adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মৃতের ধর্ম নির্ধারণ করতে পারলেন না আদালত

{focus_keyword} মৃতের ধর্ম নির্ধারণ করতে পারেনি আদালত Untitled 129 e1404982683414নিজস্ব প্রতিবেদক : রাজধানীর ফার্মগেটের ক্যাপিটেল সুপার মার্কেটের মালিক মৃত রনজিত নন্দী ওরফে খোকন নন্দীকে দাহ নাকি দাফন করা হবে সেই বিতর্কের সমাধান করতে পারেনি আদালত। বৃহস্পতিবার ঢাকা সিএমএম আদালতের বিচারক মো. নূরু মিয়া তার আদেশে বলেন, ‘এই অধিকার নিষ্পত্তির ক্ষমতা আমার নেই।’ তিনি পক্ষদেরকে এখতিয়ারাধীন দেওয়ানী আদালতে যাওয়ার পরামর্শ দেন।
আদালতের আদেশের পর খোকনের কথিত স্ত্রী বাবলি বাইরে বেরিয়ে আসলে সাংবাদিকরা ছবি তুলতে গেলে তার সঙ্গে থাকা কতিপয় সন্ত্রাসী প্রকৃতির লোকজন ক্যামেরা ছিনিয়ে নেওয়ার চেষ্টা করেন। পরে অন্যান্য সাংবাদিকরা এগিয়ে আসলে তারা দ্রুত পালিয়ে যান।
ঢাকার বারডেম হাসপাতালের হিমঘরে থাকা মৃত রনজিত নন্দী ওরফে খোকন নন্দীকে দাহ করা হবে নাকি দাফন করা হবে সেই লড়াইয়ে নেমেছেন দুই কথিত স্ত্রী। দুই স্ত্রীর একজন হলেন মীরা নন্দী। তার দাবি তিনিই মৃতের একমাত্র স্ত্রী। গত ৫২ বছর ধরে তিনি তার সাথে সংসার করেছেন। এদিন তিনি তার বিবাহিত কন্যা চন্দনা নন্দী ও ছেলে বাবলু নন্দীকে নিয়ে আদালতে আসেন।
অসুস্থ রনজিত নন্দীকে মীরা নন্দীই বারডেমে ভর্তি করেছেন এবং হাসপাতালে তার সেবা শুশ্রুষা করেছেন। হাসপাতালের যাবতীয় বিল তিনিই পরিশোধ করেছেন। কিন্তু গত ২৬ জুন রনজিত নন্দী/রাজীব চৌধুরীর মৃত্যুর পর থেকে বিপত্তির শুরু হয়।
এদিন আদালতে আসেন আরেক কথিত স্ত্রী হাবিবা আক্তার খানম বাবলি। তার দাবি মৃত ব্যক্তি ৩০ বছর আগেই ধর্মান্তরিত হয়ে ইসলামী বিধান মতে তাকে বিয়ে করেছেন। তার বক্তব্য অনুযায়ি মৃতের নতুন নাম রাজীব চৌধুরী।

