adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ইসরাইলি আগ্রাসনে শহীদ ৯৭; সীমান্ত খুলে দিয়েছে মিশর

গাজায় ইসরাইলি বিমান হামলাআন্তর্জাতিক ডেস্ক : ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার ওপর বর্বর ইহুদিবাদী ইসরাইলের সামরিক আগ্রাসন অব্যাহত রয়েছে। দখলদার এ গোষ্ঠীর হামলায় বৃহস্পতিবার ৩৩ জন ফিলিস্তিনি শহীদ হয়েছেন এবং এ দিনকে গত কয়েকদিনের যুদ্ধে সবচেয়ে রক্তক্ষয়ী দিন হিসেবে গণ্য করা হচ্ছে।
বৃহস্পতিবার শহীদ হওয়াদের মধ্যে অন্তত ছয়টি শিশু, চারজন নারী ও একজন ৭৫ বছরের বৃদ্ধ রয়েছেন। মঙ্গলবার থেকে শুরু হওয়া ইসরাইলি আগ্রাসনে এ পর্যন্ত শহীদ হয়েছেন অন্তত ৯৭ জন। এর মধ্যে বহুসংখ্যক নারী, শিশু ও বয়স্ক লোকজন রয়েছেন।
বৃহস্পতিবার ইসরাইলি বিমান থেকে গাজার কয়েকশ লক্ষ্যবস্তুতে বোমা হামলা চালানো হয়। হামলায় গাজার ইরেজ ক্রসিং পয়েন্ট ধ্বংস হয়ে গেছে। বার্তা সংস্থা এএফপি’র খবরে বলা হয়েছে ৪৮ ঘণ্টায় ইসরাইল ৭৫০টি লক্ষ্যবস্তুতে বিমান হামলা চালিয়েছে।
এদিকে, সম্ভাব্য স্থল অভিযান শুরুর জন্য গাজা সীমান্তে ইসরাইল ২০,০০০ সেনা মোতায়েন করেছে। হামাস নেতা হামদান সম্ভাব্য স্থল অভিযানের বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, ইসরাইল যা আশা করছে তা হবে না।  
অন্যদিকে, গাজার আহত ব্যক্তিদের চিকিতসার জন্য মিশর সরকার সাময়িকভাবে রাফাহ ক্রসিং পয়েন্ট খুলে দিয়েছে। গত বছর সাবেক প্রেসিডেন্ট মুহাম্মাদ মুরসিকে ক্ষমতা থেকে সরিয়ে দেয়ার পর হতে এ সীমান্ত বন্ধ ছিল।
অন্যদিকে, ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস এবং ইসলামি জিহাদ আন্দোলনের ছোঁড়া রকেটে ইসরাইলের আশদোদ শহরে আরো এক ইসরাইলি মারা গেছে। এছাড়া তেল আবিব, আশকেলোন, সিদরোত, জেরুজালেম এবং হাইফাসহ বিভিন্ন শহরে হামাসের রকেট আঘাত হেনেছে। কিছু কিছু রকেট ইসরাইলের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা আয়রন ডোম প্রতিহত করতে পারলেও বেশিরভাগ ক্ষেত্রে সফল হচ্ছে না। তবে হামাসের রকেট হামলায় ক্ষয়ক্ষতি ও হতাহতের বিস্তারিত তথ্য প্রকাশ করছে না ইসরাইল।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া