adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বকাপে ফুটবলের পাশাপাশি প্রেমের খেলা

স্পোর্টস ডেস্ক : বিশ্বকাপের সেমিফাইনালে ব্রাজিল জার্মানির কাছে ৭-১ গোলে হেরে চরম অপদস্থ হয়েছে। বিশ্বকাপের ট্রফি জয়ের স্বপ্ন ধূলিসাত হয়ে গেছে ব্রাজিলের । কিন্তু এই খেলা দেখতে গিয়ে বেশ কিছু তরুণ-তরুণীর জীবনে জন্ম নিয়েছে নতুন স্বপ্ন।
বিশ্বকাপ মরশুমের এসব রোমান্সের মধ্যে উল্লেখযোগ্য হল চির-প্রতিদ্বন্দ্বী ব্রাজিল আর আর্জেন্টিনার দুই তরুণ তরুণীর প্রেমের কাহিনি। ব্রাজিলের ২৫ বছর বয়সী বিয়াত্রিজ গ্রক্সোর সঙ্গে যখন ব্রাজিলের ঐতিহাসিক প্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার ফ্যান ফ্রেডেরিকো আস্তর্গার পরিচয় হয় তখন তারা দুজনের কেউই ভাবেননি- তাদের মধ্যে প্রেমের সম্পর্ক গড়ে উঠতে পারে। আর্জেন্টিনা থেকে খেলা দেখতে ব্রাজিলে এসেছিলেন ২৭ বছর বয়সী ফ্রেডেরিকো। সাও পাওলো যাওয়ার পথে বিয়াত্রিজের নিজের শহর ক্যুরিচিবায় তিনি থেমেছিলেন আর সেখানেই মন দেওয়া নেওয়া।
দিনটা ছিল ১২ জুন- টুর্নামেন্ট শুরুর দিন- ব্রাজিলে দিনটা ছিল ভ্যালেন্টাইনস্ ডে। সেই দিন থেকেই দুজনের মেলামেশা শুরু।

আমি যাচ্ছিলাম শহরকেন্দ্রে- সেখানে অনেকগুলো বার রয়েছে। ফ্রেডেরিকো আমার কাছে পথ জানতে চাইলে আমি তাকে সাহায্য করতে চেয়েছিলাম, বলছিলেন বিয়াত্রিজ।
বিয়াত্রিজ গ্রক্সো বলেন, ব্রাজিলীয় আর আর্জেন্টাইনরা সচরাচর পরস্পরকে খোঁচা দিয়ে কথা বলে। কিন্তু আমরা দুজনেই যেহেতু ফুটবল পাগল- তাই আমরা এই বিরোধটাকে মোটেও উস্কে দিতে চাই নি।
বেশিরভাগ ফুটবল ভক্তের প্রধান গন্তব্য ছিল রিও। সেখানে কোপাকাবানা সমুদ্র-সৈকত ছিল ফ্যানদের ভিড়ে উতসবমুখর। আর রিও-র রাত্রিকালীন উচ্ছ্বলতার মূলকেন্দ্র লাপা ছিল ব্রাজিলীয় ও বিদেশীদের জমজমাট আড্ডাস্থল।
পাশাপাশি সাও পাওলোর ভিলা মান্দালিনা এলাকা যেখানে সচরাচর ভিড় জমান বাউন্ডুলেরা- সেখানে এই মরশুমে চলেছে পার্টির পর পার্টি। খেলার মাঠে শেষ বাঁশি বাজার পর এখানে প্রতিদিন দেখা গেছে ব্রাজিলের প্রথাগত কার্নিভালের পরিবেশ। একমাত্র ব্যতিক্রম ছিল মঙ্গলবারের রাত- যেদিন চরম হারের লজ্জায় মুখ লুকানোর জায়গা ছিল না ব্রাজিলীয়দের।
কলম্বিয়ার সঙ্গে কোয়ার্টার ফাইনালের লড়াইয়ে ব্রাজিল ২-১ গোলে জেতার পর এই ভিলা মান্দালিনার পথ-পার্টিতে অংশ নিয়েছিল ৭০ হাজার মানুষ। এখানেই ছাত্রাবস্থায় আলাপ হয়েছিল ভেনেজুয়েলার আলেহান্দ্রো ইয়েমেস আর আমেরিকান ড্যানিয়েল ভোয়েলিংগারের।
আমরা ঠিক করেছিলাম বিশ্বকাপের সময় আবার দেখা করব- আর এই বিশ্বকাপেই আমরা কাছাকাছি এসেছি, বলছিলেন আলেহান্দ্রো। শুধু ব্রাজিলের রাস্তাঘাটেই নয়, বিশ্বকাপকে কেন্দ্র করে অনলাইনেও প্রেমের ফুল ফুটেছে অনেকের জীবনে।
টিন্ডার নামে একটি অনলাইন অ্যাপ বলছে তাদের সাইটের মাধ্যমে ব্রাজিলে বিশ্বকাপ শুরুর পর থেকে আলাপ-পরিচয় ও সম্পর্ক গড়ার হার বেড়ে গেছে শতকরা ৫০ ভাগ। ব্যবহারকারীদের একজন বলেছেন বিশ্বকাপে যেহেতু সারা বিশ্ব থেকে লোক ভিড় জমিয়েছে ব্রাজিলে তাই এই সময়টা তার জন্য সম্পর্ক তৈরির সবচেয়ে ভালো সুযোগ।
বিদেশীদের জন্য রয়েছে ভাষার সমস্যা। কিন্তু পর্তুগিজ ভাষা অনুবাদের অ্যাপ ব্যবহার করে অনায়াসে ব্রাজিলীয়দের সঙ্গে প্রেমালাপ চালিয়েছেন বিদেশীরাও। বিবিসি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া