লাশ নিয়ে টানাটানি শুরু হয়ে যায় দুপক্ষের। ঝামেলা এড়াতে হাসপাতাল কর্তৃপক্ষ থানায় জিডি করেছেন। জিডির প্রেক্ষিতে বিষয়টি তদন্তের জন্য গত ২ জুলাই আদালতে অনুমতি প্রার্থনা করেছেন তদন্ত কর্মকর্তা উপ-পরিদর্শক আবুল কালাম আজাদ।
গত ৪ জুলাই মীরা নন্দী আদালতে জানান, তার স্বামীর পুরো নাম রণজিৎ নন্দি ওরফে খোকন নন্দী। মৃত্যুর আগ পর্যন্ত তারা একসঙ্গে মোহাম্মদপুরের ১৫ নম্বর রায়ের বাজার এলাকায় বসবাস করতেন। ১৫ জুন অসুস্থ হলে তাকে বারডেম হাসপাতালে ভর্তি করা হয়।
মীরা নন্দীর দাখিলকরা কাজগপত্রে দেখা যায়, জাতীয় পরিচয়পত্রে মৃত ব্যক্তির নাম ‘খোকন নন্দি’ হিসেবে উল্লেখ রয়েছে। ২০১২ সালের ৬ অগাস্ট একটি বায়না দলিলেও ওই ব্যক্তি নিজে রণজিৎ নন্দি ওরফে খোকন নন্দি হিসেবে স্বাক্ষর করেছেন। বারডেম হাসপাতালে ভর্তি ও তার চিকিৎসার কাগজপত্রেও তার নাম খোকন নন্দী হিসেবে অর্ন্তুভূক্ত হয়েছে।
মীরা নন্দীর মতে তার স্বামী হিন্দু। উনি কখনোই হিন্দু ধর্ম ত্যাগ করেননি বা মুসলমান হননি। বায়ান্ন বছর তার সঙ্গে সংসার করেছেন। সনাতন হিন্দু মতেই জীবনযাপন করতেন তিনি। হিন্দু মতে তিনি তার স্বামীর লাশ সৎকার করতে চান। মীরা নন্দীর আইনজীবী বলেন, খোকন নন্দীর মুসলিম হওয়ার বিষয়টি পুরোটাই বানোয়াট, কল্পিত এবং সৃজিত।
তিনি আরও বলেন, কথিত স্ত্রী বাবলির দাখিলকরা কাগজপত্রের একটির সাথে আরেকটির কোনো মিল নেই। বাবলির জাতীয় পরিচয়পত্রে তার স্বামীর নাম হিসেবে তাদের বক্তব্য মতে রাজীব চৌধুরীর নাম লেখা নেই। সেখানে আছে তার পিতার নাম। বিবাহিত স্ত্রীর পরিচয়ে স্বামীর নাম ব্যবহƒত হবে এটাই স্বাভাবিক।

অপরদিকে হঠাৎ এগিয়ে আসা কথিত মুসলিম স্ত্রী হাবিবা আক্তার খানম বাবলি আদালতে বলেন, ‘খোকন নন্দী ইসলাম ধর্ম গ্রহণ করে রাজীব চৌধুরী নাম ধারণ করেছেন। আমার স্বামী মুসলমান। আমি তাকে দাফন করবো।’

হাবিবা আরও জানান, মৃত ব্যক্তির পুরো নাম খোকা চৌধুরী ওরফে রাজীব চৌধুরী। ১৯৮০ সালের ২ এপ্রিল ঢাকার প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেটের কাছে হলফনামার মাধ্যমে হিন্দু ধর্ম ত্যাগ করে ইসলাম ধর্ম গ্রহণ করেন। ধর্মান্তরিত হওয়ার পর থেকে ইসলাম ধর্মের যাবতীয় নিয়ম-কানুন তিনি অনুসরন করতেন। 

তিনি আরও জানান, ১৯৮৪ সালের ১৫ জুলাই তাদের মধ্যে বিবাহ হয়। বিগত ১৮ বছর যাবৎ মুসলিম স্বামী-স্ত্রী হিসেবে তার রাজধানীর ৩৩১ উত্তর শাহজাহানপুরের বাসায় বসবাস করে আসছিলেন।

তার আইনজীবী আবু বকর সিদ্দিক আদালতকে বলেন, ‘সে হিসেবে উনার লাশ বাবলিই পাবেন। বাবলি তাকে কবর দেবেন। ত্রিশ বছর আগে মুসলিম ধর্ম গ্রহণ করেই ইসলাম ধর্মমতে বাবলিকে বিয়ে করেন রাজীব চৌধুরী।’

এদিকে আদালতে থাকা নথিপত্রের পর্যালোচনায় জানা গেছে, ১৫ জুন ‘খোকন’ কিংবা ‘রাজীব’ অসুস্থ হলে তাকে রাজধানীর বারডেম হাসপাতালে ভর্তি করা হয়। ১১ দিন হাসপাতালে চিকিৎসাধীন থাকার পর ২৬ জুন সকালে মারা যান তিনি।

এদিকে তদন্ত কর্মকর্তা আদালতে দাখিল করা প্রতিবেদনে মৃত ব্যক্তিকে একজন মুসলমান হিসেবে উল্লেখ করেছেন।

গত বছরের ২৩ অক্টোবর বাবলি তার স্বামীর সাথে ভারত ভ্রমণ করেছেন। সেখানে বাবলির স্বামীর নাম হিসেবে খোকন উল্লেখ করা হয়েছে। তবে এই মৃত রনজিত নন্দী ওরফে খোকন নন্দী বা বাবলির দাবি মতে রাজীব চৌধুরীই যে সেসময় তার সাথে ছিলেন সেটা নিশ্চিত করার প্রমাণ পাওয়া যায়নি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া