adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

৪০ দেশে সৌদি আরব কৃষি বিনিয়োগ করবে – নেই বাংলাদেশ

images (27)রাশিদ রিয়াজ: সৌদি আরব খাদ্য উৎপাদন বৃদ্ধির জন্যে ৪০টি দেশের কৃষি খাতে বিনিয়োগের উদ্যোগ নিচ্ছে। এজন্যে পুঁজি ও উপকরণের যোগান দেবে সৌদি আরব। কিন্তু দু:খজনক হলেও সত্যি ওই ৪০টি দেশের মধ্যে বাংলাদেশ নেই। কৃষিপ্রধান দেশ হওয়ার পাশাপাশি খাদ্যে স্বয়ংসম্পূর্ণতার দ্বারপ্রান্তে উপনীত হলেও সঠিক পরিকল্পনা ও কৃষি পণ্য রফতানিকারকদের সঠিক সহযোগিতার অভাবে সৌদি আরবে দীর্ঘদিন ধরে শ্রমশক্তি রফতানি করে আসলেও এধরনের বিনিয়োগের সুযোগ পাচ্ছে না বাংলাদেশ।
যে সব দেশে সৌদি আরব কৃষি বিনিয়োগের সুযোগ নিচ্ছে এসব দেশগুলোর উল্লেœখযোগ্য হচ্ছে: মরক্কো, নেদারল্যান্ড, তুরস্ক, সংযুক্ত আরব আমিরাত, অস্ট্রেলিয়া, বাহরাইন, বেলজিয়াম, ব্রাজিল, কানাডা, চিলি, সাইপ্রাস, চেক রিপাবলিক, ডেনমার্ক, ফিনল্যান্ড, ফ্রান্স, ইন্দোনেশিয়া, ইতালি, কোরিয়া, কুয়েত, লেবানন, মালয়েশিয়া, মেক্সিকো, পাকিস্তান, পোলাণ্ড, পর্তুগাল, রাশিয়া, দক্ষিণ আফ্রিকা, স্পেন, তাইওয়ান, ব্রিটেন ও যুক্তরাষ্ট্র।
 images (26)দীর্ঘদিন ধরে দক্ষিণ আফ্রিকা ও মিয়ানমারে চুক্তিভিত্তিক কৃষি যৌথ খামারে বাংলাদেশের বিনিয়োগের কথা বলা হলেও তা কাগজপত্রেই সীমাবদ্ধ রয়েছে। অথচ এধরনের বিনিয়োগের সুযোগ কখনই বসে থাকে না। সৌদি আরব বিভিন্ন দেশে কৃষি খামার গড়ে তোলার জন্যে আকর্ষণীয় প্যাকেজ দিচ্ছে। এধরনের প্যাকেজে রয়েছে, পুঁজির যোগান থেকে শুরু করে উপকরণ সরবরাহ। খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে সৌদি আরব যে বিশাল বিনিয়োগের পরিকল্পনা নিয়েছে তারই অংশ হিসেবে এধরনের সুবিধা পেতে যাচ্ছে বিভিন্ন দেশ।
এছাড়া আন্তর্জাতিক বাজারে কৃষি পণ্যের দর ওঠানামা, কৃষি কাজে পানির সঠিক ব্যবহার ছাড়াও এসব দেশে কৃষি খামার প্রতিষ্ঠা করে সেখানে উৎপাদিত কৃষি পণ্য কিনে নেবে সৌদি আরব। সহজ শর্তে ঋণ সরবরাহ ছাড়াও বিভিন্ন সুবিধা দেয়া হবে বিনিয়োগকারিদের। আন্তর্জাতিক মানের কৃষি খামার প্রতিষ্ঠানগুলোর সঙ্গে এধরনের বিনিয়োগ নিয়ে অনেক দূর এগিয়ে গেছে সৌদি আরব। অন্তত ৩৫টি দেশে বীজ বপন পদ্ধতির চাষাবাদে সম্মত হয়েছে দেশটি। যৌথ বিনিয়োগে এধরনের কৃষি খামার হলে সৌদি আরবের সঙ্গে উভয় দেশ লাভবান হবে।
images (24)প্রাথমিক পর্যায়ে এধরনের কৃষি খামারে যৌথ বিনিয়োগে এর পাশাপাশি কৃষিভিত্তিক শিল্প স্থাপনে দ্বিতীয় পর্যায়ের বিনিয়োগে যাবে সৌদি আরব। পশু খাত ছাড়াও চামড়া ও চামড়াজাত পণ্য উৎপাদন, কৃষি খামার স্থাপন শিল্প, পশু স্বাস্থ্য ও উতপাদনে বিনিয়োগের পরিকল্পনা করছে সৌদি আরব। এর পাশাপাশি সার উৎপাদন, মৎস খামার, গ্রিন হাউজ প্রকল্প, সেচ ও অর্গানিক খামার ছাড়াও ল্যান্ড স্কেপিং বা প্রাকৃতিক দৃশ্য ভিত্তিক পর্যটনে আগানোর পরিকল্পনা আছে। এজন্যে প্রয়োজনীয় প্রযুক্তি ও পুঁজির যে বিশাল সহযোগিতার সৃষ্টি হবে এসব দেশগুলোর মধ্যে তার মধ্যে বাংলাদেশ অংশ নিতে পারলে এদেশের কৃষি বিভিন্নভাবে সহায়তা পেতে পারত বলে কৃষি বিশেষজ্ঞদের অভিমত।
এধরনের বিনিয়োগের লক্ষ্য সামনে রেখে সৌদি আরবে ধারাবাহিকভাবে আন্তর্জাতিক কৃষি পণ্য উতপাদন প্রক্রিয়া ও ফসলের ওপর প্রদর্শনীর আয়োজন করা হবে। এসব প্রদর্শনীতে যৌথ বিনিয়োগে অংশ নেয়া images (21)দেশগুলোর উতপাদিত পণ্য, প্রযুক্তি নিয়ে আলোচনা করবেন সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা। হিমায়িত খাদ্য, কনফেকশনারি, চকলেট, স্বাস্থ্য সম্মত প্রাকৃতিক খাবার, ফল, শাকসব্জি, ঠান্ডা খাবার প্রক্রিয়াজাতকরণ ও প্যাকেজিং নিয়ে বিভিন্ন ধরনের সেমিনার অন্তর্ভুক্ত থাকবে প্রদর্শনীতে। আরব নিউজ

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া