয়, যিনি ‘জিন্দাবাদ’ শব্দটি নিয়ে প্রশ্ন তুলেছেন তার নিজের নাম ‘জয়’, যা হিন্দি ভাষায় বহুল ব্যবহৃত একটি শব্দ। নিজের নামটাই যার অন্য ভাষার তার দ্বারা এমন প্রশ্ন তোলা কতটুকু যুক্তিযুক্ত।
এরপর প্রশ্ন জাগে সেই শব্দটির নিয়ে যার জন্য প্রধানমন্ত্রী পুত্র জয় আজ এ পর্যায়ে আসতে পেরেছেন। সেটি হচ্ছে ‘আওয়ামী’ লীগ। এই আওয়ামী লীগ না থাকলে জয় আজ হতে জয় পারতেন না। কারণ, তার মা শেখ হাসিনাও প্রধানমন্ত্রী হতে পারতেন না। আওয়ামী লীগ আছে বলেই শেখ হাসিনা আজ প্রধানমন্ত্রী এবং জয় প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা।
কিন্তু প্রশ্ন হচ্ছে ‘আওয়ামী’ শব্দটি কোন ভাষার? এটি কি বাংলা শব্দ। না, এটি এসেছে উর্দু ‘আওয়াম’ থেকে। যার অর্থ ‘সাধারণ জনগণ’। হিন্দিকে এটিকে ‘আম আদমি’ বলা হয়।
প্রধানমন্ত্রীর ছেলে জয় যদি ‘জিন্দাবাদ’ নিয়ে প্রশ্ন তোলেন তাহলে তো স্বভাবতই প্রশ্ন জাগবে তার দলের নাম নিয়ে। সেটিও তো উর্দু ভাষা থেকেই এসেছে। তাহলে তাকে কোথায় চলে যাওয়া উচিত।
একে তো তার নিজের নাম ‘জয়’ শব্দটি এসেছে হিন্দি থেকে। আবার তার দলের নাম ‘আওয়ামী’ এসেছে উর্দু থেকে। উর্দু হলে যদি পাকিস্তানে যেতে হয়, তাহলে নিশ্চিয়ই হিন্দি হলে ভারতে চলে যেতে হবে। আর যদি দুটি ভাষার শব্দেরই ব্যাপক ব্যবহার পাওয়া যায় কারো নিজের নাম ও তার দলের নামে তাহলে তো তাকে দুদেশেই চলে যেতে হবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া